শর্তের বেড়াজালে রফতানি সহায়তা তহবিল

প্রাক-জাহাজীকরণ পুনঃঅর্থায়ন তহবিল ব্যবহার করতে পারছেন উদ্যোক্তারা। ব্যবসায়ীদের অভিযোগ, কঠিন শর্তের কারণে অর্থ ব্যবহার করতে পারছেন না। এ কারণে গত দুই বছরে পাঁচ হাজার কোটি টাকার তহবিলের মধ্যে ব্যবহার হয়েছে মাত্র ৬০০ কোটি টাকা, যা মোট তহবিলের ১২ শতাংশ। রফতানি সহায়তা তহবিল ছাড়ের ধীর গতির কারণ জানতে কেন্দ্রীয় ব্যাংককে চিঠি দিয়েছে অর্থমন্ত্রণালয়। একই সাথে ব্যাংকগুলোর তদারকি ব্যবস্থা জোরদার করার পরামর্শ দেয়া হয়েছে।

জানা গেছে, বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের শুরুর দিকে ক্ষতিগ্রস্ত হন রফতানিকারকরা। তখন অনেকেরই রফতানি আদেশ বাতিল হয়ে যায়। অনেক আদেশ স্থগিত হয়। আবার রফতানির জন্য পণ্য বিদেশে পাঠানো হলেও করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে রফতানি বিল আর দেশে আসেনি। ক্ষতিগ্রস্ত রফতানিকারকদের সক্ষমতা ধরে রাখতে আর্থিক সহায়তার জন্য নিজস্ব তহবিল থেকে ২০২০ সালের ২০ আগস্ট পাঁচ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল গঠন করে বাংলাদেশ ব্যাংক। এ তহবিল ব্যবহারের একটি নীতিমালা দেয়া হয় কেন্দ্রীয় ব্যাংক থেকে। এ তহবিল থেকে ঋণ পেতে প্রথমে সুদহার ৬ শতাংশ নির্ধারণ করা হয়। পরবর্তীতে তা আরেক দফা কমিয়ে ৫ শতাংশ পুনর্নির্ধারণ করা হয়।
 
শুরু থেকেই এ তহবিল ব্যবহারে জটিলতার অভিযোগ তুলে আসছেন ব্যবসায়ীরা। এ কারণে তারা এ তহবিল ব্যবহার করতে পারছেন না। এ বিষয়ে বাংলাদেশ নিটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) ভাইস প্রেসিডেন্ট ফজলে শামীম এহসান গতকাল নয়া দিগন্তকে জানিয়েছেন, তারা শুরু থেকেই এ তহবিল ব্যবহারের জটিলতার কথা বলে আসছেন। এ তহবিল করা হয়, ব্যবসায়ী অর্থের অভাবে রফতানি পণ্য প্রস্তুত করতে যেন অসুবিধা না হয় সে জন্য আর্থিক সহায়তা করার জন্য। রফতানি পণ্য জাহাজীকরণের আগে এ তহবিল ব্যবহারের প্রয়োজন হয়। কারণ অনেক সময় রফতানিকারকরা অর্থের অভাবে পণ্য প্রস্তুত করতে সমস্যা হয়। এ কারণে বিশেষ পরিস্থিতিতে ব্যবসায়ীরা যাতে সহজেই পণ্য প্রস্তুত করতে পারেন এ কারণে ওয়াকিং ক্যাপিটাল হিসেবে সহায়তা করতে এ তহবিল গঠন করা হয়। কিন্তু অর্থব্যবহারের নীতিমালায় বলা হয়, এ তহবিল পেতে পণ্য জাহাজে তোলার ছাড়পত্র ব্যাংকে জমা দিতে হবে। তিনি প্রশ্ন করেন, যদি ব্যবসায়ীরা পণ্য জাহাজীকরণ করতে পারেন তা হলে এ তহবিল কেন ব্যবহার করবেন। বিষয়টি বারবার আমরা বলে আসছি। কিন্তু এর কোনো সমাধান হয়নি। তিনি বলেন, বিশেষ পরিস্থিতিতে এ তহবিল গঠন করা হয়েছিল। এখন দেশের রফতানি আয় বাড়াতে রফতানির অন্য খাতে এ তহবিল ব্যবহার করা প্রয়োজন।
এই বিভাগের আরও খবর
বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

দৈনিক ইত্তেফাক
মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

প্রথমআলো
বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বিডি প্রতিদিন
ভারতে স্বর্ণের দামে সর্বকালের রেকর্ড

ভারতে স্বর্ণের দামে সর্বকালের রেকর্ড

বিডি প্রতিদিন
বাংলাদেশে গত এক যুগে দীর্ঘমেয়াদি অর্থায়নে মধ্যপ্রাচ্যের অবদান সামান্য

বাংলাদেশে গত এক যুগে দীর্ঘমেয়াদি অর্থায়নে মধ্যপ্রাচ্যের অবদান সামান্য

বণিক বার্তা
ঈদের আগে দুই দফা বাড়তে পারে সয়াবিন তেলের দাম

ঈদের আগে দুই দফা বাড়তে পারে সয়াবিন তেলের দাম

জনকণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়