আজ রাতে আর্জেন্টিনা-ইতালি দ্বৈরথ

ফুটবল প্রেমীদের জন্য অসাধারণ একটি রাত হতে যাচ্ছে বুধবার। দেশজুড়ে ফুটবল ভক্তদের মধ্যে বিরাজ করবে আনন্দ-উচ্ছ্বাস। আকাশি-নীল জার্সিতে লিওনেল মেসি মাঠে নামার সময় বেশ একটা বাকি নেই।

বুধবার রাতেই দক্ষিণ আমেরিকা ও ইউরোপের সেরাদের লড়াইয়ে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও ইতালি। ইংল্যান্ডের ওয়েম্বলিতে রাত ১২টা ৪৫ মিনিটে মুখোমুখি হবে দুই দল। ইউরোপ ও দক্ষিণ আমেরিকা মহাদেশের শীর্ষ ফুটবল প্রতিযোগিতার দুই সেরা দলকে নিয়ে আয়োজিত এক ম্যাচের এই লড়াইয়ের নাম ‘ফাইনালিসিমা’।

হাইভোল্টেজ এই ম্যাচের দুই প্রতিপক্ষদের মধ্যে ২০২১ কোপা আমেরিকার ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বীদের মাটিতেই ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে শিরোপা জয় করেছে আর্জেন্টিনা। এই শিরোপা জয়ের সুবাদের দীর্ঘ ২৮ বছরের শিরোপার আক্ষেপ মিটিয়েছে আলবিসেলেস্তেরা। অপরদিকে ওয়েম্বলিতেই রোমাঞ্চকার ম্যাচে টাইব্রেকারের মাধ্যমে ইংল্যান্ডকে হারিয়ে শিরোপা জয় করেছে ইতালি। ইউরো চ্যাম্পিয়ন হয়ে বিশ^কাপে ফেরার ইঙ্গিত দিলেও শেষ পর্যন্ত গত আসরের ন্যায় কাতার বিশ^কাপেও কোয়ালিফাই করতে পারেনি তারা। ইউরোপ সেরা হওয়ার সুবাদে আর্জেন্টিনার বিপক্ষে খেলার সুযোগ পেয়েছে কিয়েলিন্নিরা। একই সঙ্গে মেসিদের বিপক্ষে যে কোনো মূল্যে জয় নিয়ে ম্যাচটি স্মরণীয় করে রাখতে চাইবে ইতালি। এই ম্যাচের পর ইতালির জার্সি তুলে রাখবেন অধিনায়ক জর্জিও কিয়েলিন্নি। এটিই হবে তার শেষ ম্যাচ। ইতোমধ্যে ক্লাব ফুটবল থেকেও অনেকটা সড়ে গিয়েছেন। সিরি’আ লিগের চলতি মৌসুমের নিজেদের শেষ ম্যাচে জুভেন্তাসকে বিদায় জানিয়েছেন কিয়েলিন্নি।

অপরদিকে আর্জেন্টিনার আকাশি-নীল জার্সি তুলে রাখার আভাস দিয়েছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড আনহেল ডি মারিয়াও। ক্লাব ফুটবলে পিএসজির সঙ্গে চুক্তি শেষ হয়েছে এই মৌসুমে। আসন্ন মৌসুমে দেখা যাবে নতুন ঠিকানায়। ইতোমধ্যে তিনি জানিয়ে দিয়েছেন, কাতার বিশ্বকাপের পরই আর্জেন্টিনাকে বিদায় জানাবেন এই ফরোয়ার্ড। সর্বশেষ কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিলের মাটিতে ডি মারিয়ার গোলেই ২৮ বছর পর শিরোপা পেয়েছে আর্জেন্টিনা। অবসর নেয়ার সিদ্ধান্ত সম্পর্কে জানাতে গিয়ে এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, বিশ্বকাপের পরই সময় হয়ে যাবে। অনেক ছেলেরা জাতীয় দলে এসেছে, তারা ধীরে ধীরে গড়ে উঠছে। আমি যখনই যাই তখনই দেখি তারা একটু একটু করে উন্নতি করছে। তারা জাতীয় দলে এবং ক্লাব পর্যায়ে দারুণ পারফর্ম করছে। তাই আমার এরপরও চালিয়ে যাওয়া কিছুটা হয়তো স্বার্থপর মনে হতে পারে। আমি অনেক বছর খেলেছি যা চেয়েছিলাম তা অর্জন করতে পেরেছি। বিশ্বকাপ আসন্ন, আমি সেখানে যেতে চাই। এরপর আমি নিশ্চিতভাবেই সরে যাব।

প্যারাগুয়ের বিপক্ষে আর্জেন্টিনার অন্যতম প্রতিভাবান এই ফরোয়ার্ডের অভিষেক হয়েছিল ২০০৮ সালে। এরপর জাতীয় দলের হয়ে তিনটি বিশ্বকাপ ও ছয়টি কোপা আমেরিকায় অংশ নিয়েছেন। আলবিসেলেস্তেদের হয়ে এখন পর্যন্ত ১২১ ম্যাচ খেলে ২৪ গোল করেছেন তিনি। ২০০৭ সালে আর্জেন্টিনার হয়ে অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ জিতেছেন ডি মারিয়া।
এই বিভাগের আরও খবর
১০ জনের বার্সাকে হারিয়ে সেমিতে পিএসজি

১০ জনের বার্সাকে হারিয়ে সেমিতে পিএসজি

মানবজমিন
ড্রয়ে শেষ হলো লিভারপুল-ম্যানইউ ম্যাচ, শীর্ষেই থাকল আর্সেনাল

ড্রয়ে শেষ হলো লিভারপুল-ম্যানইউ ম্যাচ, শীর্ষেই থাকল আর্সেনাল

কালের কণ্ঠ
৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক

৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক

জাগোনিউজ২৪
পেছাল বাংলাদেশ, শীর্ষেই আছে আর্জেন্টিনা

পেছাল বাংলাদেশ, শীর্ষেই আছে আর্জেন্টিনা

কালের কণ্ঠ
উত্তর জানা নেই নাজমুলের

উত্তর জানা নেই নাজমুলের

কালের কণ্ঠ
চট্টগ্রাম টেস্টে ৫১১ রানের টার্গেটে ব্যাট করছে বাংলাদেশ

চট্টগ্রাম টেস্টে ৫১১ রানের টার্গেটে ব্যাট করছে বাংলাদেশ

বণিক বার্তা
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়