আইফোনে যুক্ত হচ্ছে বাটন!

অভুতপূর্ব পরিবর্তন আনতে চলেছে আইফোন নির্মাতা অ্যাপল। আইফোন ১৫ সিরিজ সম্পর্কে বেশকিছু উন্নয়ন তথ্য ফাঁস হয়ে গেছে বলে গণমাধ্যম দাবি করছে। বলা হচ্ছে, নতুন সলিড-স্টেট ভলিউম আর অ্যাকশন বাটনে যুক্ত করে আইফোনে বিস্ময়কর পরিবর্তন আসছে।

সময়ের ট্রেন্ড বলছে, স্মার্টফোনে যত কম বেজেল থাকে ততই ভালো। স্মার্টফোন নির্মাতারা বিষয়টিকে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়ে আসছেন। তা ছাড়া ‘পপ আপ’ ক্যামেরার মতো জটিল প্রযুক্তির সফল ব্যবহার দেখা যাবে আইফোনে পরের মডেলে। সরু বেজেল বৈশিষ্ট্য আইফোন ‘১৫ প্রো ম্যাক্স’ মডেল নতুন বিপ্লবের সূচনা করতে পারে। সম্ভবত এত সরু বেজেলের স্মার্টফোন বিশ্ব আগে দেখেনি।

ডিজাইন আর ফিচারের দিক থেকে আইফোন ১৫ সিরিজের প্রো মডেল সবার থেকে এগিয়ে থাকবে। ভক্তদের প্রত্যাশা, নতুন অ্যাপল স্মার্টফোনে যেন ডিসপ্লের রিফ্রেশ রেট আরও বাড়িয়ে দেওয়া হয়।

আইফোন ১৫ সিরিজে (আইওএস ১৭) ইউজার ইন্টারফেস থাকছে। ফলে ইউরোপীয় ইউনিয়নের নিয়ম অনুযায়ী কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন আনা হবে। ফলে ইউএসবি টাইপ সি ফিচারটি ডিভাইসে দেখা যাবে।

ইউএসবি টাইপ-সি ক্যাবল দিয়ে ডাটা ট্রান্সফার করতে পারবেন। আবার ডিভাইস চার্জও করতে পারবেন। চলতি বছরের সেপ্টেম্বর মাসেই নতুন আইফোন ১৫ সিরিজের স্মার্টফোন বিশ্বাবাজারে প্রবেশ করবে।

আইফোন ১৫ সিরিজের (প্রো এবং প্রো ম্যাক্স)  ডিভাইসে ‘এ১৬ বায়োনিক’ চিপসেট থাকছে। অন্যদিকে আইফোন ১৫ (প্রো এবং প্রো ম্যাক্স) স্মার্টফোনে ৩ ন্যানোমিটারের ‘এ১৬ বায়োনিক’ চিপসেট থাকার সম্ভাবনা প্রবল।

ডিজিটাল পণ্য বিশ্লেষক মিং-চি কুও জানালেন, অ্যাপল ‘অমীমাংসিত প্রযুক্তিগত সমস্যার’ কারণে বৈশিষ্ট্যটি স্ক্র্যাপ করতে বাধ্য হয়েছে। তবে সমস্যাগুলো ঠিক কী ছিল তা নিয় বিশদ ব্যাখ্যা করে না করে বলেন, আসন্ন আইফোন ১৫ প্রো ডিজাইনে ভক্তরা নতুন কিছু অভিজ্ঞতার সম্মুখীন হবেন।

সাম্প্রতিক সমীক্ষায় জানা গেছে, পুরোপুরি উৎপাদনের আগে অমীমাংসিত প্রাযুক্তিক সমস্যার কারণে, উচ্চ ক্ষমতার আইফোন ১৫ সিরিজের (প্রো এবং প্রো ম্যাক্স) মডেলে সলিড-স্টেট বাটন ডিজাইনের বদলে আগের প্রথাগত বাটন ফিরে আসতে পারে।

বিশ্লেয়ক কুও বলেছেন, আইফোন-১৫ প্রো এখন ইভিটি (ইঞ্জিনিয়ারিং ভ্যালিডেশন টেস্ট) ডেভেলপমেন্ট পর্যায়ে আছে। তাই ডিজাইনটি পরিবর্তনের জন্য এখনও যথেষ্ট সময় আছে। ‘আইফোন প্রো’ মডেলে উৎপাদন সময়সূচি এবং শিপমেন্টের উপর নতুন পরিবর্তন তেমন কোনো প্রভাব ফেলবে।
এই বিভাগের আরও খবর
ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট কোন কোন যন্ত্রে লগইন করা আছে বুঝবেন যেভাবে

ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট কোন কোন যন্ত্রে লগইন করা আছে বুঝবেন যেভাবে

প্রথমআলো
সাধ এবং সাধ্যের অপূর্ব সমন্বয় ‘সিম্ফনি জেড৭০’

সাধ এবং সাধ্যের অপূর্ব সমন্বয় ‘সিম্ফনি জেড৭০’

ভোরের কাগজ
ইলন মাস্ক বাদ, কে হলেন বিশ্বের শীর্ষ ধনী?

ইলন মাস্ক বাদ, কে হলেন বিশ্বের শীর্ষ ধনী?

জনকণ্ঠ
এই চশমায় আছে কৃত্রিম বুদ্ধিমত্তা

এই চশমায় আছে কৃত্রিম বুদ্ধিমত্তা

প্রথমআলো
আজ সারাদেশে বিঘ্নিত হবে ইন্টারনেট সেবা

আজ সারাদেশে বিঘ্নিত হবে ইন্টারনেট সেবা

ভোরের কাগজ
তিন দেশের মানুষ দিনকে রাত দেখবে ৮ এপ্রিল

তিন দেশের মানুষ দিনকে রাত দেখবে ৮ এপ্রিল

সমকাল
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়