চীনে খাদ্যপণ্যের মজুদ গড়ে তুলছেন সাধারণ ভোক্তারা

চীনে আবারো করোনা পরিস্থিতি উদ্বেগজনক পর্যায়ে এসে দাঁড়িয়েছে। আসন্ন শীতে মহামারী আরো মারাত্মক রূপ নিতে পারে বলে আশঙ্কা করছে দেশটির সরকার। কভিডের সংক্রমণ শঙ্কায় দেশটির সাধারণ ভোক্তাদের মধ্যে দেখা দিয়েছে আতঙ্কিত ক্রয়প্রবণতা (প্যানিক বায়িং)। খাদ্যপণ্য ও সবজির আপত্কালীন মজুদ গড়ে তুলতে সুপারশপগুলোয় রীতিমতো হুমড়ি খেয়ে পড়েছেন তারা।

দেশটির উহান শহর থেকে ছড়িয়ে পড়া কভিড-১৯ বৈশ্বিক মহামারী রূপে দেখা দেয় গত বছর। শুরু থেকেই নভেল করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে কঠোর অবস্থান নিয়েছে চীন। অন্য দেশগুলোর চেয়ে তুলনামূলক দ্রুততার সঙ্গেই গত বছর মহামারীকে নিয়ন্ত্রণে নিতে সক্ষম হয় দেশটি। আক্রান্তের সংখ্যা কমে এলে দেশটিতে ধীরে ধীরে স্বাভাবিক হতে থাকে জনজীবন। যদিও বর্তমানে দেশটিতে করোনার ক্রমবর্ধমান প্রকোপ নতুন করে শঙ্কার কারণ হয়ে উঠেছে।

সম্প্রতি আসন্ন শীত ও কভিড পরিস্থিতিকে কেন্দ্র করে চীন সরকারের পক্ষ থেকে জনগণকে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য ও খাদ্যপণ্যের আপত্কালীন মজুদ গড়ে তুলতে অনুরোধ করা হয়। সরকারি এ ঘোষণার সঙ্গে সঙ্গে সুপারশপসহ দোকানপাটে হুমড়ি খেয়ে পড়ে সবাই। এক পর্যায়ে তা রীতিমতো প্যানিক বায়িংয়ে রূপ নেয়। পরিস্থিতি সামাল দিতে সরকারের পক্ষ থেকে ভোক্তাদের প্রয়োজনীয় দ্রব্যসামগ্রী সরবরাহের নিশ্চয়তা দেয়া হয়।

ক্রেতারা মূলত বাঁধাকপি, ভোজ্যতেল, চাল ও আটা মজুদ করছেন সবচেয়ে বেশি। সুপারমার্কেটে সবজির দোকানগুলোয় এখন অপেক্ষমাণ ক্রেতাদের লম্বা সারি দেখা যাচ্ছে। এ বিষয়ে বেইজিংয়ের কেন্দ্রে অবস্থিত একটি সুপারমার্কেটের সামনে বাইসাইকেলে চাল বহনকারী এক নারী বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, তীব্র শীত আসন্ন। এ অবস্থায় আমরা খাবার নিশ্চিত করতে চাই।

চীনের বাণিজ্য মন্ত্রণালয় দেশটির বিভিন্ন প্রদেশের স্থানীয় কর্তৃপক্ষকে খাদ্য সরবরাহ নিশ্চিত করার পাশাপাশি মূল্য স্থিতিশীল রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশনা দিয়েছে। একই সঙ্গে ক্রেতাদের জরুরি পরিস্থিতি সামাল দিতে নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রী মজুদ করে রাখারও উপদেশ দেয়া হয়। এ উপদেশের পরিপ্রেক্ষিতেই ক্রেতাদের মধ্যে প্যানিক বায়িংয়ের প্রবণতা দেখা যায়।

যদিও দেশটির ক্রেতাদের অনেকেই বলছেন, এখনো স্বাভাবিক অবস্থার তুলনায় বাড়তি খাবার কিনে মজুদ করার মতো পরিস্থিতি আসেনি। বেইজিংয়ের স্থানীয় এক সুপারমার্কেটের এক ক্রেতার এ বিষয়ে মন্তব্য, সবজি কোথায় মজুদ করব? এগুলোর কোনো প্রয়োজন নেই। দৈনিক যা দরকার, আমি তা যথেষ্ট পাই। অন্যরাও বলছেন, তারা কোনো ধরনের সংকট প্রত্যাশা করছেন না, বিশেষ করে রাজধানী বেইজিংয়ে।
এই বিভাগের আরও খবর
কেজরিওয়ালকে গ্রেপ্তারসহ ভারত ইস্যুতে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র

কেজরিওয়ালকে গ্রেপ্তারসহ ভারত ইস্যুতে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র

মানবজমিন
মস্কো হামলায় এখনো প্রায় ১০০ জন নিখোঁজ: রিপোর্ট

মস্কো হামলায় এখনো প্রায় ১০০ জন নিখোঁজ: রিপোর্ট

জাগোনিউজ২৪
গাজায় ত্রাণ নিতে গিয়ে ডুবে মারা গেলেন অন্তত ১২ ফিলিস্তিনি

গাজায় ত্রাণ নিতে গিয়ে ডুবে মারা গেলেন অন্তত ১২ ফিলিস্তিনি

সমকাল
বাল্টিমোরে সেতু ধস, আবারও অনুসন্ধানে নামবেন ডুবুরিরা

বাল্টিমোরে সেতু ধস, আবারও অনুসন্ধানে নামবেন ডুবুরিরা

বাংলা ট্রিবিউন
কিয়েভ ও লেভিভে বিমান হামলা রাশিয়ার

কিয়েভ ও লেভিভে বিমান হামলা রাশিয়ার

প্রথমআলো
মসজিদুল আকসায় তারাবির নামাজে লাখো মুসল্লি

মসজিদুল আকসায় তারাবির নামাজে লাখো মুসল্লি

কালের কণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়