এরদোয়ান চাইলেন এফ–১৬ যুদ্ধবিমান, শর্ত দিলেন বাইডেন

যুক্তরাষ্ট্রের কাছ থেকে অত্যাধুনিক এফ–১৬ যুদ্ধবিমান কিনতে চান তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। এই আগ্রহের কথা তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে বলেছেন। কিন্তু বাইডেন তাঁকে পাল্টা শর্ত দিয়েছেন। পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্য হতে সুইডেনের আবেদনে আপত্তি জানিয়ে আসছে তুরস্ক। বাইডেন চান, এই আপত্তি তুলে নেবেন এরদোয়ান।

 তুরস্কের রাজনীতিতে দুই দশক ধরে আধিপত্য ধরে রেখেছেন এরদোয়ান। প্রথমে ছিলেন দেশটির প্রধানমন্ত্রী, পরে হন প্রেসিডেন্ট। গত রোববার তৃতীয় মেয়াদে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন তিনি। আগামী পাঁচ বছর আন্তর্জাতিক অঙ্গনে গুরুত্বপূর্ণ অবস্থান নিয়ে চলা দেশটির নেতৃত্ব দেবেন এরদোয়ান।

নির্বাচনে জয়ের পর এরদোয়ানকে অভিনন্দন জানাতে গতকাল সোমবার ফোন করেছিলেন বাইডেন। এই ফোনালাপে এফ–১৬ যুদ্ধবিমান কিনতে আঙ্কারার আগ্রহের কথা পুনর্ব্যক্ত করেন এরদোয়ান। বাইডেনও তাঁকে ন্যাটো এবং সুইডেন ইস্যুতে ওয়াশিংটনের আগ্রহের কথা জানিয়ে দেন। সংবাদমাধ্যমকে এই আলাপের কথা জানিয়েছেন বাইডেন নিজেই।

গতকাল হোয়াইট হাউসে সাংবাদিকদের বাইডেন বলেন, ‘আমি এরদোয়ানের সঙ্গে কথা বলেছি। আমি এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছি। তিনি (এরদোয়ান) এখনো এফ–১৬ যুদ্ধবিমান নিয়ে কিছু কাজ করতে চান। আমি তাঁকে বলেছি, আমরা সুইডেনের সঙ্গে একটি চুক্তি চাই। আসুন, একসঙ্গে এটা করা যাক। এটা নিয়ে আমরা একে অপরের সঙ্গে আবার যোগাযোগ করব।’

ন্যাটোতে সুইডেনের যুক্ত হওয়ার বিষয়ে এরদোয়ান কোনো উদ্যোগ নেবেন, এমন প্রত্যাশা করেন কি না? সাংবাদিকেরা বাইডেনের কাছে জানতে চান। জবাবে বাইডেন বলেন, ‘আমি তাঁর (এরদোয়ান) সঙ্গে আলাপে প্রসঙ্গটি তুলেছি। আগামী সপ্তাহে এটা নিয়ে যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে আরও আলোচনা হবে।’

আন্তর্জাতিক রাজনীতিতে দীর্ঘদিন নিরপেক্ষতার নীতি মেনে চলেছে সুইডেন ও ফিনল্যান্ড। কিন্তু গত বছরের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে রুশ হামলার শুরুর পর দেশ দুটির নিরপেক্ষ নীতিতে পরিবর্তন আসে। ফিনল্যান্ড ও সুইডেনের ধারণা, তাদের দেশেও হামলা চালাতে পারে মস্কো। তাই দেশ দুটি আগাম নিরাপত্তার জন্য ন্যাটোতে যোগ দিতে চায়। কারণ, কোনো সদস্যদেশে আক্রমণ হলে একযোগে পাল্টা জবাব দেবে ন্যাটোর বাকি সদস্যরা। এটাই এই সামরিক জোটের নিয়ম।

সুইডেন ও ফিনল্যান্ড গত বছর ন্যাটোর সদস্য হতে আবেদন করে। আপত্তি তোলে তুরস্ক। ন্যাটোর আরেকটি নিয়ম হলো, নতুন সদস্য যুক্ত করতে হলে বর্তমান সব সদস্যের সম্মতির দরকার হবে। তাই ন্যাটোর সদস্য তুরস্কের বাধার কারণে এই উদ্যোগ আটকে যায়।  

পরে নানা জল ঘোলার পর ফিনল্যান্ডের বিষয়ে নমনীয় হয় তুরস্ক। তুলে নেয় আপত্তি। এর ফলে ন্যাটোভুক্ত হয় ফিনল্যান্ড। কিন্তু সুইডেনের বিষয়ে এখনো অনড় অবস্থানে আছে এরদোয়ানের তুরস্ক। সেই সঙ্গে ঝুলে রয়েছে সুইডেনের আবেদন। তাই এখন সুইডেনের বিষয়ে এরদোয়ানকে রাজি করানোর চেষ্টা করছে ন্যাটোর প্রভাবশালী সদস্য যুক্তরাষ্ট্র। 
এই বিভাগের আরও খবর
যে কারণে পাকিস্তানকে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

যে কারণে পাকিস্তানকে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

জনকণ্ঠ
ইউক্রেনের ৫০ ড্রোন ভূপাতিত করার দাবি রাশিয়ার

ইউক্রেনের ৫০ ড্রোন ভূপাতিত করার দাবি রাশিয়ার

ভোরের কাগজ
আন্তর্জাতিক নির্দেশিকাকে লঙ্ঘন করে শিশুখাদ্যে চিনি মেশাচ্ছে নেসলে

আন্তর্জাতিক নির্দেশিকাকে লঙ্ঘন করে শিশুখাদ্যে চিনি মেশাচ্ছে নেসলে

মানবজমিন
ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পশ্চিমা দেশগুলো

ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পশ্চিমা দেশগুলো

কালের কণ্ঠ
রেকর্ড বৃষ্টিপাতে বিপর্যস্ত আমিরাত, ওমানে ভারি বর্ষণে নিহত ১৮

রেকর্ড বৃষ্টিপাতে বিপর্যস্ত আমিরাত, ওমানে ভারি বর্ষণে নিহত ১৮

যুগান্তর
ইসরাইলে হামলার পর ইরানের ওপর যুক্তরাষ্ট্র-ইইউ'র নতুন নিষেধাজ্ঞা, কী বলছে রাশিয়া

ইসরাইলে হামলার পর ইরানের ওপর যুক্তরাষ্ট্র-ইইউ'র নতুন নিষেধাজ্ঞা, কী বলছে রাশিয়া

নয়া দিগন্ত
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়