ডিমেনশিয়ার নীরব লক্ষণ

ডিমেনশিয়া বিশ্বব্যাপী ডিমেনশিয়া রোগীর সংখ্যা বাড়ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্য অনুযায়ী বর্তমানে ৫ কোটি ৫০ লাখ মানুষ ডিমেনশিয়ায় ভুগছেন। এছাড়া প্রতি বছর নতুন করে ১ কোটি মানুষ এই রোগে আক্রান্ত হচ্ছেন। এটি বর্তমানে বিশ্বে মৃত্যুর সপ্তম প্রধান কারণ।

ডিমেনশিয়া মস্তিষ্কের এক ধরনের রোগ যার ফলে কিছু মনে রাখতে না পারেন না রোগী। এমনকি এ রোগটির কারণে একটু আগেই করা কাজ ভুলে যায় অনেকে।

বিশেষজ্ঞরা বলছেন, প্রাথমিক পর্যায়ে উপসর্গ সনাক্ত করা গেলে ডিমেনশিয়া  নিয়ন্ত্রণ করা যায়। ভারতীয় গণমাধ্যম ‘টাইমস অব ইন্ডিয়া’য় ডিমেনশিয়ার কয়েকটি নীরব লক্ষণের কথা উল্লেখ করা হয়েছে। যেমন-

কিছু মনে রাখতে অসুবিধা হওয়া: ডিমেনশিয়া রোগের প্রাথমিক লক্ষণগুলির মধ্যে অন্যতম হচ্ছে আক্রান্ত ব্যক্তি সাধারণ বিষয়ও মনে রাখতে ভুলে যান। প্রাথমিক পর্যায়ে এই অবস্থা উপেক্ষা করা হলে ধীরে ধীরে তা বেড়ে যায়। এক পর্যায়ে আক্রান্ত ব্যক্তির সামগ্রিক স্মৃতিশক্তিকে প্রভাবিত করে।

সাম্প্রতিক ঘটনা ভুলে যাওয়া, কোথায় জিনিসপত্র রেখেছেন তা মনে না রাখা, নিজের বাসার গলি বা বন্ধুর বাড়ির কথা মনে করতে না পারা ডিমেনশিয়ার কিছু লক্ষণ। এসব লক্ষণ উপেক্ষা করা মোটেও ঠিক নয়।

মেজাজের পরিবর্তন: ডিমেনশিয়ার আরেকটি সাধারণ লক্ষণ হল কোন কারণ ছাড়াই প্রায়ই দুঃখবোধ এবং রাগ হওয়া। এ রোগে আক্রান্তরা এ ধরনের আবেগের উপর কোনো নিয়ন্ত্রণ রাখতে পারেন না।

অগ্রহণযোগ্য আচরণ: সমাজে গ্রহণযোগ্য নয় এমন আচরণ দেখানো ডিমেনশিয়ার আরেকটি লক্ষণ। কেউ যদি হঠাৎ করে জনসমক্ষে শান্ত হয়ে যায় বা অন্যকে গালাগাল শুরু করে, তাহলে তা উপেক্ষা করা ঠিক নয়।  সময়ের সাথে সাথে আক্রান্তের অবস্থা আরও খারাপ হতে পারে।

কোনো ধরনের পরিকল্পনা করতে সমস্যা: বয়সের সাথে সাথে অনেকেরই বড় বড় কাজ পরিচালনা করার দক্ষতা বাড়ে। কিন্তু ডিমেনশিয়া শুরু হওয়ার সাথে সাথে তাদের মধ্যে ধীরগতির প্রবণতা দেখা দেয়।

কোনো ধরনের কাজের পরিকল্পনায় অংশগ্রহণ করতে না পারা, অংশগ্রহণে অনিচ্ছা, কিছু কিছু পরিকল্পনা ও আয়োজন করার সময় বিভ্রান্তি ডিমেনশিয়ার লক্ষণ।

সামাজিক কর্মকাণ্ড থেকে নিজেকে গুটিয়ে  নেওয়া: সামাজিক কর্মকাণ্ড থেকে নিজেকে গুটিয়ে নেওয়ার প্রবণতা ডিমেনশিয়ার লক্ষণ। বিশেষ করে একজন ব্যক্তি যিনি আগে সামাজিকভাবে সক্রিয় ছিলেন, যদি সামাজিক বৃত্ত থেকে দূরে থাকতে শুরু করেন তাহলে বিষয়টি লক্ষ্য করা উচিত।
এই বিভাগের আরও খবর
হিমোফিলিয়া শনাক্তের বাইরে ৮২% রোগী

হিমোফিলিয়া শনাক্তের বাইরে ৮২% রোগী

কালের কণ্ঠ
খাবারে কৃত্রিম রঙের ব্যবহার স্বাস্থ্যঝুঁকি বাড়ায়

খাবারে কৃত্রিম রঙের ব্যবহার স্বাস্থ্যঝুঁকি বাড়ায়

কালের কণ্ঠ
ডেন্টালে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, মেধাক্রমে প্রথম তামিম

ডেন্টালে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, মেধাক্রমে প্রথম তামিম

সমকাল
স্যালাইন খেয়ে শিশুর মৃত্যু, গ্রেপ্তার ৪

স্যালাইন খেয়ে শিশুর মৃত্যু, গ্রেপ্তার ৪

জনকণ্ঠ
অভিযান চালিয়ে হাসপাতাল বন্ধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ‘না’

অভিযান চালিয়ে হাসপাতাল বন্ধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ‘না’

বাংলা ট্রিবিউন
ব্লাড ক্যানসার কেন হয়, নির্ণয়ের উপায় ও চিকিৎসা কী?

ব্লাড ক্যানসার কেন হয়, নির্ণয়ের উপায় ও চিকিৎসা কী?

প্রথমআলো
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়