টাকা ওড়ালে এমবাপ্পের জন্য, হরলান্ডের জন্য নয়

ক্রিস্টিয়ানো রোনালদো ও লিওনেল মেসির যুগের শেষের দেখা মিলছে। ফুটবলে আগামী দশকে শ্রেষ্ঠত্বের লড়াইটা এমবাপ্পে আর হরলান্ডের মধ্যেই হবে—এ নিয়ে বাজি ধরার লোকই বেশি। এরই মধ্যে স্বপ্নের এ দ্বৈরথের স্বপ্ন দেখছেন সবাই। এমবাপ্পেকে তো বহুদিন ধরেই রিয়াল মাদ্রিদ পেতে চাইছে। ওদিকে হরলান্ডের প্রতি বার্সেলোনার আগ্রহটাও আর লুকিয়ে রাখার বিষয় নয়।

বার্সেলোনা ও রিয়াল সমর্থকদের মধ্যে তাই দুই তারকা নিয়ে আলোচনায় কোন পক্ষ কার স্তুতি গায়, সেটাও জানা এখন। কিন্তু বার্সেলোনার দানি আলভেজ নিজের পছন্দের কথা জানাতে গিয়ে ক্লাবের উল্টো পথে হাঁটছেন। এ দুই তারকাকে পেতে অনেক ক্লাবই আগ্রহী। অনেক ক্লাবই ওড়াতে চাচ্ছে টাকা। আলভেজের কথা, টাকা ওড়াতে চাইলে এমবাপ্পের জন্য ওড়ানো উচিত, হরলান্ডের পেছনে নয়।

কিলিয়ান এমবাপ্পে না আর্লিং হরলান্ড? এই প্রশ্নে বিভক্ত এখন ফুটবল। সে দ্বৈরথকে চিরস্থায়ী করে নেওয়ার দায়িত্বটা তাদের। কিন্তু একটি দ্বৈরথকে মোক্ষম করে তোলার উপযুক্ত পরিবেশও তো দরকার। মেসি-রোনালদো দ্বৈরথকে যেমন পূর্ণতা দিয়েছিল বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের মধ্যকার শতাব্দী প্রাচীন লড়াই। সে লড়াইটা হরলান্ড-এমবাপ্পে তর্কেও ঢুকে পড়ার সম্ভাবনা আছে। ২০১৭ সাল থেকেই এমবাপ্পেকে পেতে চাইছে রিয়াল মাদ্রিদ। বাজারে গুঞ্জন আছে সঙ্গে হরলান্ডকেও চাই ক্লাব সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজের।

ওদিকে বার্সেলোনাও চাইছে হরলান্ডকে। ক্লাব সভাপতি হোয়ান লাপোর্তা মৌসুমের শুরু থেকে ইঙ্গিতটা দিচ্ছিলেন। যদিও কদিন আগে আবার সমর্থকদের আশার বেলুন ফুটো করে বলেছেন, ক্লাবের আর্থিক অবস্থা আরও দুর্বল হওয়ার ঝুঁকি নিয়ে কাউকে পেতে রাজি নন। তবু হরলান্ড ও বার্সেলোনাকে জড়িয়ে খবর সৃষ্টি হওয়া আটকাচ্ছে না। আর্থিক দিকটা সামাল দিতে পারলে হরলান্ডকে ক্লাবে টানতে যে দুবার ভাববে না বার্সা, সেটাও কারও অজানা নয়। আলভেজ অবশ্য হরলান্ড নয়, নিজের ক্লাবে এমবাপ্পেকেই চাইছেন।

২০১৭ সাল থেকে দুই বছর নেইমার ও এমবাপ্পের সঙ্গে পিএসজিতে খেলা ব্রাজিলিয়ান রাইটব্যাক এই জানুয়ারিতেই আবার বার্সেলোনায় ফিরেছেন। ক্লাবের পুনর্গঠন প্রক্রিয়ায় অবদান রাখতে এসেছেন, চাইছেন সোনালি দিনে ক্লাবকে ফেরাতে। কিন্তু সোনালি দিনের বার্সেলোনায় একজন মেসি ছিলেন। এই বার্সেলোনায়ও তো এমন একজনকে দরকার। তো, পুনর্গঠন প্রকল্পে এমবাপ্পে না হরলান্ড—কাকে তাঁর পছন্দ, স্পোর্তের এমন প্রশ্নে নিজের পছন্দ জানিয়ে দিয়েছেন, ‘খেলার সবদিক মিলিয়ে হরলান্ডের চেয়ে এমবাপ্পে বেশি পরিপূর্ণ খেলোয়াড়।’

শোনা যাচ্ছে, হরলান্ডকে নিতে চাইলে পাঁচ বছরের জন্য দলবদল, বেতন ও বোনাস মিলিয়ে একটি ক্লাবকে ৩০ কোটি ইউরোর মতো খরচ করতে হবে। ওদিকে এমবাপ্পের জন্য রিয়াল যে প্রস্তাব দিচ্ছে, সেটাও প্রায় এমন অঙ্কের। পিএসজি তো তাঁকে দুই বছরের জন্য ধরে রাখতেই চোখ কপালে তোলা অর্থ সাধছে। আলভেজ বলছেন, এমন পাগলামি করতে হলে তিনি এমবাপ্পের জন্যই করবেন। 
এই বিভাগের আরও খবর
১০ জনের বার্সাকে হারিয়ে সেমিতে পিএসজি

১০ জনের বার্সাকে হারিয়ে সেমিতে পিএসজি

মানবজমিন
ড্রয়ে শেষ হলো লিভারপুল-ম্যানইউ ম্যাচ, শীর্ষেই থাকল আর্সেনাল

ড্রয়ে শেষ হলো লিভারপুল-ম্যানইউ ম্যাচ, শীর্ষেই থাকল আর্সেনাল

কালের কণ্ঠ
৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক

৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক

জাগোনিউজ২৪
পেছাল বাংলাদেশ, শীর্ষেই আছে আর্জেন্টিনা

পেছাল বাংলাদেশ, শীর্ষেই আছে আর্জেন্টিনা

কালের কণ্ঠ
উত্তর জানা নেই নাজমুলের

উত্তর জানা নেই নাজমুলের

কালের কণ্ঠ
চট্টগ্রাম টেস্টে ৫১১ রানের টার্গেটে ব্যাট করছে বাংলাদেশ

চট্টগ্রাম টেস্টে ৫১১ রানের টার্গেটে ব্যাট করছে বাংলাদেশ

বণিক বার্তা
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়