বাইডেন-পুতিন বৈঠকের ফল কী হবে

চলতি বছরের জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর এই প্রথম জো বাইডেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে মুখোমুখি বৈঠক করতে যাচ্ছেন। কাল ১৬ জুন সুইজারল্যান্ডের জেনেভায় দুই নেতার মধ্যে এ বৈঠক অনুষ্ঠিত হবে। বাইডেন-পুতিনের মধ্যকার বৈঠকের সম্ভাব্য ফলাফল কী হতে পারে, তা এক বিশ্লেষণধর্মী প্রতিবেদনে তুলে ধরেছে যুক্তরাষ্ট্রের বিখ্যাত ‘টাইম’ সাময়িকী।

যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে উত্তেজনাপূর্ণ সম্পর্কের মধ্যেই জেনেভায় দুই দেশের শীর্ষ নেতাদের মধ্যে বৈঠক হতে যাচ্ছে। দেশ দুটির মধ্যকার সম্পর্ক এখন একেবারে তলানিতে পৌঁছে গেছে বলে মনে করেন কাউন্সিল অন ফরেন রিলেশনসের জ্যেষ্ঠ ফেলো চার্লস কুপচান।

যুক্তরাষ্ট্র ইতিমধ্যে প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ, সাইবার হামলা, রাশিয়ায় বিরোধীদের ওপর জেল-জুলুম-নির্যাতনসহ বিভিন্ন ইস্যুতে মস্কোর ওপর একাধিক দফায় নিষেধাজ্ঞা দিয়েছে। রাশিয়াও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে তার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের পাশাপাশি আন্তর্জাতিক স্থিতিশীলতাকে হুমকিতে ফেলার অভিযোগ করেছে।

২০১৮ সালের জুলাইয়ে ফিনল্যান্ডের হেলসিংকিতে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করেছিলেন পুতিন। সেই বৈঠকে পুতিনের সমালোচনা তো দূরের কথা, উল্টো মার্কিন নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করেনি বলে ট্রাম্পই সাফাইমূলক কথা বলেন। টাইমের বিশ্লেষণে বলা হয়েছে, জেনেভায় বাইডেনের সঙ্গে পুতিনের কাল বুধবারের বৈঠকটি সন্দেহাতীতভাবে হেলসিংকির বৈঠকটির মতো হবে না। বরং এ বৈঠক বেশ ভিন্নই হবে। রাশিয়ার ব্যাপারে বাইডেনের অবস্থান কঠোর। ফলে তাঁর এ মনোভাবের বহিঃপ্রকাশ বৈঠকে পড়তে পারে।

কী আলোচনা হবে

জেনেভায় বাইডেন ও পুতিনের মধ্যকার বৈঠকে কী কী বিষয় নিয়ে আলোচনা হতে পারে, তার কিছুটা আভাস উভয় পক্ষ থেকে পাওয়া গেছে।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, গুরুত্বপূর্ণ বিভিন্ন ইস্যু নিয়ে দুই নেতার মধ্যে বিস্তারিত আলোচনা হবে। এসব গুরুত্বপূর্ণ ইস্যুর মধ্যে রয়েছে সাইবার হামলা, মানবাধিকার, ইউক্রেন, বেলারুশ প্রভৃতি প্রসঙ্গ।

‘দ্য নিউ কোল্ড ওয়ার: পুতিন’স রাশিয়া অ্যান্ড দ্য থ্রেট টু দ্য ওয়েস্ট’ বইয়ের লেখক অ্যাডওয়ার্ড লুকাসের মতে, পুতিনের সঙ্গে আলোচনায় বাইডেন রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির প্রসঙ্গ তুলতে পারেন। তাঁকে গত বছরের আগস্টে নার্ভ এজেন্ট প্রয়োগ করে হত্যার চেষ্টা হয়েছিল। এ জন্য মস্কোকে দায়ী করা হয়। তবে মস্কো এ অভিযোগ অস্বীকার করে আসছে। জার্মানিতে চিকিৎসা নিয়ে রাশিয়ায় ফেরার পর নাভালনিকে দণ্ড দিয়ে এরই মধ্যে কারাগারে পাঠানো হয়েছে।

ক্রেমলিনের পক্ষ থেকে বলা হয়েছে, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্কের বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ নিয়ে উভয় দেশের প্রেসিডেন্ট আলোচনা করবেন। তাঁরা আলোচনা করবেন কৌশলগত স্থিতিশীলতার বিভিন্ন ইস্যু নিয়ে। বিভিন্ন আঞ্চলিক দ্বন্দ্ব-সংঘাত নিরসনের উপায় নিয়ে তাঁরা কথা বলবেন। করোনা মহামারি মোকাবিলাসহ আন্তর্জাতিক সমস্যা নিয়ে তাঁরা বৈঠকে আলাপ করবেন।

কী অর্জন হতে পারে

কাউন্সিল অন ফরেন রিলেশনসের জ্যেষ্ঠ ফেলো চার্লস কুপচান মনে করেন, জেনেভার বৈঠকে উভয় নেতা ঐক্যের একটি সাধারণ ক্ষেত্র খোঁজার চেষ্টা করবেন। তাঁরা দুই দেশের মধ্যকার আলাপ-আলোচনার ক্ষেত্রে অগ্রগতি আনার চেষ্টা করবেন। কিছু বিষয়ে বাইডেন ও পুতিন একমত হতে পারেন। যেমন করোনা মহামারি, বৈশ্বিক জলবায়ু সংকট, মধ্যপ্রাচ্যের অস্থিতিশীলতা ইত্যাদি।

খুব কম বিশেষজ্ঞই বাইডেন-পুতিন বৈঠক থেকে নাটকীয় কোনো ফল আশা করছেন। কেননা, বাইডেন কেবল ক্রেমলিনের সঙ্গে একটি কার্যনির্বাহী সম্পর্ক স্থাপন করতে চান। অন্যদিকে রাশিয়া ঠিক কী চায়, তা অস্পষ্ট। 

এই বিভাগের আরও খবর
যে কারণে পাকিস্তানকে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

যে কারণে পাকিস্তানকে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

জনকণ্ঠ
ইউক্রেনের ৫০ ড্রোন ভূপাতিত করার দাবি রাশিয়ার

ইউক্রেনের ৫০ ড্রোন ভূপাতিত করার দাবি রাশিয়ার

ভোরের কাগজ
আন্তর্জাতিক নির্দেশিকাকে লঙ্ঘন করে শিশুখাদ্যে চিনি মেশাচ্ছে নেসলে

আন্তর্জাতিক নির্দেশিকাকে লঙ্ঘন করে শিশুখাদ্যে চিনি মেশাচ্ছে নেসলে

মানবজমিন
ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পশ্চিমা দেশগুলো

ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পশ্চিমা দেশগুলো

কালের কণ্ঠ
রেকর্ড বৃষ্টিপাতে বিপর্যস্ত আমিরাত, ওমানে ভারি বর্ষণে নিহত ১৮

রেকর্ড বৃষ্টিপাতে বিপর্যস্ত আমিরাত, ওমানে ভারি বর্ষণে নিহত ১৮

যুগান্তর
ইসরাইলে হামলার পর ইরানের ওপর যুক্তরাষ্ট্র-ইইউ'র নতুন নিষেধাজ্ঞা, কী বলছে রাশিয়া

ইসরাইলে হামলার পর ইরানের ওপর যুক্তরাষ্ট্র-ইইউ'র নতুন নিষেধাজ্ঞা, কী বলছে রাশিয়া

নয়া দিগন্ত
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়