বাস্তবতার সঙ্গে মিলছে না পদ্মা সেতুতে টোল আদায় প্রাক্কলন

প্রাক্কলন অনুযায়ী পদ্মা সেতুতে ২০২২ সালে প্রতিদিন প্রায় ২৪ হাজার গাড়ি চলার কথা। আর এসব গাড়ি থেকে টোল বাবদ সাড়ে ৪ কোটি টাকা আদায় হবে—এমনই ধারণা করা হয়েছিল। কিন্তু বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) হিসাব বলছে, সেতু চালু হলে আগামী বছর দিনে পারাপার হবে দুই হাজারের মতো গাড়ি, যেগুলো থেকে টোল আদায় হবে সর্বোচ্চ ২৯ লাখ টাকা।

পদ্মা সেতু নির্মাণ করা হচ্ছে সরকারের নিজস্ব অর্থায়নে। নির্মাণ ব্যয়ের ২৯ হাজার ৮৯৩ কোটি টাকা বাস্তবায়নকারী সংস্থা বাংলাদেশ সেতু কর্তৃপক্ষকে (বিবিএ) ঋণ হিসেবে দিচ্ছে সরকারের অর্থ বিভাগ। ঋণচুক্তি অনুযায়ী, সেতুর আয় থেকে ৩৫ বছরের মধ্যে অর্থ বিভাগকে সুদসহ পুরো টাকা শোধ করতে হবে বিবিএকে। কিন্তু বাস্তবের সঙ্গে টোল আদায়ের প্রাক্কলন না মেলায় নির্ধারিত সময়ে এ ঋণ পরিশোধ নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। বিবিএ বলছে, বর্তমান বাস্তবতায় টোল আদায়ের টাকা পরিশোধের উপযোগী হতেই তাদের সাত-আট বছর লেগে যেতে পারে।

পদ্মা সেতুর ডিটেইলড ডিজাইন প্রতিবেদনের প্রাক্কলন অনুযায়ী, ২০২২ সালে সেতু দিয়ে প্রতিদিন প্রায় ২৪ হাজার যানবাহন চলাচল করবে। এর মধ্যে ট্রাক পারাপার হবে ১০ হাজার ২৪৪টি। বাস ও হালকা যানবাহন পারাপার হবে যথাক্রমে ৮ হাজার ২৩৮ ও ৫ হাজার ৪৭২টি। এসব যানবাহন থেকে প্রতিদিন ৪ কোটি ৪৫ লাখ টাকা টোল আদায় হওয়ার কথা। এ হিসাবে প্রতি মাসে ১৩৩ কোটি ৬৬ লাখ ও প্রতি বছর ১ হাজার ৬০৩ কোটি টাকা টোল আদায় হবে। বর্তমানে ফেরি পারাপার হতে যত টাকা টোল দিতে হয়, পদ্মা সেতুর জন্য তার চেয়ে দেড় গুণ বেশি ধরে এ প্রাক্কলন করা হয়েছে। একই হারে টোল আদায়ের প্রস্তাব করেছে বিবিএও।

অন্যদিকে ২০২২ সালে পদ্মা সেতুতে কী পরিমাণ গাড়ি চলাচল করবে ও টোল আদায় হতে পারে, তার একটি প্রাক্কলন করা হয়েছে বিআইডব্লিউটিসির হিসাবের ভিত্তিতে। মাওয়া-জাজিরা রুটে বর্তমানে কী পরিমাণ যানবাহন ফেরিতে পারাপার হয়, তার ভিত্তিতে এ প্রাক্কলন তৈরি করা হয়েছে। এতে দেখা গেছে, আগামী বছর সেতু দিয়ে প্রতিদিন ৩৮৭টি ট্রাক, ৮৩টি বাস ও ১ হাজার ২৮৭টি হালকা যানবাহন পারাপার হওয়ার কথা। এসব যানবাহন থেকে টোল আদায় হওয়ার কথা প্রতিদিন ২৮ লাখ ৮৪ হাজার টাকা। এ হিসাবে প্রতি মাসে ৮ কোটি ৬৫ লাখ ও প্রতি বছর ১০৩ কোটি ৮৫ লাখ টাকা টোল আদায় হওয়ার কথা।

পদ্মা সেতুতে টোল আদায়ের প্রাক্কলনে এ বিস্তর ব্যবধানের কারণ সম্পর্কে বিবিএর একজন ঊর্ধ্বতন প্রকৌশলী বণিক বার্তাকে বলেন, বঙ্গবন্ধু সেতুর অভিজ্ঞতায় দেখা গেছে, সেতু চালুর পর যত সময় গড়িয়েছে, তত বেড়েছে পারাপার হওয়া যানবাহনের সংখ্যা ও টোল আদায়ের পরিমাণ। ডিটেইলড ডিজাইন প্রতিবেদনে যে প্রাক্কলন করা হয়েছে, তা সেতু চালু হওয়ার কয়েক বছর পরের হিসাব। এটি কোনোভাবেই সেতু চালুর প্রথম বছর নয়। প্রাক্কলনের সঙ্গে বাস্তবের অমিল থাকার এটা একটা বড় কারণ।

বিআইডব্লিউটিসির হিসাব দিয়ে যে প্রাক্কলন করা হয়েছে, তা শুধুই মাওয়া-জাজিরা রুটের তথ্য নিয়ে উল্লেখ করে তিনি আরো বলেন, বর্তমানে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অনেক যানবাহন পাটুরিয়া-দৌলতদিয়া, বঙ্গবন্ধু সেতুর মতো বিকল্প পথ ব্যবহার করছে। পদ্মা সেতু চালুর পর কিন্তু এসব যানবাহন পদ্মা সেতু দিয়েই চলবে। ফলে ২০২২ সালের যে প্রাক্কলনটির কথা বলা হচ্ছে, বাস্তবে যানবাহন ও টোল আদায়ের পরিমাণ তার চেয়েও কিছুটা বেশি হবে। তবে তা কখনই ডিটেইলড ডিজাইনের প্রাক্কলন অনুযায়ী হবে না।

প্রাক্কলন অনুযায়ী টোল আদায় না হলে ঝুঁকিতে পড়বে অর্থ বিভাগের সঙ্গে করা বিবিএর ঋণচুক্তি। বিবিএ বলছে, অর্থ বিভাগের সঙ্গে করা চুক্তি অনুযায়ী যানবাহন চলাচল শুরুর প্রথম বছরেই ৫৯৬ কোটি ৮৮ লাখ টাকা ঋণ পরিশোধ করতে হবে। ঋণের পরিমাণ ক্রমান্বয়ে বেড়ে কোনো কোনো বছর ১ হাজার ৪৭৫ কোটি টাকা পর্যন্ত পরিশোধ করতে হবে। তাছাড়া সেতু রক্ষণাবেক্ষণ ও পরিচালনা ব্যয়, নদীশাসন কাজ, ভ্যাট ও ট্যাক্স পরিশোধসহ বিভিন্ন ধরনের ব্যয়ও টোল থেকে হওয়া আয় থেকে নির্বাহ করতে হবে। কিন্তু বর্তমান ট্রাফিকের তথ্য অনুযায়ী, সাত-আট বছরেও টোল থেকে বার্ষিক কিস্তির টাকা ওঠানো সম্ভব হবে না।
এই বিভাগের আরও খবর
টানা ৩ দিন ধরে কমছে সোনার দাম

টানা ৩ দিন ধরে কমছে সোনার দাম

দৈনিক ইত্তেফাক
বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

দৈনিক ইত্তেফাক
মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

প্রথমআলো
বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বিডি প্রতিদিন
ভারতে স্বর্ণের দামে সর্বকালের রেকর্ড

ভারতে স্বর্ণের দামে সর্বকালের রেকর্ড

বিডি প্রতিদিন
বাংলাদেশে গত এক যুগে দীর্ঘমেয়াদি অর্থায়নে মধ্যপ্রাচ্যের অবদান সামান্য

বাংলাদেশে গত এক যুগে দীর্ঘমেয়াদি অর্থায়নে মধ্যপ্রাচ্যের অবদান সামান্য

বণিক বার্তা
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়