বছর শুরুর দিনে বিশ্বজুড়ে কিছুটা নিম্নমুখী করোনা

নতুন বছরের শুরুতে আগের দিনের তুলনায় বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) সংক্রমণ ও মৃত্যুতে গ্রাফ কিছুটা নিম্নমুখী। বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় এ ভাইরাসে সংক্রমিত হয়েছেন ১৬ লাখ ৩২ হাজার ৮২৪ জন। এর আগে ২৪ ঘণ্টায় (৩১ ডিসেম্বর) নতুন রোগী শনাক্ত হয় ১৮ লাখ ৭৪ হাজার ৬১৫ জন।

সবশেষ ২৪ ঘণ্টায় শুধু যুক্তরাষ্ট্রেই আক্রান্ত হয়েছেন সাড়ে ৪ লাখ ৪৩ হাজার ৬৭৭ জন। একই সময়ে করোনায় আক্রান্ত হয়ে বিশ্বে পাঁচ হাজার ৬২৭ জন মারা গেছেন। এর আগের ২৪ ঘণ্টায় মারা যান সাত হাজার ৩৩০ জন। ফলে ২৪ ঘণ্টার ব্যবধানে বিশ্বে করোনায়মৃত্যু কমেছে। এছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫ লাখ ৬ হাজার ৭৯৮ জন।

শনিবার (১ জানুয়ারি) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা গেছে।

সর্বশেষ তথ্যানুযায়ী, মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮ কোটি ৮৪ লাখ ৬২ হাজার ২৪৮ জনে। আর বিশ্বজুড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৪ লাখ ৫২ হাজার ৬৭২ জনে।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। এসময়ে দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৪৩ হাজার ৬৭৭ জন এবং মারা গেছেন ৭১৬ জন। এছাড়া ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ৩৫ হাজার ৭৯ জন। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ৫ কোটি ৫৬ লাখ ৯৬ হাজার ৫০০ জন ও মারা গেছেন ৮ লাখ ৪৬ হাজার ৯০৫ জন। দৈনিক সংক্রমণের হিসাবে যুক্তরাষ্ট্রের পরই ফ্রান্সের অবস্থান। দেশটিতে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হন ২ লাখ ৩২ হাজার ২০০ জন। গত ২৪ ঘণ্টার তুলনায় দেশটি সংক্রমণের সংখ্যা বেড়েছে।

আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে ২৪ ঘণ্টায় মারা গেছেন ৮৫ জন। নতুন করে ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন ১০ হাজার ২৮২ জন। মহামারি শুরুর পর এ পর্যন্ত দেশটিতে শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ২২ লাখ ৮৭ হাজার ৫২১ জন। তাদের মধ্যে মারা গেছেন ৬ লাখ ১৯ হাজার ১০৯ জন।

আক্রান্তের তালিকায় দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত আক্রান্ত ৩ কোটি ৪৮ লাখ ৬০ হাজার ৭৮৫ জন। এদের মধ্যে মারা গেছেন ৪ লাখ ৮১ হাজার ২৩৫ জন। গত ২৪ ঘণ্টায় দেশটিতে সংক্রমিত হয়েছেন ২১ হাজার ৯৮১ জন। দেশটিতে আগের ২৪ ঘণ্টার তুলনায় আক্রান্তের সংখ্যা বেড়েছে।

তালিকায় এর পরের স্থানগুলোতে রয়েছে যুক্তরাজ্য, রাশিয়া, ফ্রান্স, তুরস্ক, জার্মানি, ইরান, স্পেন, ইরান ও ইতালি। তালিকায় বাংলাদেশের অবস্থান ৩২ নম্বরে। দেশে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন ১৫ লাখ ৮৫ হাজার ৫৩৯ জন। মারা গেছেন ২৮ হাজার ৭২ জন। দেশে করোনায় আক্রান্ত হওয়ার পর সেরে উঠেছেন মোট ১৫ লাখ ৪৯ হাজার ১০১ জন।
এই বিভাগের আরও খবর
কেজরিওয়ালকে গ্রেপ্তারসহ ভারত ইস্যুতে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র

কেজরিওয়ালকে গ্রেপ্তারসহ ভারত ইস্যুতে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র

মানবজমিন
মস্কো হামলায় এখনো প্রায় ১০০ জন নিখোঁজ: রিপোর্ট

মস্কো হামলায় এখনো প্রায় ১০০ জন নিখোঁজ: রিপোর্ট

জাগোনিউজ২৪
গাজায় ত্রাণ নিতে গিয়ে ডুবে মারা গেলেন অন্তত ১২ ফিলিস্তিনি

গাজায় ত্রাণ নিতে গিয়ে ডুবে মারা গেলেন অন্তত ১২ ফিলিস্তিনি

সমকাল
বাল্টিমোরে সেতু ধস, আবারও অনুসন্ধানে নামবেন ডুবুরিরা

বাল্টিমোরে সেতু ধস, আবারও অনুসন্ধানে নামবেন ডুবুরিরা

বাংলা ট্রিবিউন
কিয়েভ ও লেভিভে বিমান হামলা রাশিয়ার

কিয়েভ ও লেভিভে বিমান হামলা রাশিয়ার

প্রথমআলো
মসজিদুল আকসায় তারাবির নামাজে লাখো মুসল্লি

মসজিদুল আকসায় তারাবির নামাজে লাখো মুসল্লি

কালের কণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়