প্রধানমন্ত্রীর ভারত সফরে নেই পররাষ্ট্রমন্ত্রী: যা জানা যাচ্ছে

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ছাড়াই ভারত সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার সকালে প্রধানমন্ত্রী নয়াদিল্লির উদ্দেশ্যে রওয়ানা হন। সফরসঙ্গী হিসেবে পররাষ্ট্রমন্ত্রীর ওই ফ্লাইটে দিল্লি যাওয়ার কথা ছিল। পররাষ্ট্রমন্ত্রী গত রবিবার সংবাদ সম্মেলনে দিল্লিতে যাওয়ার কথাও বলেছিলেন।

কিন্তু একেবারে শেষ মুহূর্তে জানা গেল প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে নেই পররাষ্ট্রমন্ত্রী।  পররাষ্ট্রমন্ত্রীর এই বাদ পড়ার বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে আনুষ্ঠানিক কোনো বক্তব্য দেওয়া হয়নি। তবে নাম প্রকাশ না করার শর্তে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন একাধিক কর্মকর্তা জানিয়েছেন, প্রধানমন্ত্রীর সফরসঙ্গীদের তালিকায় নাম থাকলেও একেবারে শেষ মুহূর্তে গত রাতে (রবিবার) পররাষ্ট্রমন্ত্রী বাদ পড়ায় তারাও অবাক হয়েছেন। তারা ধারণা করছেন, পররাষ্ট্রমন্ত্রী বিভিন্ন সময় বাংলাদেশ ভারত সম্পর্কসহ বিভিন্ন বিষয়ে মন্তব্য করে সমালোচনার জন্ম দিয়েছেন। এই বিষয়গুলো অন্যতম কারণ হতে পারে।

সর্বশেষ গত মাসে এক অনুষ্ঠানে মোমেনের এক মন্তব্য নিয়ে ব্যাপক আলোচনা সমালোচনা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের আগে পররাষ্ট্রমন্ত্রীর ওই মন্তব্য বাংলাদেশ এবং ভারত-দুই দেশকেই অস্বস্তিতে ফেলেছিল। কর্মকর্তারা ধারণা করছেন, শীর্ষ বৈঠকে এই অস্বস্তি এড়াতে এই সফর থেকে পররাষ্ট্রমন্ত্রী বাদ পড়ে থাকতে পারেন।

এদিকে, পররাষ্ট্রমন্ত্রীর একজন ব্যক্তিগত কর্মকর্তা জানিয়েছেন, মোমেন অসুস্থতার কারণে প্রধানমন্ত্রীর সঙ্গে ভারত সফরে যাননি। ভারপ্রাপ্ত পররাষ্ট্রসচিব রিয়ার অ্যাডমিরাল (অব) খোরশেদ আলম বলেছেন, ‘হি ইজ নট ফিলিং ওয়েল (পররাষ্ট্রমন্ত্রী ভালো বোধ করছেন না), সে কারনেই তিনি যাননি’।

গত মাসে চট্টগ্রামে হিন্দু সম্প্রদায়ের জন্মাষ্টমী উৎসবের অনুষ্ঠানে অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। সেই অনুষ্ঠানে তিনি তার বক্তৃতায় বাংলাদেশ ভারত সম্পর্ক নিয়ে কথা বলেন। সেখানে তিনি বলেন, "আমি ভারতে গিয়ে যেটি বলেছি যে শেখ হাসিনাকে টিকিয়ে রাখতে হবে। ’ তিনি আরো বলেন, ‘আজকে অনেকের বক্তব্য এসেছে যে শেখ হাসিনা আমাদের আদর্শ। তাঁকে (শেখ হাসিনা) টিকিয়ে রাখলে আমাদের দেশ উন্নয়নের দিকে যাবে। আমাদের দেশ সত্যিকারভাবে অসাম্প্রদায়িক দেশ হবে। সেজন্য শেখ হাসিনাকে টিকিয়ে রাখার জন্য যা যা করার, সেজন্য ভারতবর্ষ সরকারকে আমি সেই সেই অনুরোধ করেছি।
এই বিভাগের আরও খবর
সাত বিভাগে বৃষ্টির আভাস, সহসাই কমছে না তাপপ্রবাহ

সাত বিভাগে বৃষ্টির আভাস, সহসাই কমছে না তাপপ্রবাহ

বণিক বার্তা
কেএনএফের আরো ৩ সদস্যসহ ৪ জন আটক

কেএনএফের আরো ৩ সদস্যসহ ৪ জন আটক

জনকণ্ঠ
ঈদের দিন আবহাওয়ার পূর্বাভাস জানাল অধিদপ্তর

ঈদের দিন আবহাওয়ার পূর্বাভাস জানাল অধিদপ্তর

ভোরের কাগজ
দালালের ফাঁদে যুবকরা নিঃস্ব

দালালের ফাঁদে যুবকরা নিঃস্ব

যুগান্তর
চার বিভাগে তাপপ্রবাহ শনিবার পর্যন্ত, ঘাম ঝরবে বেশি, বাড়বে অস্বস্তি

চার বিভাগে তাপপ্রবাহ শনিবার পর্যন্ত, ঘাম ঝরবে বেশি, বাড়বে অস্বস্তি

দৈনিক ইত্তেফাক
কেএনএফের সঙ্গে শান্তি আলোচনা স্থগিত

কেএনএফের সঙ্গে শান্তি আলোচনা স্থগিত

বিডি প্রতিদিন
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়