লোকসানে ডুবছে সিলিকন ভ্যালি

এক ছাতার নিচে সব টেক কোম্পানির নাম-ঠিকানা বলতে গেলেই উঠে আসে সিলিকন ভ্যালির নাম। বলা হয়ে থাকে, সূর্য আলো দিক না দিক সিলিকন ভ্যালি সমগ্র যুক্তরাষ্ট্রকে আলোকিত করে রাখবে। তবে চলতি বছরে পুরনো সব মিথ্যাকে মিথ্যা প্রমাণ করে একরকমের মুখ থুবড়ে পড়ছে সিলিকন ভ্যালির বাঘা বাঘা কোম্পানিগুলো।

টেক কোম্পানির নাম নিলে শুরুতেই আসবে ফেসবুক, গুগল, অ্যাপল, নেটফ্লিক্স, মাইক্রোসফট ও আমাজনের নাম। বিগত এক দশকে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক পরিস্থিতিতি যাই হোক না কেন নিজেদের লাভ ঠিকই তুলে নিয়েছে এসব টেক কোম্পানি। ২০২১ সালে করোনার আঘাতে যুক্তরাষ্ট্রের জিডিপি যখন ধুঁকছে তখনও টেক কোম্পানিগুলোর লাভের পরিমাণ ছিল জিডিপির প্রায় পাঁচগুণ।

কিন্তু শেষ রক্ষা হলো না। ২০২২ সালেরে পুরো বছরটাতে টেক কোম্পানিগুলোকে গুনতে হয়েছে বড় রকমের লোকসান। টেক কোম্পানির সবচেয়ে জনপ্রিয় স্টক এক্সচেঞ্জ নাসডাক একরকমের নাকানি-চুবানি খেয়েছে। এক বছরে বড় এই পাঁচটি টেক কোম্পানির শেয়ারের দাম কমেছে ৩ ট্রিলিয়ন ডলার। ফেসবুকের মাদার কোম্পানি মেটার দাম এতটাই কমেছে যে অনেকে বলছেন, মেটাকে এখন আর পঞ্চপাণ্ডবদের কাতারে ফেলা যায় না। চলতি বছর মেটার লোকসান হয়েছে ৩০০ বিলিয়ন ডলার- যা কোম্পানিটির ইতিহাসে সর্বোচ্চ।

যেসব কারণে লোকসান
টেক কোম্পানিগুলোর লোকসানের কারণ ঢালাওভাবে করোনা ও বৈশ্বিক মন্দার ওপর চাপিয়ে দিলেও এর পাশাপাশি বড় রকমের বাজারের হালচাল পরিবর্তনকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। বিশেষ করে ফেসবুকের পতনের প্রধাণ একটি কারণ হিসেবে বিজ্ঞাপন না পাওয়াকে চিহ্নিত করা হয়েছে। চলতি বছর যুক্তরাষ্ট্রের বিজ্ঞাপনের বাজারে এসেছে বড় রকমের কিছু পরিবর্তন। এতে মেটা হারিয়েছে কোটি কোটি ডলারের বিজ্ঞাপন। এত বড় অঙ্কের ঘাটতি প্রতিষ্ঠানটির রাজস্ব নিয়ে ঠেকিয়েছে তলানিতে।
 
এত দিন ফেসবুক, গুগল, নেটফ্লিক্স মানেই ছিল নিজেদের টেক বাজারে একচেটিয়া আধিপত্য। সামাজিক যোগাযোগমাধ্যমে ফেসবুককে টেক্কা দেয়ার মতো কেউ এত বছর মাথা উঁচু করে দাঁড়াতে না পারলেও চলতি বছর ফেসবুকের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছে টিকটক। অনেক ফেসবুক ব্যবহারকারী টিকটকে ঝুঁকছেন। গ্রাহকদের টানতে নানা ধাঁচের ফিচার আনলেও খুব একটা সুবিধা করতে পারছে না ফেসবুক। এদিকে আমাজনের ক্লাউড-কম্পিউটিং-এ ভাগ বসিয়েছে গুগল। গুগলের মাদার কোম্পানি আলফাবেট নিজেদের ক্লাউড-কম্পিউটিংয়ে ঢালছে বিলিয়ন বিলিয়ন ডলার। এতে এত দিন খুব সহজে একচেটিয়া ব্যবসা করা আমাজন পড়েছে অর্থনৈতিক বিপাকে।
 
অনলাই প্ল্যাটফর্মে সিনেমা বা বিনোদনের বড় একটি মাধ্যম নেটফ্লিক্স। এতকাল নেটফ্লিক্স ছিল তার বাজারে একমাত্র বাফেট। কিন্তু ডিজনি, অ্যাপল, আমাজন নিজেদের অনলাইন প্ল্যাটফর্মে একই ধাঁচের ব্যবসা শুরু করলে নেটফ্লিক্সের বসন্তের দিনে শুরু হয় মাঘ মাসের শীতলতা। কোম্পানিটি চলতি বছরে রাজস্ব হারিয়েছে ৫০ শতাংশ, যা এযাবৎকালে সর্বোচ্চ।

এবার আসা যাক যুক্তরাষ্ট্রের চলমান বাজারে। বছরের শুরুতেও দেশটিতে ফেডারেল রিজার্ভের সুদের পরিমাণ ছিল মাত্র শূন্য দশমিক ২৫ শতাংশ, যা বাড়তে বাড়তে এখন দাঁড়িয়েছে ৪ দশমিক ৫ শতাংশে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে মূল্যস্ফীতির হার এতটাই বেড়েছে যে যুক্তরাষ্ট্রের অর্থনীতি বর্তমানে এক রকমের নাকানি-চুবানির মধ্যে রয়েছে। বিশেষ করে দেশটির ভেঞ্চার ক্যাপিটাল বাজারে এক রকমের হাহাকার চলছে। উদ্যোগী মূলধনের এ বাজারের মূল্য গত ১১ মাসে কমেছে ৪২ শতাংশ। যারা বিনিয়োগ করবে তাদের হাতেই নেই মূলধন। এতে বড় কোম্পানি থেকে শুরু করে ছোট কোম্পানিগুলো ভুগছে বিনিয়োগ সংকটে। যুক্তরাষ্ট্রের বর্তমান অবস্থাকে অনেকেই ২০০৭ সালের অর্থনৈতিক মন্দার সঙ্গে তুলনা করছেন।
 
টেক বাজারে সেমিকন্ডাকটার ব্যবসায় চলছে বড় রকমের মন্দা। ক'দিন আগে ক্রিপ্টোবাজারে ধসের পর মাইনিং এর জন্য চিপের ব্যবহার নেমেছে তলানিতে। এতে করে নাভিডা ও এমএমডির মতো বড় বড় চিপ কোম্পানিগুলো নিজেদের ভবিষ্যৎ নিয়ে শঙ্কায় আছে। চলতি মাসের ২১ তারিখে যুক্তরাষ্ট্রের আরকে চিপ কোম্পানি মাইক্রন টেকনোলজি জানিয়েছে চলমান লোকসানে তারা কোম্পানির ১০ শতাংশ কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে।
 
বাংলা ভাষায় ঝামেলার ওপরে ঝামেলা বোঝাতে 'গোদের ওপর বিষফোড়া' বাগধারাটির ব্যবহার প্রচলিত আছে। এই বাগধারার সঙ্গে পুঙ্খানুপুঙ্খ মিল রেখেই যেন দেখা দিয়েছে বৈশ্বিক সংকট। চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের চলছে এক রকমের বাণিজ্যিক যুদ্ধ। যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় চিপ ক্রেতা চীন, অথচ চীনের বাজারেই চিপ রফতানি এক রকমের বন্ধ করে দিয়েছে দেশটি। এতে করে খোদ যুক্তরাষ্ট্রের চিপ কোম্পানিগুলো সমস্যার সম্মুখীন হচ্ছে।
এই বিভাগের আরও খবর
ব্যান হলে হোয়াটসঅ্যাপ!

ব্যান হলে হোয়াটসঅ্যাপ!

সমকাল
বিটিসিএল ডোমেইন সার্ভারে ত্রুটি, অনেক ওয়েবসাইট বন্ধ!

বিটিসিএল ডোমেইন সার্ভারে ত্রুটি, অনেক ওয়েবসাইট বন্ধ!

ভোরের কাগজ
ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট কোন কোন যন্ত্রে লগইন করা আছে বুঝবেন যেভাবে

ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট কোন কোন যন্ত্রে লগইন করা আছে বুঝবেন যেভাবে

প্রথমআলো
সাধ এবং সাধ্যের অপূর্ব সমন্বয় ‘সিম্ফনি জেড৭০’

সাধ এবং সাধ্যের অপূর্ব সমন্বয় ‘সিম্ফনি জেড৭০’

ভোরের কাগজ
ইলন মাস্ক বাদ, কে হলেন বিশ্বের শীর্ষ ধনী?

ইলন মাস্ক বাদ, কে হলেন বিশ্বের শীর্ষ ধনী?

জনকণ্ঠ
এই চশমায় আছে কৃত্রিম বুদ্ধিমত্তা

এই চশমায় আছে কৃত্রিম বুদ্ধিমত্তা

প্রথমআলো
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়