এগিয়ে যাচ্ছে মেগা প্রকল্পগুলো, সুফলের দ্বারপ্রান্তে বাংলাদেশ

আওয়ামী লীগ সরকার ২০০৯ সালে ক্ষমতায় যাওয়ার পর কয়েকটি বড় প্রকল্পের কাজ শুরু করে। সরকারের অগ্রাধিকারমূলক এসব প্রকল্প বাস্তবায়নে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকল্পগুলো বাস্তবায়নে তদারকি করছেন। এর মধ্যে পদ্মা সেতু-মেট্রোরেলসহ কিছু প্রকল্পের সুফল পাওয়ার দ্বারপ্রান্তে বাংলাদেশ। অন্যান্য প্রকল্পের অগ্রগতিও সন্তোষজনক।

করোনা সংকট কাটিয়ে পুরোদমে বাস্তবায়ন হচ্ছে প্রকল্পগুলো। সরকার আগামী বছরের ডিসেম্বরে বাংলাদেশের প্রথম মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত অংশের বাণিজ্যিক চলাচল শুরুর পরিকল্পনা করেছে। এছাড়া একই বছরের জুন মাসেই পদ্মা সেতু উদ্বোধন করা হবে। এই দুটিসহ মোট আটটি মেগা প্রকল্পের অগ্রগতি প্রকাশ করেছে পরিকল্পনা মন্ত্রণালয়।

সরকারের মেগা প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- পদ্মা বহুমুখী সেতু প্রকল্প, মেট্রোরেল প্রকল্প, পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্প, দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার এবং রামু হয়ে ঘুমধুম পর্যন্ত রেললাইন নির্মাণ প্রকল্প, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্প, মাতারবাড়ী কয়লা বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্প, এলএনজি টার্মিনাল নির্মাণ প্রকল্প, কয়লাভিত্তিক রামপাল থার্মাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্প, পায়রা গভীর সমুদ্রবন্দর নির্মাণ প্রকল্প ও সোনাদিয়া গভীর সমুদ্রবন্দর নির্মাণ প্রকল্প।

মেগা প্রকল্পগুলো নিয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জাগো নিউজকে বলেন, ‘মেগা প্রকলগুলো চালু হলে দেশের সার্বিক চিত্র বদলে যাবে। মাথাপিছু আয় ও প্রবৃদ্ধি আরও বেড়ে যাবে। মেগা প্রকল্পগুলোর সুফল পেতে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতেও (এডিবি) বরাদ্দ পর্যাপ্ত দেওয়া হয়। সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে প্রকল্পগুলো তদারকি করা হচ্ছে। আশা করি, খুবই কম সময়ের মধ্যে পদ্মা সেতু ও মেট্রোরেলের মতো প্রকল্পের সুফল পাবে পুরো জাতি।’

পদ্মা বহুমুখী সেতু প্রকল্প
সরকারের সবচেয়ে অগ্রাধিকারভিত্তিক প্রকল্পগুলোর মধ্যে অন্যতম পদ্মা বহুমুখী সেতু প্রকল্প। ২০২১ সালের অক্টোবর পর্যন্ত পদ্মা সেতু প্রকল্পের মোট অগ্রগতি ৮৮ দশমিক ৭৫ শতাংশ। প্রকল্পের আওতায় এরই মধ্যে ২৬ হাজার ২৪৮ কোটি ৫৯ লাখ টাকা ব্যয় হয়েছে। প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৩০ হাজার ১৯৩ কোটি ৩৯ লাখ টাকা। সেতুর মোট দৈর্ঘ্য ৬ দশমিক ১৫ কিলোমিটার। দ্বিতল এ সেতুর ৪২টি পিয়ারে মোট ৪১টি স্প্যান বসেছে। এই সেতুর ওপর দিয়ে গাড়ি আর নিচ দিয়ে ট্রেন চলাচল করবে।

মেট্রোরেল প্রকল্প
আগামী বছরের ডিসেম্বরে বাংলাদেশের প্রথম মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত অংশের বাণিজ্যিক চলাচল শুরুর পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। ২০ দশমিক ১০ কিলোমিটার দীর্ঘ প্রকল্পটি উত্তরা তৃতীয় পর্ব থেকে কমলাপুর পর্যন্ত নির্মাণ করা হবে। প্রকল্পের সার্বিক অগ্রগতি ৭২ শতাংশ। তবে উত্তরা তৃতীয় পর্ব থেকে আগারগাঁও পর্যন্ত প্রকল্পের অগ্রগতি ৮৯ দশমিক ৬১ শতাংশ। প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ২২ হাজার কোটি টাকা।

পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্প
চীনের অর্থায়নে এগিয়ে যাচ্ছে পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্প। ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার ব্রডগেজ রেললাইন নির্মাণের মাধ্যমে বহুল আকাঙ্ক্ষিত পদ্মা সেতুর ওপর দিয়ে জাতীয় ও আন্তঃদেশীয় রেল যোগাযোগ স্থাপিত হবে। এ রেলপথটি দেশের দক্ষিণাঞ্চলের ২৩টি জেলায় প্রথম রেলসংযোগ স্থাপন করবে। প্রকল্পের মোট অগ্রগতি ৪৬ শতাংশ ও আর্থিক অগ্রগতি ১৯ হাজার ৯১০ কোটি টাকা।

প্রকল্পে মোট ব্যয় হবে ৩৯ হাজার ২৪৬ কোটি টাকা। এর মধ্যে চীনের ঋণ ২১ হাজার ৩৬ কোটি টাকা। বাকি অর্থায়ন সরকারি কোষাগার থেকে মেটানো হবে। সেতুর রেল সংযোগটি ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্মিগঞ্জ, শরীয়তপুর, মাদারীপুর, ফরিদপুর, গোপালগঞ্জ, নড়াইল ও যশোরের মধ্যে সংযোগ স্থাপন করবে। ২০১৮ সালের অক্টোবরে মাওয়ায় পদ্মা সেতু ও রেল সংযোগ নির্মাণকাজের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রকল্পটি ২০২৪ সালের জুন মাসে শেষ হবে।

দোহাজারী-রামু-ঘুমধুম রেললাইন প্রকল্প
চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজারের রামু হয়ে ঘুমধুম পর্যন্ত ১৮৮ কিলোমিটার রেললাইন নির্মাণের কাজ চলমান। প্রকল্পের অগ্রগতি ৬৪ শতাংশ এবং প্রকল্পের আওতায় মোট ৫ হাজার ৯৮০ কোটি টাকা খরচ হয়েছে। প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ১৮ হাজার ৩৪ কোটি টাকা। প্রকল্পের বৈদেশিক ঋণ ১৩ হাজার ১১৫ কোটি টাকা ও বাকি টাকা সরকারি কোষাগার থেকে মেটানো হবে।

প্রকল্পের অধীনে পর্যটন নগরী কক্সবাজারে হচ্ছে ঝিনুক আকৃতির আইকনিক স্টেশন। সাঙ্গু, মাতামুহুরী ও বাঁকখালী নদীর ওপর নির্মিত হচ্ছে তিনটি বড় সেতু। সাতকানিয়ার কেঁওচিয়ায় নির্মাণ হচ্ছে উড়াল সেতু। ফলে পর্যটন শহর কক্সবাজার ও সেখানে নির্মাণাধীন গভীর সমুদ্রবন্দরের সঙ্গে যোগাযোগের পথ সুগম হবে। ২০২২ সালের জুন মাসে প্রকল্পের কাজ শেষ হবে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্প
২০১৫ সালের ডিসেম্বরে পাবনার রূপপুরে ২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করতে রাশিয়ার এটমস্ট্রয় এক্সপোর্ট নামে একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সই করে সরকার। চুক্তি বাস্তবায়নের সময়কাল ধরা হয়েছে সাত বছর। বিদ্যুৎকেন্দ্রটির প্রথম ইউনিট ২০২৩ সালে ও দ্বিতীয় ইউনিট ২০২৪ সালের অক্টোবরে উৎপাদনের সময়সীমা নির্ধারণ করা হয়েছে।

বিদ্যুৎকেন্দ্রটি ৬০ বছর ধরে বিদ্যুৎ উৎপাদন করবে। এক লাখ এক হাজার ২০০ কোটি টাকা ব্যয়ে রাশিয়ার সহযোগিতায় বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ হচ্ছে পাবনার রূপপুরে, যেখানে দুটি ইউনিটে ১২০০ মেগাওয়াট করে ২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। প্রকল্পের মোট অগ্রগতি ৪০ দশমিক ৩৪ শতাংশ। এরই মধ্যে প্রকল্পের আওতায় মোট ব্যয় হয়েছে ৪৩ হাজার ৯৭৮ কোটি টাকা। ২০২৫ সালের ডিসেম্বরে প্রকল্পের কাজ শেষ হবে।
এই বিভাগের আরও খবর
এবার ঈদে ১ কোটি ৬০ লাখ মানুষ ঢাকা ছাড়বে

এবার ঈদে ১ কোটি ৬০ লাখ মানুষ ঢাকা ছাড়বে

ভোরের কাগজ
স্বাধীনতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী

স্বাধীনতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী

নয়া দিগন্ত
বিআরটি প্রকল্পের ৭ ফ্লাইওভার চালু

বিআরটি প্রকল্পের ৭ ফ্লাইওভার চালু

যুগান্তর
আজ দেশে ফিরছেন মির্জা ফখরুল

আজ দেশে ফিরছেন মির্জা ফখরুল

নয়া দিগন্ত
চট্টগ্রামে ফ্রিল্যান্সারের টাকা সরানোর ঘটনায় ডিবির ৭ সদস্য সাময়িক বরখাস্ত

চট্টগ্রামে ফ্রিল্যান্সারের টাকা সরানোর ঘটনায় ডিবির ৭ সদস্য সাময়িক বরখাস্ত

প্রথমআলো
নাবিকদের উদ্ধারের চেষ্টায় সোমালিয়ান নেভি ও দস্যুদের মধ্যে গুলি বিনিময়

নাবিকদের উদ্ধারের চেষ্টায় সোমালিয়ান নেভি ও দস্যুদের মধ্যে গুলি বিনিময়

জনকণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়