১১ প্রকৌশলী দিয়ে চলছে চিকিৎসা সরঞ্জাম মেরামত

কভিডকালে সরকারি হাসপাতালই মূল ভরসার জায়গা। আর দেশের সরকারি হাসপাতালের মেডিকেল যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণ, মেরামত ও সচল রাখার দায়িত্ব পালন করে ন্যাশনাল ইলেকট্রো-মেডিকেল ইকুইপমেন্ট মেইনটেন্যান্স ওয়ার্কশপ অ্যান্ড ট্রেনিং সেন্টার। সংক্ষেপে যাকে বলা হয় নিমিউ অ্যান্ড টিসি। প্রতিষ্ঠানটিতে রয়েছেন মাত্র সাতজন স্নাতক প্রকৌশলী ও চারজন উপসহকারী প্রকৌশলী। এ সীমিত কারিগরি জনবল দিয়েই চালাতে হচ্ছে সারা দেশের সব সরকারি হাসপাতালের মেডিকেল যন্ত্রপাতির মেরামত কাজ, যা দিয়ে কাঙ্ক্ষিত ও মানসম্পন্ন সময়ভিত্তিক সেবা দেয়া এক অর্থে দুরূহ। প্রতিষ্ঠানটিও নিজেদের জনবল সংকটকেই প্রধানতম চ্যালেঞ্জ মনে করছে।

‘সচল মেডিকেল যন্ত্রপাতি, নিরবচ্ছিন্ন স্বাস্থ্যসেবা’ রূপকল্প নিয়ে ১৯৮৩ সালে ৮৩ জন জনবল নিয়ে সংস্থাটি গঠন করা হয়। ১৯৯৩-৯৪ সালে আরো ১২ জনকে নিয়োগ দেয়া হয়। ফলে প্রতিষ্ঠানটির জনবল ৯৫ জনে উন্নীত হয়। তবে এরপর আর জনবল বাড়ানোর উদ্যোগ কার্যকর হয়নি।

১৯৮৩ সালে যখন সংস্থাটি প্রতিষ্ঠিত হয়, তখন সেবার চাহিদার পরিমাণ ছিল সীমিত। কিন্তু গত ৩৬ বছরে সেবার চাহিদা বেড়েছে কয়েক গুণ। বিশেষ করে কভিড-১৯ নিয়ন্ত্রণ ও প্রতিরোধে প্রথম ধাপ থেকেই প্রতিষ্ঠানটি অগ্রণী ও কার্যকর ভূমিকা পালন করছে। দেশের প্রথম কভিড-১৯ ডেডিকেটেড কুয়েত-বাংলাদেশ মৈত্রী হাসপাতালে আইসিইউ ভেন্টিলেটর, অক্সিজেন প্লান্টসহ যাবতীয় যন্ত্রপাতি সুপারভিশনের দায়িত্বে ছিল নিমিউ অ্যান্ড টিসি। এছাড়া অন্যান্য কভিড-১৯ ডেডিকেটেড হাসপাতালেও যন্ত্রপাতি ইনস্টলেশনের দায়িত্ব পালন করেছে প্রতিষ্ঠানটি।

সংশ্লিষ্টরা বলছেন, ২০১৮-২০ সাল পর্যন্ত মেডিকেল যন্ত্রপাতি মেরামত আগের তুলনায় অনেক বেড়েছে। কিন্তু নিমিউ অ্যান্ড টিসির জনবল একজনও বাড়েনি। যদিও সরকারি হাসপাতাল ও স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলোর সেবার চাহিদা ক্রমবর্ধমানভাবে বেড়েছে। তবে নিমিউ অ্যান্ড টিসির বিদ্যমান জনবল ও সক্ষমতা দিয়ে কাঙ্ক্ষিত মাত্রায় সেবা দেয়া সম্ভব হচ্ছে না। ফলে সরকারি হাসপাতাল ও স্বাস্থ্য প্রতিষ্ঠানগুলোয় নিরবচ্ছিন্ন চিকিৎসাসেবা বাধাগ্রস্ত হচ্ছে। নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবজনিত কারণে সেই পরিস্থিতিকে আরো জটিল করে তুলেছে।


জানা গেছে, বিভিন্ন সরকারি হাসপাতালের যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণ ও মেরামতের কাজ করতে বাইরের প্রতিষ্ঠানের ওপর নির্ভর করে থাকতে হয়। ওয়ারেন্টি পিরিয়ড পার হলে অনেক মেডিকেল যন্ত্রপাতি সচল করতে আবার নতুন করে টেন্ডার আহ্বান করতে হয়, তাতে অর্থ ব্যয় হয়। আবার অনেক ক্ষেত্রে সামান্য কিছু ত্রুটি সারিয়ে একটি মূল্যবান মেডিকেল যন্ত্রপাতি সচল করা সম্ভব। নিজস্ব জনবল না থাকায় এসব টুকটাক ত্রুটি সারিয়ে না তুলে বছরের পর বছর মূল্যবান মেডিকেল যন্ত্রপাতি ফেলে রাখা হয়। তাতে রাষ্ট্রের অর্থের অপচয় হয়। এ খাতে সরকারি নিয়োগ দিলে বেতন-ভাতা খাতে যে পরিমাণ অর্থ ব্যয় হবে, তার চেয়ে বেশি সুফল পাওয়া যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

তবে জনবল সংকট কাটানোর জন্য প্রতিষ্ঠানটির পক্ষ থেকেও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে আবেদন করা হয়। করোনা পরিস্থিতি প্রতিনিয়ত জটিল আকার ধারণ করায় গত বছরের মে মাসের মাঝামাঝি সময়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে এ আবেদন করে নিমিউ অ্যান্ড টিসি। তাতে বলা হয়, নভেল করোনাভাইরাসে সৃষ্ট মহামারী পরিস্থিতি জরুরি মোকাবেলার স্বার্থে জরুরি ভিত্তিতে নিমিউ অ্যান্ড টিসিতে জনবল নিয়োগের পদক্ষেপ নেয়া যেতে পারে। জরুরি ভিত্তিতে পিএসসির মাধ্যমে ১০০ জন গ্র্যাজুয়েট বায়োমেডিকেল ইঞ্জিনিয়ার ও ৭৩৫ জন ইলেক্ট্রো-মেডিকেল ডিপ্লোমা ইঞ্জিনিয়ার নিয়োগ করা প্রয়োজন।

আবেদনে বলা হয়, দেশের ১৭টি মেডিকেল কলেজ হাসপাতালের প্রতিটিতে একজন করে ১৭ জন সহকারী প্রকৌশলী ও উপসহকারী প্রকৌশলী হিসেবে প্রতিটিতে তিনজন করে মোট ৫১ জন প্রয়োজন। এছাড়া ১৫টি বিশেষায়িত হাসপাতালের প্রতিটিতে একজন করে সহকারী প্রকৌশলী ও তিনজন করে উপসহকারী প্রকৌশলী প্রয়োজন। আর দেশের ৬১টি জেলা হাসপাতালের প্রতিটিতে দুজন করে মোট ১২২ জন, ৫১৭টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স বা টিবি হাসপাতাল কিংবা মা ও শিশু হাসপাতালের প্রতিটিতে একজন করে মোট ৫১৭ জন নতুন জনবল প্রয়োজন। এছাড়া নিমিউ অ্যান্ড টিসির প্রধান কার্যালয়েও ৬৮ জনের নিয়োগের কথা আবেদনে বলা হয়। তবে আবেদনের এ বিষয়ে অগ্রগতি এখনো প্রক্রিয়াধীন বলেই জানিয়েছেন সংশ্লিষ্টরা।
এই বিভাগের আরও খবর
উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ন হবে: সিইসি

উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ন হবে: সিইসি

জনকণ্ঠ
খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ

খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ

নয়া দিগন্ত
কাতারের আমিরের নামে ঢাকায় পার্ক ও সড়কের নামকরণ

কাতারের আমিরের নামে ঢাকায় পার্ক ও সড়কের নামকরণ

দৈনিক ইত্তেফাক
ফরিদপুরে মন্দিরে আগুন : দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় বিএনপির তদন্ত কমিটি

ফরিদপুরে মন্দিরে আগুন : দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় বিএনপির তদন্ত কমিটি

নয়া দিগন্ত
১৯৬০ সালের সর্বোচ্চ তাপপ্রবাহে কেমন ছিল ঢাকার জীবনযাত্রা

১৯৬০ সালের সর্বোচ্চ তাপপ্রবাহে কেমন ছিল ঢাকার জীবনযাত্রা

প্রথমআলো
থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী, স্বাক্ষরিত হবে যেসব চুক্তি

থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী, স্বাক্ষরিত হবে যেসব চুক্তি

কালের কণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়