বাসে ইচ্ছেমতো ভাড়া আদায়

নিষেধের পরও সিএনজিচালিত সব বাস ডিজেলচালিত বাসের মতোই নিজেদের ইচ্ছেমতো বর্ধিত হারে ভাড়া আদায় করছে। অথচ ভাড়া বাড়ানোর পর বিআরটিএ চেয়ারম্যান স্পষ্ট করেই জানিয়ে দিয়েছিলেন, ‘বর্ধিত ভাড়া সিএনজিচালিত বাসের ক্ষেত্রে কোনোভাবেই প্রযোজ্য হবে না’। কিন্তু পরিবহন কোম্পানিগুলো সরকারের সিদ্ধান্তের প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ডিজেলচালিত বাসের মতোই যাত্রীদের কাছ থেকে বর্ধিত হারে ভাড়া আদায় করছে। অন্যদিকে বেসরকারি পরিবহন কোম্পানিগুলো ভাড়ার চার্ট ছাড়াই নিজেদের ইচ্ছেমতো যাত্রীদের কাছ থেকে ভাড়া আদায় করছে। মহানগর এলাকায় ৫ থেকে ২০ টাকা পর্যন্ত ভাড়া বাড়িয়েছে। অন্যদিকে দূরপাল্লার বাসে দূরত্ব ভেদে ৫০ থেকে ২০০ টাকা বেশি ভাড়া নেয়া হচ্ছে। বর্ধিত ভাড়া আদায় নিয়ে বাস কন্ডাক্টরদের সঙ্গে যাত্রীদের কথা কাটাকাটিও হচ্ছে। বাসের সর্বনিম্ন ভাড়া ৭ টাকার স্থলে ১০ টাকা এবং মিনিবাসে ৫ টাকার স্থলে ৮ টাকা নির্ধারণ করা হলেও বেশির ভাগ বাসে এখন সর্বনিম্ন ভাড়া ১০ টাকা করে নিচ্ছে।

এদিকে বাস ভাড়া মনিটরিংয়ে রাজধানীতে বিআরটিএর মোবাইল কোর্ট রাস্তায় নেমেছে। ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটের সামনের সড়কে তাদের তৎপরতা দেখা গেছে। নির্বাহী ম্যাজিস্ট্রেট বিভিন্ন বাস থামিয়ে যাত্রীদের সঙ্গে কথা বলেন। এ সময় যাত্রীরাও অভিযোগ করেন। চালকদের প্রতি বাড়তি ভাড়া না নেয়ার আবেদন জানান।

জানা গেছে, ঢাকার নগর পরিবহনে বেশির ভাগ বাস চলে সিএনজিতে। এসব বাসে বর্ধিত ভাড়া নেয়ার কথা নয়। কিন্তু সিএনজিচালিত বাসগুলোও যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া নিচ্ছে। যাত্রাবাড়ী, সায়েদাবাদ, গাবতলী, টঙ্গী, সদরঘাট ও মিরপুর রুটে চলাচলরত সব বাস সিএনজিচালিত। চালক ও হেলপাররা এখন তাদের বাস সিএনজিতে চলে না বলে দাবি করছে। গাড়িতে সিএনজি সিলিন্ডার থাকলেও তারা বলছে, আগে চলতো, এখন ডিজেলে চলে।

পরিবহনের বাসগুলোর বেশি ভাগই সিএনজিচালিত। এসব বাসের পেছনে সিএনজির সিলিন্ডার রয়েছে। তারপরও তারা বর্ধিত ভাড়া আদায় করছে। এই বিষয়টি নিয়ে গতকাল দিনভরই যাত্রীদের সঙ্গে দফায় দফায় কথা কাটাকাটি হয়েছে। যাত্রাবাড়ী থেকে টঙ্গী পর্যন্ত আগে ৪৫ টাকা ভাড়া ছিল। এখন কেউ ৫৫ টাকা, কেউ ৬০ টাকা আবার কেউ ৭০ টাকাও ভাড়া নিচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। রাইদা পরিবহন গতকাল সকালের দিকে ৭০ টাকা ভাড়া নিয়েছে। ওই বাসের যাত্রী অরূপ চৌধুরী অভিযোগ করেন, রাইদা পরিবহনে যাত্রাবাড়ী থেকে উত্তরা ৫০ টাকার ভাড়া ২৭ শতাংশ বাড়ালে হয় ৬৩ দশমিক ৫ টাকা। কিন্তু ৭০ টাকা ভাড়া নিচ্ছে।

তুরাগ পরিবহনের চালক বলেন, রাস্তায় নামলে সিএনজি আর ডিজেলের গাড়ির হিসাব থাকে না। সিএনজিচালিত গাড়ির যন্ত্রাংশের দামও বেড়েছে। সিএনজিচালিত বাসের সংখ্যা খুবই কম। ১০০ টার মধ্যে হয়তো ১৫টি সিএনজিচালিত। মালিক যে ভাড়া নিতে বলেছে আমরা সেই ভাড়াই নিচ্ছি। মিরপুর ১২ নম্বর থেকে গুলশান পর্যন্ত আগে ২৫ টাকা ভাড়া ছিল। সোমবার থেকে পরিবহন কোম্পানির লোকজন ৩৫ টাকা ভাড়া আদায় করছে বলে অভিযোগ করেন ওই রুটের যাত্রী আবুল বাশার। মোহাম্মদপুর থেকে গুলিস্তান আগে ছিল ২০ টাকা। গতকাল সকাল থেকে এই রুটের পরিবহনের লোকজন ৩০ টাকা ভাড়া আদায় করা শুরু করে। এ সময় যাত্রীদের সঙ্গে কন্ডাক্টরের ব্যাপক বাকবিতণ্ডার একাধিক ঘটনা ঘটে।

দুপুরের দিকে কোনো কোনো বাসে কিছুটা কমিয়ে ২৫ টাকা ভাড়া নেয়া হয়। বাস কন্ডাক্টর নিজেই জানে না কত শতাংশ ভাড়া বাড়ানো হয়েছে; অথচ তারা নিজেদের ইচ্ছেমতো ভাড়া আদায় করছে। ভাড়া বাড়ার কারণে ক্ষোভ প্রকাশ করছেন যাত্রীরা। রামপুরা থেকে ফার্মগেট পূর্বের ভাড়া ২০ টাকা ছিল। এখন ৩০ টাকা হয়েছে। খিলক্ষেত থেকে ফার্মগেট পর্যন্ত ১৫ টাকার ভাড়া এখন ২৫ টাকা। কারওয়ানবাজার পর্যন্ত আগের ১০ টাকার ভাড়া এখন ১৫ টাকা হয়েছে।
এদিকে ভাড়া বাড়ানোর পর এখনো বিআরটিএ ভাড়ার তালিকা প্রকাশ করেনি। কিন্তু তারপরও সব রুটের পরিবহন কোম্পানিগুলো বর্ধিত ভাড়া আদায় শুরু করে। দূরপাল্লার বাসে দূরত্ব বিবেচনায় টিকেটের দাম ৫০ থেকে ২০০ টাকা পর্যন্ত বাড়ানো হয়েছে। যাত্রী আরিফুল ইসলাম অভিযোগ করেন, মানিকগঞ্জে আগে দেড়শ টাকায় যাওয়া যেত। এখন সেই ভাড়া ২৫০ টাকা নেয়া হয়। বাস মালিকরা এখনো কাউন্টারের সামনে ভাড়ার তালিকা টাঙাননি। কিন্তু কোম্পানির লোকজন ইচ্ছেমতো যাত্রীদের কাছ থেকে ভাড়া আদায় করছে। নিরুপায় হয়ে যাত্রীরা অতিরিক্ত ভাড়া দিয়েই গন্তব্যে যাত্রা করছেন।

যশোর-মাগুরা রুটের দিগন্ত পরিবহনের টিকেট বিক্রেতা মিজান জানান, ভাড়া বাড়ানোর নতুন তালিকা এখনো আমাদের হাতে এসে পৌঁছেনি, তবে আগের চেয়ে দূরত্ব ভেদে ৫০ থেকে ১০০ টাকা বাড়িয়ে টিকেট বিক্রি করা হচ্ছে। মাগুরার যাত্রী শরিফুল জানান, আগের ৪০০ টাকা টিকেটের মূল্য এখন ৪৫০ টাকা নিচ্ছি।
এই বিভাগের আরও খবর
কেএনএফের আরো ৩ সদস্যসহ ৪ জন আটক

কেএনএফের আরো ৩ সদস্যসহ ৪ জন আটক

জনকণ্ঠ
ঈদের দিন আবহাওয়ার পূর্বাভাস জানাল অধিদপ্তর

ঈদের দিন আবহাওয়ার পূর্বাভাস জানাল অধিদপ্তর

ভোরের কাগজ
দালালের ফাঁদে যুবকরা নিঃস্ব

দালালের ফাঁদে যুবকরা নিঃস্ব

যুগান্তর
চার বিভাগে তাপপ্রবাহ শনিবার পর্যন্ত, ঘাম ঝরবে বেশি, বাড়বে অস্বস্তি

চার বিভাগে তাপপ্রবাহ শনিবার পর্যন্ত, ঘাম ঝরবে বেশি, বাড়বে অস্বস্তি

দৈনিক ইত্তেফাক
কেএনএফের সঙ্গে শান্তি আলোচনা স্থগিত

কেএনএফের সঙ্গে শান্তি আলোচনা স্থগিত

বিডি প্রতিদিন
কয়েক সেকেন্ডেই চোরাই ফোনের আইএমইআই নম্বর বদলে ফেলতো ওরা

কয়েক সেকেন্ডেই চোরাই ফোনের আইএমইআই নম্বর বদলে ফেলতো ওরা

মানবজমিন
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়