কেন্দ্রীয় ব্যাংকের কিছু সিদ্ধান্তে ব্যাংক উদ্যোক্তাদের উদ্বেগ

ব্যাংকারদের চাকরি শুরুর পর্যায়ে বেতন-ভাতা নির্ধারণ, ঋণ আমানতে সুদহার বেঁধে দেওয়া, ছাঁটাই-পদোন্নতি, ঋণ পরিশোধ না করেও খেলাপিমুক্ত থাকাসহ বিভিন্ন বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের কিছু সিদ্ধান্তে নিয়ে উদ্বেগ জানিয়েছেন ব্যাংকের উদ্যোক্তারা। আন্তর্জাতিক অনুশীলনের বাইরে এভাবে নিয়ন্ত্রক সংস্থা সবকিছুতে হস্তক্ষেপ করলে ব্যাংক খাতের স্বাভাবিক বিকাশ বাধাগ্রস্ত হবে বলে মনে করেন তারা। 

মঙ্গলবার এক ভার্চুয়াল সভায় তারা ওই উদ্বেগ প্রকাশ করেন। সভায় কয়েকজন এমডিও যুক্ত ছিলেন বলে জানা গেছে। তাদের উদ্বেগের বিষয়টি জানাতে আজ বুধবার গভর্নর ফজলে কবিরসহ কেন্দ্রীয় ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে উদ্যোক্তাদের সংগঠন বিএবি এবং ব্যবস্থাপনা পরিচালকের সংগঠন এবিবির বৈঠক হতে পারে।

মঙ্গলবারের বৈঠকটি ডাকা হয় মূলত এন্ট্রি পর্যায়ের একজন কর্মকর্তার ২৮ হাজার টাকা বেতন নির্ধারণ ও শিক্ষানবিশকাল শেষে ৩৯ হাজার টাকা বেতন নির্ধারণ নিয়ে গত ২০ জানুয়ারি বাংলাদেশ ব্যাংকের নির্দেশনার বিষয়ে। সেখানে কর্মী ছাঁটাই ও পদোন্নতি বিষয়ে কিছু নির্দেশনাও দেওয়া হয়। এসব নিয়ে ব্যাংকগুলোর অবস্থান বিষয়ে গভর্নরের সঙ্গে বৈঠকের আগে এ সভা ডাকা হয়। 

এছাড়া সাম্প্রতিক সময়ে বিভিন্ন ক্ষেত্রে হস্তক্ষেপ নিয়ে এতে আলোচনা হয়। অবশ্য এসব নিয়ে ব্যাংকগুলোর আপত্তির মধ্যে গতকাল নিজেদের অবস্থান জানিয়ে ব্যাখ্যা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ব্যাখ্যায় বলা হয়েছে, নির্দেশনার কিছু ক্ষেত্রে ভুল ব্যাখ্যা হচ্ছে।

ব্যাংকের উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) ও এক্সিম ব্যাংকের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদারের সভাপতিত্বে ভার্চুয়াল সভায় স্ট্যান্ডার্ড ব্যাংকের চেয়ারম্যান ও এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ, বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের চেয়ারম্যান ও এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন, মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যান মোরশেদ আলম, মেঘনা ব্যাংকের চেয়ারম্যান এইচ এন আশিকুর রহমান, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের নির্বাহী কমিটির চেয়ারম্যান আব্দুস সামাদ লাবু, এনআরবি কমার্শিয়াল ব্যাংকের চেয়ারম্যান পারভেজ তমাল, সিটি ব্যাংকের চেয়ারম্যান আজিজ আল কায়সার, প্রাইম ব্যাংকের চেয়ারম্যান তানজীল চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়া ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন এবিবির চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের এমডি সেলিম আর এফ হোসেনসহ কয়েকজন প্রধান নির্বাহী এতে অংশ নেন।
এই বিভাগের আরও খবর
ঈদের আগে দুই দফা বাড়তে পারে সয়াবিন তেলের দাম

ঈদের আগে দুই দফা বাড়তে পারে সয়াবিন তেলের দাম

জনকণ্ঠ
৫০%-এর বেশি আমদানি হচ্ছে আফ্রিকা থেকে

৫০%-এর বেশি আমদানি হচ্ছে আফ্রিকা থেকে

বণিক বার্তা
পেঁয়াজ রফতানিতে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা ভারতের

পেঁয়াজ রফতানিতে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা ভারতের

বাংলা ট্রিবিউন
এক্সিমের সঙ্গে একীভূত হলো পদ্মা ব্যাংক

এক্সিমের সঙ্গে একীভূত হলো পদ্মা ব্যাংক

যুগান্তর
চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানিতে উৎসে কর অর্ধেক

চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানিতে উৎসে কর অর্ধেক

প্রথমআলো
সাগরে তেল-গ্যাস অনুসন্ধান - ইউরোপ আমেরিকা এশিয়ার ৫৫ কোম্পানিকে আমন্ত্রণ পেট্রোবাংলার

সাগরে তেল-গ্যাস অনুসন্ধান - ইউরোপ আমেরিকা এশিয়ার ৫৫ কোম্পানিকে আমন্ত্রণ পেট্রোবাংলার

বণিক বার্তা
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়