পাকিস্তানে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে সেরা দল পাঠাচ্ছে না অস্ট্রেলিয়া

২০১৫ সালে বাংলাদেশে তিন সংস্করণের সিরিজ খেলতে এসেছিল পাকিস্তান। দলের বাকি সবাই বেশ লম্বা সময় বাংলাদেশে কাটালেও শহীদ আফ্রিদির পরিস্থিতি ছিল ভিন্ন। শুধু টি-টোয়েন্টি খেলতেন বলে এক ম্যাচের জন্য ঢাকায় এসেছিলেন সে সংস্করণের অধিনায়ক। সে ম্যাচে মোস্তাফিজুর রহমানের আবির্ভাব দেখেছিল বিশ্ব। আফ্রিদিও দেখেছেন। মোস্তাফিজের একটি বলে শুধু তিনি নন, আম্পায়ারও বিভ্রান্ত হয়ে আউট দিয়ে দেন। এ যেন এলেন, দেখলেন, হেরে গেলেন!

ম্যাথু ওয়েডের তেমন কোনো অভিজ্ঞতা হচ্ছে না। বর্তমানে শুধু টি-টোয়েন্টিতেই খেলেন এই উইকেটকিপার। পাকিস্তান সফরে মাত্র একটি টি-টোয়েন্টি খেলবে অস্ট্রেলিয়া। ৫ এপ্রিলের ওই এক ম্যাচের জন্য ওয়েডকে পাকিস্তানে টানতে চায় না অস্ট্রেলিয়া। তাই পাকিস্তান সফরের এক দিনের ক্রিকেটের দলে রাখা হয়নি ওয়েডকে।

শুধু ওয়েড নন, ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে বড় বড় নামই থাকছে না। আজ ঘোষিত দলে নাম নেই প্যাট কামিন্স, জশ হ্যাজলউড ও মিচেল স্টার্কের। এমনকি ওপেনার ডেভিড ওয়ার্নারও নেই এ দলে।

শাহিন শাহ আফ্রিদি অবশ্য ওয়েডের অভাবই বেশি বোধ করবেন। তাঁর যে একটা দেনা চোকানো হলো না। গত বছরটা অবিশ্বাস্য কেটেছে তাঁর। ভারতের বিপক্ষে বিশ্বকাপে পাকিস্তানের প্রথম জয় এনে দিয়েছিল তাঁর অসাধারণ এক স্পেল। সবচেয়ে কম বয়সে আইসিসির বর্ষসেরা খেলোয়াড় হয়েছেন। কিন্তু এ আনন্দের মধ্যে কাঁটা হয়ে আছেন ওয়েড। টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ভালো অবস্থানে ছিল পাকিস্তান। কিন্তু আফ্রিদির ১৯তম ওভারে ৩ ছক্কায় ম্যাচ শেষ করে দেন ওয়েড। ঘরের মাঠে ওয়েডের ওপর শোধ তোলার একটা ইচ্ছা জাগতেই পারে আফ্রিদির, কিন্তু সে ইচ্ছা আপাতত পূরণ হচ্ছে না।

২৪ বছর পর পাকিস্তানে যাচ্ছে অস্ট্রেলিয়া। মার্চ থেকে শুরু হয়ে তিন সংস্করণের ক্রিকেট খেলে এপ্রিলের প্রথম সপ্তাহ ওখানেই কাটাবে অস্ট্রেলিয়া। তিন টেস্টের জন্য পূর্ণ শক্তির দল দিয়েছে অস্ট্রেলিয়া। ৪ থেকে ২৫ মার্চ পর্যন্ত চলা টেস্ট সিরিজের আগে-পরের তিন পেসার ও ওয়ার্নারকে সতেজ রাখতে চাইছে অস্ট্রেলিয়া। ২৯ মার্চ শুরু হওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ও একমাত্র টি-টোয়েন্টিতে নিজেদের বেঞ্চ পরীক্ষা করে নেবে দলটি। দেশের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখে বিকল্প খুঁজে বের করতে চাইছে তারা।

পাকিস্তানে এক দিনের ক্রিকেটে না খেললেও আইপিএলে অবশ্য ৬ তারিখের আগে যোগ দিতে পারবেন না কামিন্স-হ্যাজলউডরা। কারণ চুক্তিবদ্ধ খেলোয়াড়দের বার্ষিক ছুটি শুরু হবে ৫ এপ্রিলের (পাকিস্তান সফরের শেষ দিন) পর থেকে। দলে থাকা মার্কাস স্টয়নিস, মিচেল মার্শ, শন অ্যাবট, জেসন বেহরেনডর্ফ ও নাথান এলিসের মতোই পাকিস্তান সফর শেষেই আইপিএলে যোগ দেওয়ার কথা তাঁদের।
এই বিভাগের আরও খবর
৯৭ মিনিটে গোল, অপরাজিতই থাকলো লেভারকুসেন

৯৭ মিনিটে গোল, অপরাজিতই থাকলো লেভারকুসেন

ভোরের কাগজ
রিয়ালের কাছে হেরে যা বললেন বার্সা কোচ

রিয়ালের কাছে হেরে যা বললেন বার্সা কোচ

যুগান্তর
১০ জনের বার্সাকে হারিয়ে সেমিতে পিএসজি

১০ জনের বার্সাকে হারিয়ে সেমিতে পিএসজি

মানবজমিন
ড্রয়ে শেষ হলো লিভারপুল-ম্যানইউ ম্যাচ, শীর্ষেই থাকল আর্সেনাল

ড্রয়ে শেষ হলো লিভারপুল-ম্যানইউ ম্যাচ, শীর্ষেই থাকল আর্সেনাল

কালের কণ্ঠ
৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক

৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক

জাগোনিউজ২৪
পেছাল বাংলাদেশ, শীর্ষেই আছে আর্জেন্টিনা

পেছাল বাংলাদেশ, শীর্ষেই আছে আর্জেন্টিনা

কালের কণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়