দশম শ্রেণি থেকে ইউনিভার্সিটি পড়ুয়া তরুণীরাই ছিল টার্গেট

দশম শ্রেণী থেকে ইউনিভার্সিটি পড়ুয়া নারীরাই ছিল তার টার্গেট। পার্টটাইম কাজে দেয়ার কথা বলে ফাঁদে ফেলে করানো হতো ভার্চুয়াল মেডিকেল পরীক্ষা। আর মেডিকেল পরীক্ষার সময় ধারণ করা হতো গোপন ভিডিও। আর সেসব ভিডিও ছড়িয়ে দেয়ার হুমকি দিয়ে অর্থ আদায়ের নামে চলতো প্রতারণা।

আল ফাহাদ (১৯) নামে এক তরুণকে গ্রেপ্তারের বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‍্যাব লিগ্যাল এন্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) বেলা ১১টায় রাজধানীর কাওরান বাজারের র‍্যাব মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। দেশ-বিদেশে চাকুরীর প্রলোভনের ফাঁদে ফেলে শতাধিক নারীর ভার্চুয়াল মেডিকেলের নামে গোপন ভিডিও ধারণ করে ব্ল্যাকমেইলিংয়ের মাধ্যমে অর্থ আদায়ের অভিযোগে রাজধানীর নর্দ্দা এলাকা থেকে গ্রেপ্তার করা হয় ফাহাদকে। র‍্যাব মুখপাত্র কমাণ্ডার মঈন বলেন, বেশ কয়েকজন ভুক্তভোগী এমন ঘটনায় রিপোর্ট টু র‌্যাব অ্যাপসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে আমাদের বিষয়টি অবহিত করে।

এরই পরিপ্রেক্ষিতে র‌্যাব এই প্রতারণার সঙ্গে জড়িত ব্যক্তিদের আইনের আওতায় নিয়ে আসতে গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে। তারই ধারাবাহিকতায় গত রাতে আমাদের সদর দপ্তরের গোয়েন্দা শাখা ও র‌্যাব-১ এর একটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে বুধবার রাজধানীর গুলশান থানাধীন নর্দ্দা এলাকায় অভিযান চালিয়ে ভার্চুয়াল মেডিকেল স্ক্যানিংয়ের নামে গোপন ভিডিও চিত্র ধারণ করে প্রতারণার অপরাধে ফাহাদকে গ্রেপ্তার করে। এ সময় তার কাছ থেকে ১টি ক্যামেরা, ২টি ক্যামেরার লেন্স ও ১টি মোবাইল ফোন, ৬টি সিমকার্ড, ১টি এক্সটার্নাল মেমোরি কার্ড ও ৪০৩ পিস ইয়াবা উদ্ধার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তারকৃত ফাহাদ অসংখ্য নারীর সঙ্গে প্রতারণার বিষয়ে স্বীকারোক্তি দেয়।

গ্রেপ্তারকৃতকে জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্যের বরাত দিয়ে তিনি আরও বলেন, ফাহাদ ইন্টারনেট ব্যবহার করে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন সাইটে দেশী-বিদেশী ও আন্তর্জাতিক সংস্থায় উচ্চ বেতনের চাকুরির প্রলোভন দেখাত। ফলে অনেকেই তার সঙ্গে যোগাযোগ করত। চাকুরিপ্রার্থী প্রতি জনের কাছ থেকে সে ৩৫০-৫০০ টাকা রেজিস্ট্রেশন ফি নিত যাতে অধিক সংখ্যক গ্রাহককে আকৃষ্ট করা যায়। অন্যদিকে টাকার পরিমাণ স্বল্প হওয়ায় ভিকটিমরা চাপ প্রয়োগ করবে না বলে সেই ধারণার বশবর্তী হয়ে সে বর্ণিত কাজে যুক্ত হয়। গ্রেপ্তারকৃত মোবাইলে বিশেষ অ্যাপসের মাধ্যমে নারী কণ্ঠে চাকুরী প্রার্থীদের সঙ্গে যোগাযোগ রক্ষা করত। সে বিভিন্ন কৌশলে প্রার্থীদের করোনাকালীন সময়ে ভার্চুয়াল মেডিকেল করা হবে বলে জানাত।

এভাবে প্রার্থীরা বিভিন্ন সামাজিক চ্যাটিং অ্যাপস এর মাধ্যমে ভিডিও কলে যুক্ত হত। গ্রেপ্তারকৃত ফাহাদ নিজের মোবাইলের ক্যামেরা বন্ধ রেখে ভিডিও কলে মেডিকেল পরীক্ষা নেয়ার নামে বিভিন্ন কৌশলে ভিকটিমদের গোপন ভিডিও ধারণ করত। পরবর্তীতে ভিকটিমদের ঐসব গোপন ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল করার ভয় দেখিয়ে টাকা দাবি করত। এভাবে সে শতাধিক নারীর সঙ্গে প্রতারণা করেছে বলে জানায়। এককালীন নয়, প্রায়শ বিভিন্ন ভিকটিমকে তাদের গোপন ভিডিও/ছবি পাঠিয়ে জন প্রতি ২-৫ হাজার টাকা নিত। সে বিগত দেড় বছর যাবত এমনটি করে আসছে।

কমান্ডার মঈন বলেন, গ্রেপ্তারকৃত ফাহাদ নারায়ণগঞ্জ এর একটি স্কুলে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করে ও লেখাপড়া ছেড়ে দেয়। পরবর্তীতে সে তার বাবার সঙ্গে রেল স্টেশনের পাশে ছোট একটি দোকানে ফল বিক্রি করত। ফল বিক্রির আড়ালে সে সোস্যাল মিডিয়ায় ‘অনলাইন জব বিডি’, ‘পার্ট টাইম জবস ইন ঢাকা’ ও ‘পার্ট টাইম জবস ইন বাংলাদেশ’ নামক গ্রুপে সদস্য হিসেবে যোগ দেয়। পরবর্তীতে ওইসব গ্রুপে দেশী-বিদেশী কোম্পানীতে বিভিন্ন ক্যাটাগরীতে চাকরি দেয়ার নামে বিজ্ঞাপন দিয়ে প্রতারণা করত। প্রতারণার কাজে সে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ কিছু ভুয়া আইডি ব্যবহার করত।
এই বিভাগের আরও খবর
এবার ঈদে ১ কোটি ৬০ লাখ মানুষ ঢাকা ছাড়বে

এবার ঈদে ১ কোটি ৬০ লাখ মানুষ ঢাকা ছাড়বে

ভোরের কাগজ
স্বাধীনতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী

স্বাধীনতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী

নয়া দিগন্ত
বিআরটি প্রকল্পের ৭ ফ্লাইওভার চালু

বিআরটি প্রকল্পের ৭ ফ্লাইওভার চালু

যুগান্তর
আজ দেশে ফিরছেন মির্জা ফখরুল

আজ দেশে ফিরছেন মির্জা ফখরুল

নয়া দিগন্ত
চট্টগ্রামে ফ্রিল্যান্সারের টাকা সরানোর ঘটনায় ডিবির ৭ সদস্য সাময়িক বরখাস্ত

চট্টগ্রামে ফ্রিল্যান্সারের টাকা সরানোর ঘটনায় ডিবির ৭ সদস্য সাময়িক বরখাস্ত

প্রথমআলো
নাবিকদের উদ্ধারের চেষ্টায় সোমালিয়ান নেভি ও দস্যুদের মধ্যে গুলি বিনিময়

নাবিকদের উদ্ধারের চেষ্টায় সোমালিয়ান নেভি ও দস্যুদের মধ্যে গুলি বিনিময়

জনকণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়