আফগানদের বিরুদ্ধে ওয়ানডে দলে জয়-এবাদত

শনিবার বাংলাদেশে এসেছে আফগানিস্তান ক্রিকেট দল। ইতোমধ্যে সিলেটে কন্ডিশনিং ক্যাম্পও শুরু করেছে। ৩ ম্যাচের ওয়ানডে ও ২ ম্যাচের টি২০ সিরিজ খেলবে তারা স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে। চট্টগ্রামে আগামী ২৩, ২৫ ও ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে ওয়ানডে সিরিজ। আইসিসি ওয়ানডে বিশ^কাপ সুপার লীগের অংশ এই সিরিজের জন্য সোমবার সন্ধ্যায় ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

এই দলে একেবারেই নতুন মুখ ডানহাতি টপঅর্ডার মাহমুদুল হাসান জয়। গত ডিসেম্বরে সফরকারী পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে অভিষেক হয় ২১ বছর বয়সী এ তরুণের। প্রথমবার তখনই ডাক পেয়েছেন জাতীয় দলে। এবার ওয়ানডে দলেও প্রথম ডাক পেলেন চাঁদপুরের এ ব্যাটার। তার সঙ্গে প্রথমবার ওয়ানডে দলে ঠাঁই পেয়েছেন টেস্ট স্পেশালিস্ট ডানহাতি পেসার এবাদত হোসেন চৌধুরী। বাংলাদেশ গত বছর জুলাইয়ে সর্বশেষ ওয়ানডে সিরিজ খেলেছে জিম্বাবুইয়ে সফরে। সেই সিরিজের দল থেকে বাদ পড়েছেন ৭ জন।

জিম্বাবুইয়ে সফরের দলে ছিলেন বাঁহাতি ওপেনার নাইম শেখ, অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিঠুন, উইকেটরক্ষক নুরুল হাসান সোহান, বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম, ডানহাতি পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন ও ডানহাতি পেসার রুবেল হোসেন। তারা কেউ নেই আফগানিস্তানের বিপক্ষে আসন্ন ৩ ম্যাচের ওয়ানডে সিরিজে। পেস অলরাউন্ডার সাইফউদ্দিন গত বছর অক্টোবরে হওয়া টি২০ বিশ^কাপ থেকেই পিঠের ইনজুরির কারণে ছিটকে গেছেন। চলতি টি২০ আসর বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লীগেও (বিপিএল) তাই খেলা হয়নি তার।

সম্প্রতিই ইংল্যান্ড থেকে চিকিৎসা নিয়ে ফেরার পর পুনর্বাসন প্রক্রিয়ায় আছেন সাইফউদ্দিন। রুবেল সাম্প্রতিক সময়ে দলের সঙ্গে থাকলেও ম্যাচ খেলার সুযোগ পাচ্ছেন না। এবার তাকে বাদ রাখা হয়েছে। পরিবর্তে ২০১৯ সাল থেকে নিয়মিত টেস্ট খেলা ডানহাতি পেসার এবাদত প্রথমবার ওয়ানডে স্কোয়াডে জায়গা করে নিয়েছেন। ১২ টেস্ট খেলা এই পেসার সর্বশেষ কয়েকটি টেস্ট সিরিজে দুর্দান্ত বোলিং করে এবার ওয়ানডেতেও সুযোগ পেলেন। মোসাদ্দেক, সোহান ও তাইজুল ছিটকে গেছেন অফ ফর্মের কারণে।

ওয়ানডে সুপার লীগে ১২ ম্যাচ খেলে বাংলাদেশ ৮ জয়ে ৮০ পয়েন্ট নিয়ে এখন দ্বিতীয় স্থানে। আফগানরা ৬ ম্যাচে ৬ জয়ে ৬০ পয়েন্ট নিয়ে ৬ নম্বরে। তাদের বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে বড় চমক জয়। ডানহাতি এ তরুণ টেস্ট ক্রিকেট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে যাত্রা শুরু করেন। পাকিস্তানের বিপক্ষে অভিষেকে ০ ও ৬ রান করলেও ক্যারিয়ারের দ্বিতীয় টেস্টে নিউজিল্যান্ড সফরে গিয়ে ৭৮ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। আর মাউন্ট মঙ্গানুইয়ের সেই টেস্টে ঐতিহাসিক জয় পায় বাংলাদেশ। ঘরোয়া আসরে স্বল্প পরিসরে দুর্দান্ত এ তরুণকে সার্বিক বিবেচনায় ওয়ানডে দলে নেয়া হয়েছে। জিম্বাবুইয়ের বিপক্ষে না খেলা নাজমুল হোসেন শান্ত ফিরেছেন। ওয়ানডে অভিষেকের অপেক্ষায় থাকা ইয়াসির রাব্বি ও বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ আগেও দলে ছিলেন। ফিরেছেন তারাও।
এই বিভাগের আরও খবর
১০ জনের বার্সাকে হারিয়ে সেমিতে পিএসজি

১০ জনের বার্সাকে হারিয়ে সেমিতে পিএসজি

মানবজমিন
ড্রয়ে শেষ হলো লিভারপুল-ম্যানইউ ম্যাচ, শীর্ষেই থাকল আর্সেনাল

ড্রয়ে শেষ হলো লিভারপুল-ম্যানইউ ম্যাচ, শীর্ষেই থাকল আর্সেনাল

কালের কণ্ঠ
৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক

৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক

জাগোনিউজ২৪
পেছাল বাংলাদেশ, শীর্ষেই আছে আর্জেন্টিনা

পেছাল বাংলাদেশ, শীর্ষেই আছে আর্জেন্টিনা

কালের কণ্ঠ
উত্তর জানা নেই নাজমুলের

উত্তর জানা নেই নাজমুলের

কালের কণ্ঠ
চট্টগ্রাম টেস্টে ৫১১ রানের টার্গেটে ব্যাট করছে বাংলাদেশ

চট্টগ্রাম টেস্টে ৫১১ রানের টার্গেটে ব্যাট করছে বাংলাদেশ

বণিক বার্তা
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়