ওমিক্রন সতর্কতায় বৈঠক স্থগিত করল ডব্লিউটিও

নভেল করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে বিশ্বের বিভিন্ন দেশ। এরই মধ্যে আন্তর্জাতিক যোগাযোগ শিথিলসহ কোয়ারেন্টিন বিধিমালা কঠোর করেছে ইউরোপ। স্বাস্থ্যনিরাপত্তার তাগিদে সম্প্রতি নিজেদের মন্ত্রী পর্যায়ের বৈঠকও স্থগিত করেছে ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন (ডব্লিউটিও)। খবর রয়টার্স।

আগামী সপ্তাহে সুইজারল্যান্ডের জেনেভায় ডব্লিউটিওর সদর দপ্তরে সদস্যরাষ্ট্রগুলোর একটি মন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। চার বছরের মধ্যে এটিই হতো সংস্থাটির প্রথম মন্ত্রী পর্যায়ের অনুষ্ঠেয় কোনো বৈঠক। ডব্লিউটিওর বর্তমান প্রাসঙ্গিকতায় বৈঠকটিকে বেশ গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছিল।

ডব্লিউটিও জানায়, সংস্থাটির সদস্যরাষ্ট্রগুলো অনুষ্ঠেয় এ বৈঠক স্থগিত করার ব্যাপারে শুক্রবার সর্বসম্মতি জ্ঞাপন করে। কভিড-১৯-এর নতুন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার কারণে বিভিন্ন দেশের মন্ত্রীরা জেনেভায় আসতে অপারগ হওয়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এ সময় বৈঠকের পরিবর্তিত দিন ঘোষণা করেনি ডব্লিউটিও।

দক্ষিণ আফ্রিকায় সম্প্রতি শনাক্ত হওয়া বি.১.১.৫২৯ ভ্যারিয়েন্টটিকে উদ্বেগজনক বলে আখ্যায়িত করেছে ডব্লিউটিও। সংস্থাটি জানায়, কভিড-১৯-এর অন্যান্য ভ্যারিয়েন্টের তুলনায় এটি খুব দ্রুত সংক্রমিত হওয়ার আশঙ্কা রয়েছে। বর্তমানে প্রচলিত কভিড টিকাগুলো এ ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর কিনা তা অনুসন্ধান করছেন গবেষকরা। গবেষকরা নতুন এ ভ্যারিয়েন্টকে ‘ওমিক্রন’ নামে চিহ্নিত করেছেন।

এদিকে কভিডের নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ার পর শুক্রবার দক্ষিণ আফ্রিকা ও আশপাশের অঞ্চল থেকে যেকোনো ধরনের সরাসরি বিমান চলাচল বন্ধ ঘোষণা করেছে সুইজারল্যান্ড। একই সঙ্গে বেলজিয়াম, হংকং, ইসরায়েলসহ অন্যান্য দেশ থেকে আসা যাত্রীদের জন্য কভিড পরীক্ষা ও কোয়ারেন্টিন বিধিমালা আরোপ করেছে।

ডব্লিউটিওর সশরীরে বৈঠক অনুষ্ঠানের পরিকল্পনা থাকলেও ওমিক্রন ভ্যারিয়েন্টের ফলে তা সীমিত আকারে নিয়ে আসতে হবে বলে জানায় সংশ্লিষ্টরা। দক্ষিণ আফ্রিকা ও ইউরোপীয় কমিশনের মতো উল্লেখযোগ্য সদস্যরা ভার্চুয়াল উপস্থিতির পক্ষে থাকবে বলে আশা করছে সংশ্লিষ্টরা। তবে বৈঠক স্থগিতের আগেও এসব সদস্যের সশরীর উপস্থিতির তেমন সম্ভাবনা ছিল না বলে জানায় গণমাধ্যম।

ডব্লিউটিও মহাপরিচালক এনগোজি ওকনজো আইওয়ালা জানান, বৈঠক স্থগিতের মানে এই নয় যে আলোচনা বন্ধ হয়ে যাবে। এক বিবৃতিতে তিনি বলেন, জেনেভার প্রতিনিধি দলগুলোকে সম্পূর্ণ ক্ষমতা প্রদান করা উচিত, যাতে বিদ্যমান দূরত্বগুলো যথাসম্ভব কমিয়ে আনা যায়। কভিডের নতুন ভ্যারিয়েন্ট আমাদের কাজগুলোর গুরুত্ব সম্পর্কে মনে করিয়ে দেয়।

ডব্লিউটিওতে নিযুক্ত কলম্বিয়ান প্রতিনিধি সান্তিয়াগো উইলস জানান, বৈঠক স্থগিতের ব্যাপারটা খুব হতাশাজনক। এ সময় বৈশ্বিক মত্স্য সম্পদ রক্ষায় পরবর্তী আলোচনা চালিয়ে যাওয়ার অঙ্গীকারও ব্যক্ত করেন তিনি। উইলস বর্তমানে ডব্লিউটিওর মত্স্য ভর্তুকিবিষয়ক কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

ডব্লিউটিওর ২৭ বছরের ইতিহাসে সংস্থাটি মাত্র একটি বৈশ্বিক নীতি প্রণয়ন করতে পেরেছে। তা হলো বাণিজ্য সুবিধা চুক্তিতে আমলাতান্ত্রিক জটিলতা হ্রাস। বর্তমানে বেশি আলোচিত ইস্যুগুলো নিয়ে কোনো প্রকার চুক্তিতে পৌঁছার বেশ দূরে অবস্থান করছে সংস্থাটির সদস্যরা। এর মধ্যে রয়েছে মত্স্য আহরণে ভর্তুকি হ্রাস ও কভিড-১৯ টিকার আরো বিস্তৃত প্রয়োগ।
এই বিভাগের আরও খবর
কেজরিওয়ালকে গ্রেপ্তারসহ ভারত ইস্যুতে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র

কেজরিওয়ালকে গ্রেপ্তারসহ ভারত ইস্যুতে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র

মানবজমিন
মস্কো হামলায় এখনো প্রায় ১০০ জন নিখোঁজ: রিপোর্ট

মস্কো হামলায় এখনো প্রায় ১০০ জন নিখোঁজ: রিপোর্ট

জাগোনিউজ২৪
গাজায় ত্রাণ নিতে গিয়ে ডুবে মারা গেলেন অন্তত ১২ ফিলিস্তিনি

গাজায় ত্রাণ নিতে গিয়ে ডুবে মারা গেলেন অন্তত ১২ ফিলিস্তিনি

সমকাল
বাল্টিমোরে সেতু ধস, আবারও অনুসন্ধানে নামবেন ডুবুরিরা

বাল্টিমোরে সেতু ধস, আবারও অনুসন্ধানে নামবেন ডুবুরিরা

বাংলা ট্রিবিউন
কিয়েভ ও লেভিভে বিমান হামলা রাশিয়ার

কিয়েভ ও লেভিভে বিমান হামলা রাশিয়ার

প্রথমআলো
মসজিদুল আকসায় তারাবির নামাজে লাখো মুসল্লি

মসজিদুল আকসায় তারাবির নামাজে লাখো মুসল্লি

কালের কণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়