স্থানীয় নির্বাচনে আগ্রহ বাড়ছে ধর্মভিত্তিক দলগুলোর

স্থানীয় সরকার নির্বাচনে ধর্মভিত্তিক রাজনৈতিক দলগুলোর খুব একটা আগ্রহ কখনোই দেখা যায়নি। তবে সম্প্রতি নতুন করে এই নির্বাচনের দিকে ঝুঁকছে এই দলগুলো। সংশ্লিষ্টরা বলছেন, গেল কয়েক মেয়াদে এসব রাজনৈতিক দলের মধ্যে একমাত্র ইসলামী আন্দোলন নিয়মিত নির্বাচনে অংশ নিয়ে আসছিল। এবার অন্য দলগুলোর মধ্যে প্রতিদ্বন্দ্বিতার আগ্রহ তৈরি হয়েছে। আগামী ১১ নভেম্বর অনুষ্ঠিতব্য ইউনিয়ন পরিষদের দ্বিতীয় দফা ভোটে খেলাফত মজলিস, জমিয়তে উলামায়ে ইসলামসহ কয়েকটি দলের প্রার্থীরা অংশ নিচ্ছেন।

স্থানীয় সরকারের নির্বাচনে অংশগ্রহণ নিয়ে ধর্মভিত্তিক দলগুলোর কয়েকজন নেতা বাংলা ট্রিবিউনকে জানান, স্থানীয় নির্বাচনে অংশগ্রহণের ব্যাপারে ইসলামি দলগুলোর অনীহা বরাবরই। মূলত তৃণমূল পর্যায়ে দলীয় কার্যক্রম না থাকাই স্থানীয় নির্বাচনের প্রতি এই অনাগ্রহের মূল কারণ। আবার ক্ষেত্রবিশেষে কখনও প্রার্থীকে সমর্থন দিলেও প্রচার-প্রচারণার ব্যয়সহ আনুষাঙ্গিক খরচের কারণে কেন্দ্রীয়ভাবে খুব একটা উৎসাহ দেওয়া হয় না।

বাংলা ট্রিবিউনের সঙ্গে আলাপকালে একাধিক ধর্মভিত্তিক দলের উচ্চপর্যায়ের কয়েকজন নেতার জানিয়েছেন, এবার স্থানীয় সরকারের নির্বাচনে আগ্রহের পেছনে বিভিন্ন সংস্থার চাপ রয়েছে। ‘একমুখী নির্বাচনে’র বিষয়টি আলোচনায় থাকার কারণে এই চাপ সৃষ্টি হয়েছে।

তারা মনে করেন, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রাক-প্রস্তুতি শুরু করা সম্ভব হবে ইউপি নির্বাচনের মাধ্যমে। আর কেউ কেউ বলছেন, মুক্তিযুদ্ধের বিরোধী দল জামায়াতকেও তৃণমূল পর্যায় থেকে মোকাবিলা করার পথ সহজ হলো। 

২৬১ ইউপিতে ইসলামী আন্দোলনের জয় একটিতে
গত জুনে ও সেপ্টেম্বর অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদের প্রথম দফার ভোটে অংশগ্রহণ করে ইসলামী আন্দোলন। ৩৬৪টি ইউনিয়ন পরিষদের মধ্যে শেষ পর্যন্ত ২৬১টিতে প্রার্থী দিতে সক্ষম হয় দলটি। এগুলোর মধ্যে বরিশাল সদর উপজেলার মাত্র একটি ইউনিয়নে বিজয়ী হন ইসলামী আন্দোলনের প্রার্থী।

দলের প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক আহমদ আবদুল কাইয়ুম জানান, ইউপির দ্বিতীয় পর্বের নির্বাচনে ৮৪৮টি ইউপিতে নির্বাচন হবে। এ পর্বে এরইমধ্যে ২৯৮টি ইউপিতে ফরম জমা দেওয়া হয়েছে। চূড়ান্তভাবে অন্তত পাঁচ শতাধিক ইউপিতে ইসলামী আন্দোলন প্রার্থী দিতে পারবে বলে আশা করা হচ্ছে।

এরআগে, গতবার অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদের নির্বাচনে দলটির ১ হাজার ৮১ জন প্রার্থিতা করেছিলেন। ইউনিয়ন পরিষদের এবারের সবগুলো নির্বাচন মিলিয়ে ইসলামী আন্দোলনের কমপক্ষে সাড়ে ৩ হাজার প্রার্থী হতে পারে বলে দলীয়সূত্র জানিয়েছে।

দ্বিতীয় পর্বে অংশ নিচ্ছে মজলিস, জমিয়ত ও ঐক্যজোট
ইউনিয়ন পরিষদের প্রথম পর্বে অংশ না নিলেও দ্বিতীয় পর্বে প্রার্থিতা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি-জোট ছেড়ে আসা খেলাফত মজলিস, জমিয়তে উলামায়ে ইসলাম ও ইসলামী ঐক্যজোট।

জমিয়তের ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা মুঞ্জুরুল ইসলাম আফেন্দী জানান, চলমান ইউনিয়ন পরিষদের নির্বাচনের দ্বিতীয় পর্বে এখন পর্যন্ত ৮-১০ জন প্রার্থিতা করার সম্ভাবনা রয়েছে। এর অধিকাংশ প্রার্থী সিলেট, সুনামগঞ্জ ও নীলফামারী এলাকার।

প্রথম পর্বে জমিয়তের নির্বাচনে অংশগ্রহণ না করার কারণ জানতে চাইলে মাওলানা আফেন্দী বলেন, ‘প্রথম পর্বে তো সেরকম ভোট হয়নি। আর কৌশলগত কারণও ছিল। স্থানীয় সরকারের নির্বাচনে অংশগ্রহণ করার সিদ্ধান্ত ছিল কাসেমী (আল্লামা নূর হোসাইন কাসেমী) সাহেবের জীবদ্দশাতেই।’

গতবারের ইউপি নির্বাচনে সুনামগঞ্জের একটি ইউনিয়নে জমিয়তের একজন বিজয়ী হন। আর সিলেটে অন্য একাধিক ইউপি নির্বাচনে হাড্ডাহাড্ডি ভোট হয় বলে জানান আফেন্দী। 

খেলাফত মজলিসের দলীয়সূত্র জানায়, প্রথম পর্বে অংশ না নিলেও আগামী ১১ নভেম্বর অনুষ্ঠিতব্য ইউনিয়ন পরিষদ নির্বাচনের দ্বিতীয় পর্বে দলটির অন্তত ২০টিতে প্রার্থিতা থাকতে পারে। এছাড়া মেম্বার পদে অন্তত ৩০-৩৫ জন অংশ নেবেন।

এ বিষয়ে যুগ্ম মহাসচিব অধ্যাপক আবদুল জলিল বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশ নেওয়ার বিষয়ে ইতিবাচক। দলীয়ভাবে আগেই সিদ্ধান্ত ছিল নির্বাচনে অংশগ্রহণের। পারিপার্শ্বিক পরিস্থিতির কারণে এবার খুব বেশি প্রার্থী নেই।’

দ্বিতীয় পর্বের নির্বাচনে প্রার্থী দেওয়ার বিষয়ে ইসলামী ঐক্যজোট ইতিবাচক বলে জানিয়েছেন দলটির শরিক নেজামে ইসলাম পার্টির নির্বাহী সভাপতি মাওলানা একেএম আশরাফুল হক। তিনি বলেন, ‘প্রথম দফায় নেজামে ইসলাম পার্টি থেকেই প্রার্থিতা দেওয়ার কথা চিন্তা করেছিলাম। কিন্তু নানা কারণে দেওয়া যায়নি।’
এই বিভাগের আরও খবর
কাতারের আমিরের নামে ঢাকায় পার্ক ও সড়কের নামকরণ

কাতারের আমিরের নামে ঢাকায় পার্ক ও সড়কের নামকরণ

দৈনিক ইত্তেফাক
ফরিদপুরে মন্দিরে আগুন : দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় বিএনপির তদন্ত কমিটি

ফরিদপুরে মন্দিরে আগুন : দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় বিএনপির তদন্ত কমিটি

নয়া দিগন্ত
১৯৬০ সালের সর্বোচ্চ তাপপ্রবাহে কেমন ছিল ঢাকার জীবনযাত্রা

১৯৬০ সালের সর্বোচ্চ তাপপ্রবাহে কেমন ছিল ঢাকার জীবনযাত্রা

প্রথমআলো
থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী, স্বাক্ষরিত হবে যেসব চুক্তি

থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী, স্বাক্ষরিত হবে যেসব চুক্তি

কালের কণ্ঠ
তীব্র গরমে ১০-১২ ঘণ্টা লোডশেডিংয়ে অতিষ্ট গ্রামাঞ্চলের মানুষ

তীব্র গরমে ১০-১২ ঘণ্টা লোডশেডিংয়ে অতিষ্ট গ্রামাঞ্চলের মানুষ

জনকণ্ঠ
আরো ৭২ ঘণ্টার তাপদাহের সতর্কতা জারি

আরো ৭২ ঘণ্টার তাপদাহের সতর্কতা জারি

নয়া দিগন্ত
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়