দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে ব্যালট পেপারে

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) হচ্ছে না। ৩০০ আসনেই ব্যালট পেপারে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ইসির কাছে থাকা ইভিএম দিয়ে কিছু আসনে নির্বাচনের পরিকল্পনা থাকলেও সরকার এগুলো মেরামতের অর্থ ছাড় না দেয়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়। তবে পাঁচ সিটি করপোরেশন—গাজীপুর, রাজশাহী, সিলেট, খুলনা ও বরিশাল নির্বাচনের তফসিলে ইভিএমে ভোট গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে কমিশন। গতকাল রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে ইসির ১৭তম সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে। এদিন  পাঁচ সিটি করপোরেশন, একটি উপজেলা ও পাঁচটি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়।

ইসির সভায় সভাপতিত্ব করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। নির্বাচন কমিশনার আহসান হাবিব খান, রাশেদা সুলতানা, মো. আলমগীর ও মো. আনিছুর রহমান উপস্থিত ছিলেন।

সিটি করপোরেশন নির্বাচনের তফসিলের বিষয়ে নির্বাচন কমিশন সচিব মো. জাহাঙ্গীর আলম সাংবাদিকদের বলেন, ‘গাজীপুর সিটিতে ২৫ মে, খুলনা ও বরিশাল সিটিতে ১২ জুন এবং রাজশাহী ও সিলেট সিটিতে ২১ জুন ভোট অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে ইভিএম ও সিসি টিভি ব্যবহার করবে নির্বাচন কমিশন। ভোটের আপডেট তথ্য ট্যাবের মাধ্যমে ইসির নিজস্ব কর্মকর্তারা কমিশনকে জানাবে। গত কিছুদিন সকাল সাড়ে ৮টায় ভোট শুরু করা হলেও এই পাঁচ সিটিতে ভোট হবে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। ইসির নিজস্ব কর্মকর্তারা রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন।

জাতীয় সংসদ নির্বাচনের ৩০০ আসনেই ব্যালটে ভোট গ্রহণের বিষয়ে জাহাঙ্গীর আলম বলেন, ‘নির্বাচন কমিশন নির্বাচনী রোড ম্যাপে সর্বোচ্চ ১৫০ আসনে ইভিএমে ভোট গ্রহণের পরিকল্পনা নিয়েছিল। এজন্য ৮ হাজার কোটি টাকার প্রকল্প পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছিল। কিন্তু সরকার সেই প্রকল্পটি অনুমোদন করেনি। অন্যদিকে বিদ্যমান ইভিএম সংস্কারে প্রায় ১ হাজার ২০০ কোটি টাকা প্রয়োজন। সেই টাকা দিতেও অর্থ মন্ত্রণালয় অপারগতা প্রকাশ করেছে। এছাড়া রাজনৈতিক দলগুলোর মধ্যে ইভিএম নিয়ে ঐকমত্যের অভাব ছিল। এ অবস্থায় ইভিএমগুলো কিউসি (কোয়ালিটি চেকিং) করে কাজ করার মতো অর্থ ইসির হাতে নেই এবং সময়সাপেক্ষ বিষয়। এসব বিষয় ইসির সিদ্ধান্তে প্রভাব বিস্তার করেছে। তবে আসন্ন পাঁচ সিটি নির্বাচনে ইভিএমে ভোট হবে। স্থানীয় সরকার নির্বাচনে ইভিএমের ব্যবহার চলমান থাকবে।’

স্থানীয় সরকারের কয়েকটি নির্বাচনের তফসিলও ঘোষণা করা হয়েছে। ইসি সচিব জানান, ১২ জুন একটি উপজেলা ও দুটি পৌরসভায় এবং ২১ জুন তিনটি পৌরসভায় নির্বাচন হবে। ময়মনসিংহের তারাকান্দা উপজেলা পরিষদ, কক্সবাজার সদর পৌরসভা ও নারায়ণগঞ্জের আড়াইহাজার পৌরসভা নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৬ মে, বাছাই ১৮ মে, প্রত্যাহারের শেষ সময় ২৫ মে। ভোট ১২ জুন। বগুড়ার তালোড়া পৌরসভা, টাঙ্গাইলের বাসাইল পৌরসভা ও নারায়ণগঞ্জের গোলাপদী পৌরসভা নির্বাচন ২১ জুন। এসব নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৩ মে, বাছাই ২৫ মে, প্রত্যাহারের শেষ সময় ১ জুন। ভোট ২১ জুন। এসব নির্বাচনেও ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত।

উল্লেখ্য, এর আগে গত ৬ সেপ্টেম্বর ৩৯ বিশিষ্ট নাগরিক নির্বাচন কমিশনকে আসন্ন জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসার আহ্বান জানান। চলমান অর্থনৈতিক সংকটের মধ্যে ইভিএম আমদানিতে বড় অংক ব্যয়ের বিষয়ে প্রশ্ন তুলেছিলেন তারা। সরকারের বড় রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী বিএনপিও নির্বাচনে ইভিএম ব্যবহারের বিরুদ্ধে।
এই বিভাগের আরও খবর
এবার ঈদে ১ কোটি ৬০ লাখ মানুষ ঢাকা ছাড়বে

এবার ঈদে ১ কোটি ৬০ লাখ মানুষ ঢাকা ছাড়বে

ভোরের কাগজ
স্বাধীনতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী

স্বাধীনতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী

নয়া দিগন্ত
বিআরটি প্রকল্পের ৭ ফ্লাইওভার চালু

বিআরটি প্রকল্পের ৭ ফ্লাইওভার চালু

যুগান্তর
আজ দেশে ফিরছেন মির্জা ফখরুল

আজ দেশে ফিরছেন মির্জা ফখরুল

নয়া দিগন্ত
চট্টগ্রামে ফ্রিল্যান্সারের টাকা সরানোর ঘটনায় ডিবির ৭ সদস্য সাময়িক বরখাস্ত

চট্টগ্রামে ফ্রিল্যান্সারের টাকা সরানোর ঘটনায় ডিবির ৭ সদস্য সাময়িক বরখাস্ত

প্রথমআলো
নাবিকদের উদ্ধারের চেষ্টায় সোমালিয়ান নেভি ও দস্যুদের মধ্যে গুলি বিনিময়

নাবিকদের উদ্ধারের চেষ্টায় সোমালিয়ান নেভি ও দস্যুদের মধ্যে গুলি বিনিময়

জনকণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়