সেলিনা হায়াৎ আইভীর হ্যাটট্রিক জয়

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে টানা তিনবার প্রতিদ্বন্দ্বিকে হারানোর মধ্য দিয়ে হ্যাটট্রিক জয় পেয়েছেন নৌকা প্রতীকের প্রার্থী সেলিনা হায়াৎ আইভী। এরই মধ্যে ১৯২টি ভোট কেন্দ্রের সবগুলোর অনানুষ্ঠানিক ভোট গণণায় দেখা গেছে নৌকা প্রতীকের প্রাথী সেলিনা হায়াৎ আইভী বিপুল ব্যবধানে জয়ী হয়েছেন। তিনি পেয়েছেন ১ লাখ ৬১ হাজার ২৭৩ ভোট। তার প্রতিদ্বন্দ্বি হাতি প্রতীকের প্রার্থী তৈমুর আলম খন্দকার পেয়েছেন ৯২ হাজার ১৭১ ভোট। অর্থাৎ, ৬৯ হাজার ১০২ ভোটের ব্যবধানে প্রতিদ্বন্দ্বি তৈমুরকে পরাজিত করেছেন আইভী।

এর আগে দুই দফা তিনি নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র হিসেবে দায়িত্ব পালন করেন।

রবিবার সকাল ৮টায় এ সিটির ১৯২ কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়, যা একটানা বিকাল ৪টা পর্যন্ত চলে। এবারই প্রথম পুরো নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে ইভিএমে ভোট হল।

আইভী ও তৈমুর আলম ছাড়া মেয়র পদে অপর প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা হলেন, বাংলাদেশ খেলাফত মজলিসের এ বি এম সিরাজুল মামুন (দেয়ালঘড়ি), ইসলামী আন্দোলন বাংলাদেশের মাছুম বিল্লাহ (হাতপাখা), বাংলাদেশ কল্যাণ পার্টির রাশেদ ফেরদৌস (হাতঘড়ি), বাংলাদেশ খেলাফত আন্দোলনের মো. জসিম উদ্দিন (বটগাছ) ও স্বতন্ত্র মেয়র প্রার্থী কামরুল ইসলাম (ঘোড়া)।

নারায়ণগঞ্জ সিটিতে মোট ভোটার ৫ লাখ ১৭ হাজার ৩৬১ জন। তাদের মধ্যে ২ লাখ ৫৯ হাজার ৮৪৬ জন পুরুষ। ২ লাখ ৫৭ হাজার ৫১১ জন নারী এবং ৪ জন তৃতীয় লিঙ্গের ভোটার। একজন মেয়র, ৯ জন সংরক্ষিত নারী কাউন্সিলর এবং ২৭টি ওয়ার্ডে একজন করে কাউন্সিলর নির্বাচিত হয়। মেয়র পদে ৭ জন, সাধারণ কাউন্সিলর পদে ১৪৮ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৪ জন ভোটের লড়াইয়ে ছিলেন। ১৯২ কেন্দ্রের ১৩৩৩টি কক্ষে ভোট প্রদান করে ভোটাররা।

এর আগে ২০১১ সালের ৫ মে নারায়ণগঞ্জ পৌরসভা, কদম রসুল পৌরসভা ও সিদ্ধিরগঞ্জ পৌরসভাকে বিলুপ্ত করে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন গঠনের গেজেট প্রকাশ করে সরকার। প্রথমবার (২০১১) ৯টি ওয়ার্ডে ইভিএমে, বাকিগুলোয় ব্যালট পেপারে ভোট হয়। ২০১৬ সালে সব কেন্দ্রে ব্যালট পেপারে এবং এবার পুরো সিটিতে ভোট হয় ইভিএমে।

প্রথমবার নির্দলীয় প্রতীকে ভোট হয় এ সিটিতে। দলীয় প্রতীকে এবার দ্বিতীয় নির্বাচন হচ্ছে। দলীয় নির্বাচনের সুযোগ শুধু মেয়র পদে। প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন নির্বাচন কমিশন গত ৩০ নভেম্বর এবারের নির্বাচনের তফসিল ঘোষণা করে। সে অনুযায়ী রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমার শেষ দিন ছিল ১৫ ডিসেম্বর। ২০ ডিসেম্বর বাছাইয়ের পর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ছিল ২৭ ডিসেম্বর। ২৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দের পর শুরু হয় ভোটের প্রচার।

মেয়রের লড়াইয়ে ৭ প্রার্থী
বাংলাদেশ আওয়ামী লীগ থেকে নৌকা প্রতীক নিয়ে সেলিনা হায়াৎ আইভী, স্বতন্ত্র (বিএনপি) থেকে হাতি প্রতীক নিয়ে তৈমুর আলম খন্দকার, খেলাফত মজলিস থেকে দেওয়াল ঘড়ি প্রতীক নিয়ে এবিএম সিরাজুল মামুন, ইসলামী আন্দোলন বাংলাদেশ থেকে হাতপাখা প্রতীক নিয়ে মো. মাছুম বিল্লাহ, স্বতন্ত্র থেকে ঘোড়া প্রতীক নিয়ে মো. কামরুল ইসলাম, বাংলাদেশ খেলাফত আন্দোলন থেকে বটগাছ প্রতীক নিয়ে মো. জসীম উদ্দিন, বাংলাদেশ কল্যাণ পার্টি থেকে হাতঘড়ি নিয়ে মো. রাশেদ ফেরদৌস।

কর্মী বাহিনী
নারায়ণগঞ্জে রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছেন ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মাহফুজা আক্তার। তার সঙ্গে সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে আছেন নারায়ণগঞ্জ জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ মতিয়ুর রহমান, উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ মাহবুবুর রহমান, আব্দুল কাদির, আফরোজা খাতুন, মো. ইউসুফ-উর-রহমান, মোসা. মাহফুজা আক্তার, সুলতানা এলিন, মো. আ. আজিজ ও আল-আমিন। রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তা ছাড়াও প্রতি কেন্দ্রে একজন করে প্রিজাইডিং কর্মকর্তা; ১৩৩৩ জন সহকারী প্রিজাইডিং কর্মকর্তা ও ২৬৬৬ জন পোলিং কর্মকর্তা ছিলেন। সব মিলিয়ে ভোটের দায়িত্বে আছেন চার সহস্রাধিক কর্মকর্তা।
এই বিভাগের আরও খবর
এবার ঈদে ১ কোটি ৬০ লাখ মানুষ ঢাকা ছাড়বে

এবার ঈদে ১ কোটি ৬০ লাখ মানুষ ঢাকা ছাড়বে

ভোরের কাগজ
স্বাধীনতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী

স্বাধীনতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী

নয়া দিগন্ত
বিআরটি প্রকল্পের ৭ ফ্লাইওভার চালু

বিআরটি প্রকল্পের ৭ ফ্লাইওভার চালু

যুগান্তর
আজ দেশে ফিরছেন মির্জা ফখরুল

আজ দেশে ফিরছেন মির্জা ফখরুল

নয়া দিগন্ত
চট্টগ্রামে ফ্রিল্যান্সারের টাকা সরানোর ঘটনায় ডিবির ৭ সদস্য সাময়িক বরখাস্ত

চট্টগ্রামে ফ্রিল্যান্সারের টাকা সরানোর ঘটনায় ডিবির ৭ সদস্য সাময়িক বরখাস্ত

প্রথমআলো
নাবিকদের উদ্ধারের চেষ্টায় সোমালিয়ান নেভি ও দস্যুদের মধ্যে গুলি বিনিময়

নাবিকদের উদ্ধারের চেষ্টায় সোমালিয়ান নেভি ও দস্যুদের মধ্যে গুলি বিনিময়

জনকণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়