অবরোধের সমর্থনে রাজধানীতে বিএনপির মিছিল

সরকারের পদত্যাগ ও ‘একতরফা’ তফসিল বাতিলের দাবিতে অবরোধ কর্মসূচির দ্বিতীয় দিনে সকালে রাজধানীর ফকিরাপুল, মতিঝিলসহ বিভিন্ন স্থানে  ‘ঝটিকা’ মিছিল বের করেছে আত্মগোপনে থাকা বিএনপির নেতারা।

বৃহস্পতিবার সকাল সাড়ে ৬টায় ফকিরাপুল সড়কে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ও মতিঝিলে নটরডেম কলেজের সড়কে ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক নিপুণ রায় চৌধুরীর নেতৃত্বে এই ঝটিকা মিছিল বের হয়। এসব মিছিলে ২০/২২ জন নেতা-কর্মী ছিলেন। মিছিলকারীরা ‘এক তরফা তফসিল মানি না, মানব না’, ‘অবরোধ চলছে, অবরোধ চলবে’ ইত্যাদি স্লোগান দেয়। 

সরকার পদত্যাগের ‘এক দফা’ দাবি ও নির্বাচন কমিশনের ‘এক তরফা’ তফসিল বাতিলের দাবিতে বিএনপির এটি ষষ্ঠ দফা অবরোধ কর্মসূচি। গত ২৮ অক্টোবর নয়া পল্টনের মহাসমাবেশ পুলিশ পণ্ড করে নেতা-কর্মীদের ওপর সাঁড়াশি অভিযান চালায়। এরপর গ্রেফতার করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরীসহ অনেক নেতৃবৃন্দকে। এরকম গ্রেফতার-দমনপীড়নের প্রতিবাদে বিএনপি হরতাল-অবরোধের মতো কর্মসূচিতে যায়। এই পর্যন্ত অবরোধের পাশাপাশি তারা দুই দফা হরতালও করেছে। ষষ্ঠ দফায় ৪৮ ঘণ্টার  এই অবরোধ শেষ হবে আগামীকাল শুক্রবার সকাল ৬টায়।

ফকিরাপুলের কাছে সকালে ‘ঝটিকা’ মিছিল শেষে রুহুল কবির রিজভী বলেন, ‘‘ সরকার ও তার আইনশৃঙ্খলা বাহিনীর রক্তচক্ষু উপেক্ষা করে সারা দেশে বিএনপির নেতা-কর্মীরা শান্তিপূর্ণভাবে অবরোধ করছে। জনগণ এই কর্মসূচিতে রাজপথে নেমে আসছে।”

‘‘ প্রতিদিনই পুলিশ আমাদের নেতা-কর্মীদের গ্রেফতার করছে, মিথ্যা ও গায়েবি মামলা দিচ্ছে, তাদের বাড়ি বাড়ি গিয়ে হামলা চালাচ্ছে, নেতা-কর্মীদের না পেয়ে তাদের বাবা-ভাইকে ধরে নিয়ে যাচ্ছে। কিন্তু অবরোধ রুখতে পারছে না।”

তিনি বলেন, ‘‘ আমাদের বক্তব্য স্পষ্ট এসব করে এবার সরকার পার পাবে না, এসব করে অবৈধ ক্ষমতাকে আর এক্সটেনশন করা যাবে না, জনগণের ভোটের অধিকার আদায়ের আন্দোলনকে দমানো যাবে না।”

‘‘ সরকারকে অবশ্যই পদত্যাগ করতে হবে, নির্দলীয় নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে, নির্বাচন কমিশন বাতিল করে নতুন কমিশন গঠন করতে হবে এবং তাদের অধীনে একটি অবাধ সুষ্ঠু অংশগ্রহণমূলক নির্বাচন হতে হবে।

এর বাইরে কোনো নির্বাচন হতে দেয়া হবে না।” এই সময়ে বিএনপির কেন্দ্রীয় নেতা রফিকুল ইসলাম, আবদুল কাদির ভুঁইয়া জুয়েলসহ ছাত্র দল, স্বেচ্ছাসেবক দলের নেতা-কর্মীরা ছিলেন।

নটরডেম কলেজের সামনে সকাল সাড়ে ৬টার দিকে ঢাকা জেলা বিএনপির নেতা-কর্মীদের নিয়ে মিছিল করেন জেলার সাধারণ সম্পাদক নিপুণ রায় চৌধুরী। ১৫/১৬ জন নেতা-কর্মী নিয়ে তারা মিছিল করে তফসিল বাতিলের দাবিতে স্লোগান দেয়।
এই বিভাগের আরও খবর
চট্টগ্রাম ও সিলেট বিভাগে বৃষ্টির পূর্বাভাস

চট্টগ্রাম ও সিলেট বিভাগে বৃষ্টির পূর্বাভাস

নয়া দিগন্ত
তিন বিদেশি শক্তি আওয়ামী লীগকে ক্ষমতায় রাখতে কাজ করেছিল: জিএম কাদের

তিন বিদেশি শক্তি আওয়ামী লীগকে ক্ষমতায় রাখতে কাজ করেছিল: জিএম কাদের

মানবজমিন
বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৩ জনের মৃত্যু

বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৩ জনের মৃত্যু

ভোরের কাগজ
তাপমাত্রা নিয়ে যে ভয়াবহ দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস

তাপমাত্রা নিয়ে যে ভয়াবহ দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস

জনকণ্ঠ
উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ন হবে: সিইসি

উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ন হবে: সিইসি

জনকণ্ঠ
খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ

খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ

নয়া দিগন্ত
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়