দুই যুগ পর পাকিস্তানের মাটিতে ওয়ানডে লড়াইয়ে অস্ট্রেলিয়া

পাকিস্তানের মাটিতে টেস্ট সিরিজ জেতে ফুরফুরে মেজাজে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। এবার ২৪ বছর পর পাকিস্তানের মাটিতে ওয়ানডে সিরিজ খেলতে নামছে অজিরা। যদিও টেস্ট সিরিজের অধিকাংশ ক্রিকেটারই নেই ওয়ানডে সিরিজের দলে। তবুও টেস্ট সিরিজ জয়ে উজ্জীবিত অজিদের ওয়ানডে দলও। অ্যারন ফিঞ্চের হাত ধরে সীমিত ওভারেও জ্বলে উঠতে চায় অতিথিরা। অন্য দিকে টেস্ট সিরিজ হারের ক্ষত ওয়ানডের সাফল্য দিয়ে মুছে দিতে মুখিয়ে আছে পাকিস্তান। তিন ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে আজ লাহোরে মুখোমুখি হবে পাকিস্তান-অস্ট্রেলিয়া। বাংলাদেশ সময় বিকাল ৪টায় ম্যাচটি শুরু হবে। সনি স্পোর্টস চ্যানেল খেলাটি সম্প্রচার করবে।

১৯৯৮ সালে সর্বশেষ পাকিস্তান সফর করেছিল অস্ট্রেলিয়া। ঐ সফরে তিন ম্যাচের টেস্ট ও ওয়ানডে সিরিজ খেলেছিলা অজিরা। টেস্ট ১-০ ব্যবধানে ও ওয়ানডে সিরিজ ৩-০ ব্যবধানে জিতেছিল অস্ট্রেলিয়া। এর পর নিরাপত্তার কারণে পাকিস্তান সফর করেনি অজিরা। অবশেষে দুই যুগ পর পাকিস্তান সফরে এসে আগের মতোই শুরু করেছে। তিন ম্যাচের টেস্ট সিরিজ ১-০ ব্যবধানে জিতে নিয়েছে।

এবার ওয়ানডে পরীক্ষা অস্ট্রেলিয়ার। ৮ মাসের দীর্ঘ বিরতির পর ওয়ানডে খেলার অপেক্ষায় থাকা অজিরা এ সিরিজ দিয়ে শুরু করতে চায় ২০২৩ বিশ্বকাপের প্রস্তুতিও। তবে তাতে বড় বাধা স্কোয়াডে তারকা ক্রিকেটারদের অনুপস্থিতি। জয়ের মিশনে অনভিজ্ঞ, নবীন এক দলকে পাচ্ছেন ফিঞ্চ। পাকিস্তান সিরিজ থেকে বাদ পড়াদের তালিকাটাও দিনে দিনে হচ্ছে দীর্ঘ। বিশ্রাম দেয়া হয়েছে প্যাট কামিন্স, জশ হ্যাজেলউড, মিচেল স্টার্ক ও ডেভিড ওয়ার্নারকে। গেল সপ্তাহে বিয়ের কারণে পাকিস্তান সিরিজ থেকে আগেই নিজেকে সরিয়ে নেন গ্লেন ম্যাক্সওয়েল। আর টেস্ট সিরিজে কনুইয়ের পুরনো ইনজুরিতে পড়ে সীমিত ওভারের সিরিজ থেকে নিজকে সরিয়ে নিয়েছেন স্টিভেন স্মিথ।

স্মিথের বদলি হিসেবে নেয়া হয় লেগস্পিনার মিচেল সোয়াপসনকে। তবে অজি শিবিরে সবচেয়ে বড় ধাক্কা সিরিজ শুরুর একেবারে আগ মুহূর্তে। ম্যাচের আগের দিন অনুশীলনে চোটে পড়েছেন মিচেল মার্শ। এ অলরাউন্ডারের বদলি হিসেবে নেয়া হয়েছে মাত্র একটি আন্তর্জাতিক ওয়ানডে খেলা ক্যামেরুন গ্রিনকে।

দলের তারকা ক্রিকেটারদের অনুপস্থিতিতে ফিঞ্চের জন্য অনুপ্রেরণার কারণ হতে পারে পরিসংখ্যান। পাকিস্তানের মাটিতে ১১ ওয়ানডে খেলে পাকিস্তানের ৪ জয়ের বিপরীতে অজিদের জয় ৬টিতে। এশিয়ার মাটিতেও এগিয়ে অস্ট্রেলিয়া। এখন পর্যন্ত এই কন্ডিশনে ৩৩ ম্যাচ খেলে ২০টিতেই পাকিস্তানকে হারিয়েছে তারা। শেষ ৯ বারের মুখোমুখি সাক্ষাতের পাঁচটিতেই জয়ী অস্ট্রেলিয়া। ২৪ বছর আগে পাকিস্তানের মাটিতে খেলা ওডিআই সিরিজেও হোয়াইটওয়াশের তিক্ত স্বাদ দিয়েছিল অজিরা।

তারুণ্যনির্ভর দল নিয়ে খেলাটা চ্যালেঞ্জিং বলে মনে করছেন অস্ট্রেলিয়ার স্পিনার অ্যাডাম জাম্পা। তিনি বলেন, একটি দল তৈরি করার এটিই সেরা সুযোগ। তবে এটি কঠিন চ্যালেঞ্জ। ২০২৩ সালের বিশ্বকাপকে সামনে রেখে এখন থেকেই দল সাজানোর পরিকল্পনা অস্ট্রেলিয়ার। জাম্পা বলেন, পরের ওয়ানডে বিশ্বকাপের কথা মাথায় রেখে আমাদের এগোতে হবে। দল নিয়ে যাচাই-বাছাই করার ভালো সুযোগ এই পাকিস্তান সিরিজ।
এই বিভাগের আরও খবর
এবার কোস্টারিকাকে হারালো মেসিবিহীন আর্জেন্টিনা

এবার কোস্টারিকাকে হারালো মেসিবিহীন আর্জেন্টিনা

নয়া দিগন্ত
বড় ব্যবধানে বাংলাদেশকে হারাল শ্রীলংকা

বড় ব্যবধানে বাংলাদেশকে হারাল শ্রীলংকা

যুগান্তর
এল সালভাদরকে সহজেই হারাল আর্জেন্টিনা

এল সালভাদরকে সহজেই হারাল আর্জেন্টিনা

কালের কণ্ঠ
মুস্তাফিজের পর স্ট্রেচারে করে মাঠ ছাড়লেন জাকের

মুস্তাফিজের পর স্ট্রেচারে করে মাঠ ছাড়লেন জাকের

কালের কণ্ঠ
জেনিথের প্রথম সেঞ্চুরিতে শ্রীলংকার লড়াইয়ের পুঁজি

জেনিথের প্রথম সেঞ্চুরিতে শ্রীলংকার লড়াইয়ের পুঁজি

বণিক বার্তা
লিটন বাদ, তৃতীয় ওয়ানডেতে দলে জাকের আলী

লিটন বাদ, তৃতীয় ওয়ানডেতে দলে জাকের আলী

মানবজমিন
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়