সুপ্রিম কোর্ট বারে অন্তর্বর্তীকালীন নির্বাচন হবে?

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদ্য সমাপ্ত নির্বাচনকে ঘিরে আলোচনা-সমালোচনা পিছু ছাড়ছেই না। গত ১৫ ও ১৬ মার্চ ‘হট্টগোল, হামলা, ভাঙচুর, মামলা, সাংবাদিক পেটানো, প্রধান বিচারপতির কাছে নালিশ ও ধাক্কাধাক্কি’র মধ্যেই অনুষ্ঠিত হয় এই নির্বাচন। ভোটের ফলে ১৪টি পদের সব ক’টিতে আওয়ামী লীগ সমর্থিত প্যানেল জয়ী হয়। নির্বাচন শেষ হলেও দুটি প্রধান দলের আইনজীবী সমর্থকদের মাঝে রোজ পাল্টাপাল্টি কর্মসূচি চলছেই।

সবশেষ গত ৩০ মার্চ নতুন করে আবারও নির্বাচনের দাবিতে ‘সুপ্রিম কোর্ট বার সমিতির সদস্যবৃন্দ’র ব্যানারে একটি তলবি সভাও অনুষ্ঠিত হয়েছে। এই সভা থেকে অন্তর্বর্তীকালীন নির্বাচনের তারিখও ঘোষণা করা হয়েছে। ফলে নতুন নির্বাচন অনুষ্ঠান হওয়া নিয়ে দেখা দিয়েছে নানান প্রশ্ন। যদিও এই সভাকে ‘বেআইনি’ উল্লেখ করে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন বারের নবনির্বাচিত সাধারণ সম্পাদক।

জানা গেছে, গত ৩০ মার্চ বিশিষ্ট আইনজীবী ও সংবিধান প্রণয়ন কমিটির অন্যতম সদস্য ব্যারিস্টার এম. আমির-উল ইসলামের সভাপতিত্বে এক তলবি সভা আহ্বান করা হয়। ওই সভায় গত ‘১৫-১৬ মার্চ সুপ্রিম কোর্ট বারে কোনও নির্বাচন অনুষ্ঠিত হয়নি’ উল্লেখ করে আগামী ১৪-১৫ জুন সমিতির নতুন এই নির্বাচনের তারিখও ঘোষণা করা হয়েছে।

একইসঙ্গে তলবি সভায় সুপ্রিম কোর্ট বারে ১৪ সদস্যের অন্তর্বর্তীকালীন কমিটিও ঘোষণা করা হয়। সিনিয়র আইনজীবী মোহাম্মদ মহসিন রশিদকে কমিটির আহ্বায়ক এবং আইনজীবী শাহ্ আহমেদ বাদলকে সদস্য সচিব করা ঘোষণা করা হয়েছে। এই কমিটি সমিতির সংবিধান অনুযায়ী ফরম বিতরণ করে আগামী ১৫ মে’র মধ্যে নতুন ভোটার তালিকা প্রণয়ন করবে এবং আগামী ১৪ ও ১৫ জুন সুপ্রিম কোর্ট বারের নির্বাচন অনুষ্ঠানের আয়োজন করবে বলেও তলবি সভার সিদ্ধান্তে জানানো হয়।

সভায় আরও সিদ্ধান্ত নেওয়া হয়, প্রধান বিচারপতির সঙ্গে যোগাযোগ করে বারের ব্যাংক অ্যাকাউন্টসহ বারের রুটিন কার্যক্রম পরিচালনা করবে অন্তবর্তীকালীন কমিটি। ১ এপ্রিল থেকে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পূর্ব পর্যন্ত বারের সকল কর্মকর্তা–কর্মচারী তথা বারের অফিস অন্তর্বর্তীকালীন কমিটির নির্দেশনা অনুযায়ী কার্যক্রম পরিচালনা করবে।

তলবি সভায় গঠিত ১৪ সদস্যের অন্তর্বর্তীকালীন কমিটির সদস্যরা হলেন- সিনিয়র আইনজীবী আলহাজ গিয়াস উদ্দিন আহমেদ, এ কে এম জগলুল হায়দার আফ্রিক, মো. নজরুল ইসলাম, ড. রফিকুল ইসলাম মেহেদী, ড. এম খালেদ আহমেদ, তৈমূর আলম খন্দকার, এস এম খালেকুজ্জামান, মির্জা আল মাহমুদ, মো. সাইফুর রহমান, ব্যারিস্টার সরওয়ার হোসেন, ড. শামসুল আলম ও এস এম জুলফিকার আলী জুনু। এছাড়া অন্তর্বর্তীকালীন কমিটির উপদেষ্টা কমিটিতে রাখা হয়েছে, সংবিধান প্রণেতা ও প্রবীণ আইনজীবী ড. কামাল হোসেন, ব্যারিস্টার এম আমির-উল ইসলাম, ব্যারিস্টার মইনুল হোসেন, ব্যারিস্টার জমীর উদ্দিন সরকার, এফ এম হাসান আরিফ, জয়নুল আবেদীন, বিচারপতি হাবিবুর রহমান ভূইয়া, এ জে মোহাম্মদ আলী, এম কে রহমান ও আবু সাইদ সাগরকে।

সভায় সিনিয়র আইনজীবী মোহাম্মদ মহসিন রশিদ রেজুলেশন পাঠ করেন এবং এই রেজুলেশন সদস্যদের সর্বসম্মতিক্রমে অনুমোদন হয়। রেজুলেশেনে বলা হয়, তলবি সভায় সিদ্ধান্ত হয়েছে যে, সুপ্রিম কোর্ট বার অফিস সভাপতি মো. মোমতাজ উদ্দিন ফকির এবং সেক্রেটারি আবদুন নুর দুলালের আদেশে কাজ করবে না। ১ এপ্রিল থেকে সমিতির অফিস শুধুমাত্র অ্যাডহক কমিটির আহ্বায়ক ও সদস্য সচিবের আদেশে পরিচালিত হবে। অ্যাডহক কমিটি শুধু সমিতির রুটিন কাজগুলো করবে।

এদিন সভায় সভাপতির বক্তব্যে প্রবীণ আইনজীবী ব্যারিস্টার এম. আমির-উল ইসলাম বলেন, ‘বাংলাদেশের প্রত্যেকটা বারের সদস্যরা আজ প্রশ্ন তুলছে, আজ সুপ্রিম কোর্ট বারের এ অবস্থাটা কী করে হলো? সে জন্য সুপ্রিম কোর্ট বারের দীর্ঘদিনের যে ঐতিহ্য সেই ঐতিহ্যে কলঙ্ক লেপন করেছেন এই কলঙ্ক মুছে যাবে না। এই কলঙ্ক মোছার কাজটা অতিসত্ত্বর করা প্রয়োজন বলে আপনারা সবাই মনে করেন কি না? দ্বিতীয় হচ্ছে আমাদের পেশাগত মর্যাদার প্রশ্ন। এই মর্যাদা সমিতির সবার জন্য আমাদের রক্ষা করতে হবে এবং যে সংকট সৃষ্টি হয়েছে আগামী নির্বাচনে আমি আশাকরি সেই সঙ্কট অতিক্রম করে আমরা একটি স্বাধীন বার অ্যাসোসিয়েশন করব।  

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ১নং হল রুমে অনুষ্ঠিত উক্ত সভায় সুপ্রিম কোর্ট বার সমিতির সংবিধানের অনুচ্ছেদ ১৭(৩)(এ) অনুযায়ী সদস্যদের তলবি সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। প্রবীণ আইনজীবী ব্যারিস্টার এম. আমির-উল ইসলামের সভাপতিত্বে সভায় সমিতির সাবেক সভাপতি, সম্পাদক, সিনিয়র আইনজীবীসহ কয়েকশ’ আইনজীবী উপস্থিত ছিলেন।

অন্তর্বর্তীকালীন নির্বাচনের সম্ভাবনা সম্পর্কে বিষয়ে জানতে চাইলে সদ্য সমাপ্ত নির্বাচনে সম্পাদক পদের প্রার্থী (বিএনপি সমর্থিত) ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বাংলা ট্রিবিউনকে বলেন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির গঠনতন্ত্রের ১৭(৩) অনুসারে তলবি সভা ডাকার বিধান রয়েছে। বিধান অনুসারে সমিতির সম্পাদককে ৭ দিনের মধ্যে সভা ডাকার আহ্বান জানানো হয়। তবে সে সভা না ডাকলে (সম্পাদক কর্তৃক) তলবি সভায় কেউ বসে সিদ্ধান্ত নিতে পারে। যেহেতু প্রতিটি কমিটির মেয়াদ বছরের ১ এপ্রিল থেকে ৩১ মার্চ পর্যন্ত এবং গত ১৫-১৬ মার্চ কোনও নির্বাচন হয়নি, সেহেতু এই কমিটি (সদ্য নির্বাচিত) কার্যক্রম শুরু করলে (৩১ মার্চের পর) তা অবৈধ হবে। সেক্ষেত্রে তলবি সভা বিধান অনুসারেই ডাকা হয়েছে।

তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, সমিতির বৃহত্তর স্বার্থে কমিটি গঠনের বিষয়ে সাতক্ষীরা আইনজীবী সমিতির সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধান বিচারপতি তার বক্তব্যে বলেছেন, ‘সুপ্রিম কোর্ট বার নিয়ে যে সমস্যা হয়েছে, সেখানে তো সাবেক স্পিকার জমিরউদ্দিন সরকার, মহান মুক্তিযুদ্ধের সংগঠক আমীর-উল ইসলাম ও সংবিধান প্রণেতা ড. কামাল হোসেন রয়েছেন। তাঁরা থাকতে সেখানে কেন আমাকে হস্তক্ষেপ করতে হবে। এমন প্রশ্ন তো কেউ তোলেন না? তারা কি প্রধান বিচারপতির চেয়ে কম জ্ঞানী?’ তাই ইতিমধ্যে গত ৩০ মার্চ তলবি সভা ডাকা হয়। সেখানে ব্যারিস্টার আমীর-উল ইসলামসহ সাবেক অনেক সভাপতি উপস্থিত ছিলেন এবং ড. কামাল হোসেন অসুস্থতার জন্য আসতে পারেননি বলে সভায় জানিয়েছেন। প্রধান বিচারপতির ইচ্ছা অনুসারে সিনিয়ররা সেটি (তলবি সভা) করেছেন। সুতরাং এর (তলবি সভার) গ্রহণযোগ্যতা অনেক বেশি। তাই অন্তর্বর্তীকালীন নির্বাচন ও নতুন নেতৃত্ব নিয়ে আমি আশাবাদি। নির্বাচনটি সমিতির শত কোটি টাকার ওপর আমানত (আইনজীবীদের) এর সঙ্গে জড়িত। সুতরাং কোনও ব্যক্তিকে অবৈধভাবে এখানে বসতে দেওয়া যাবে না।
এই বিভাগের আরও খবর
সাত বিভাগে বৃষ্টির আভাস, সহসাই কমছে না তাপপ্রবাহ

সাত বিভাগে বৃষ্টির আভাস, সহসাই কমছে না তাপপ্রবাহ

বণিক বার্তা
কেএনএফের আরো ৩ সদস্যসহ ৪ জন আটক

কেএনএফের আরো ৩ সদস্যসহ ৪ জন আটক

জনকণ্ঠ
ঈদের দিন আবহাওয়ার পূর্বাভাস জানাল অধিদপ্তর

ঈদের দিন আবহাওয়ার পূর্বাভাস জানাল অধিদপ্তর

ভোরের কাগজ
দালালের ফাঁদে যুবকরা নিঃস্ব

দালালের ফাঁদে যুবকরা নিঃস্ব

যুগান্তর
চার বিভাগে তাপপ্রবাহ শনিবার পর্যন্ত, ঘাম ঝরবে বেশি, বাড়বে অস্বস্তি

চার বিভাগে তাপপ্রবাহ শনিবার পর্যন্ত, ঘাম ঝরবে বেশি, বাড়বে অস্বস্তি

দৈনিক ইত্তেফাক
কেএনএফের সঙ্গে শান্তি আলোচনা স্থগিত

কেএনএফের সঙ্গে শান্তি আলোচনা স্থগিত

বিডি প্রতিদিন
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়