অর্থনীতির প্রধান চ্যালেঞ্জ রিজার্ভ ও ডলারের বিনিময় হার

দেশে চলতি অর্থবছরের শুরুর দিন বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল প্রায় ৪২ বিলিয়ন ডলার। সেটা কমতে কমতে এখন ২৯ বিলিয়নের ঘরে নেমে এসেছে। অর্থাৎ অর্থবছর শেষ হওয়ার এক মাস বাকি থাকতেই রিজার্ভের ক্ষয় ১২ বিলিয়ন ডলার ছাড়িয়েছে। এছাড়া অর্থবছরের প্রথম দিন দেশে প্রতি ডলারের বিনিময় হার ছিল ৮৯ টাকা। গতকাল ব্যাংকেই প্রতি ডলার লেনদেন হয়েছে ১০৮ টাকা ৫০ পয়সায়। এ হিসাবে ডলারের বিপরীতে টাকার মান কমেছে ২২ শতাংশ। দেশের ইতিহাসে স্বল্প সময়ে এত পরিমাণ রিজার্ভ ক্ষয় ও টাকার অবমূল্যায়ন এর আগে কখনো দেখা যায়নি। 

পুরো অর্থবছরে চলা বৈদেশিক মুদ্রার সংকট এখনো কাটেনি। ডলার সংকটে কয়লা আমদানি করতে না পারায় বন্ধ হয়ে গেছে দেশের বৃহত্তম বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র পায়রার প্রথম ইউনিট। জ্বালানি তেল, গ্যাস ও সারের মতো অত্যাবশ্যকীয় পণ্য আমদানির বিলও যথাসময়ে পরিশোধ করা সম্ভব হচ্ছে না। এতে ঝুঁকির মুখে পড়েছে এসব পণ্যের আমদানি। ডলারের তীব্র এ সংকটের মধ্যেই ২০২৩-২৪ অর্থবছরের বাজেট ঘোষণা করতে যাচ্ছে সরকার। 

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে, চলতি অর্থবছরের মার্চ পর্যন্ত নয় মাসেই ব্যালান্স অব পেমেন্টের (বিওপি) ঘাটতি ৮ দশমিক ১৬ বিলিয়ন ডলারে গিয়ে ঠেকেছে। অর্থবছর শেষে অর্থনীতির গুরুত্বপূর্ণ এ নির্দেশকের ঘাটতি ১০ বিলিয়ন ডলার ছাড়াবে। এক অর্থবছরে বিওপির এত ঘাটতি আগে কখনো দেখা যায়নি। বিওপির বড় এ ঘাটতি দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভকে আরো বেশি চাপে ফেলবে বলেও মনে করছেন সংশ্লিষ্টরা।

অর্থনীতিবিদরা বলছেন, আগামী অর্থবছরে দেশের অর্থনীতির সবচেয়ে বড় চ্যালেঞ্জ হবে বৈদেশিক মুদ্রার সংস্থান। ডলার সংকটের কারণে দেশের অনেক ঋণপত্রের (এলসি) দায় যথাসময়ে পরিশোধ করা সম্ভব হচ্ছে না। এলসি দায় পরিশোধ করতে রিজার্ভ থেকে ডলার বিক্রি করতে হচ্ছে। এ অবস্থায় জ্বালানি তেল, গ্যাস, কয়লাসহ ভোগ্যপণ্য আমদানি চ্যালেঞ্জের মুখে পড়বে। সরকারের মেগা উন্নয়ন প্রকল্পের যন্ত্রপাতি ও অন্যান্য উপকরণ আমদানি করতে গেলে পরিস্থিতি আরো খারাপ হবে।

বৈদেশিক বাণিজ্যের ক্ষেত্রে যে পরিস্থিতি তৈরি হয়েছে, সেটি নজিরবিহীন বলে মনে করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ। বণিক বার্তাকে তিনি বলেন, ‘দেশে পণ্য আমদানির যে ব্যয় দেখানো হচ্ছে, সেটি প্রকৃত ব্যয় কিনা তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। আমদানির আড়ালে মূলত দেশ থেকে অর্থ পাচার হয়ে যাচ্ছে। দিন দিন কমে যাচ্ছে রেমিট্যান্স প্রবাহ। দেশে হুন্ডির যে শক্তিশালী নেটওয়ার্ক তৈরি হয়েছে, সেটি অসম্ভব শক্তিশালী। এ পরিস্থিতি চলতে থাকলে ডলারের সংকট কমবে না বরং সরকার যে বিপুল উন্নয়ন প্রকল্প হাতে নিচ্ছে, তাতে ডলারের সংকট আরো তীব্র হবে।’ 

সালেহউদ্দিন আহমেদ মনে করেন, অনিয়ম-দুর্নীতির কারণে সরকারি অর্থের বিপুল অপচয় হচ্ছে। অন্যদিকে অর্থ সংস্থানের জন্য সরকার জনগণের ওপর চাপাচ্ছে ভ্যাট-ট্যাক্সের বোঝা। এখন সময় হলো অর্থনীতি ও ব্যবসা-বাণিজ্যকে সুরক্ষা দেয়ার। বিপুল অংকের বাজেট ঘোষণা আর আজেবাজে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের মধ্যে অর্থনীতির কোনো মঙ্গল নেই।

সরকার ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রায় ৭ লাখ ৬০ হাজার কোটি টাকার বাজেট ঘোষণার প্রস্তুতি নিচ্ছে। আগামী ১ জুন জাতীয় সংসদে তা ঘোষণা করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। রেকর্ড এ বাজেটে ঘাটতি অর্থায়নের পরিমাণ ধরা হচ্ছে ২ লাখ ৬০ হাজার কোটি টাকা। এর মধ্যে ঋণ হিসেবে দেশের ব্যাংক খাত থেকে ১ লাখ ৩৬ হাজার কোটি টাকা নেয়ার লক্ষ্য স্থির করা হয়েছে। চলতি অর্থবছরে ব্যাংক খাত থেকে ঋণ নেয়ার লক্ষ্য নির্ধারণ হয়েছিল ১ লাখ ৬ হাজার ৩৩৪ কোটি টাকা। এর মধ্যে অর্থবছরের প্রথম ১০ মাসে (জুলাই-এপ্রিল) নেয়া হয়েছে ৮২ হাজার ৫৭ কোটি টাকা, যার ৮০ শতাংশই জোগান দিয়েছে বাংলাদেশ ব্যাংক। শুধু এপ্রিলেই ব্যাংক খাত থেকে ২৯ হাজার ৬৯৭ কোটি টাকার ঋণ নেয়া হয়েছে। ২০২২ সাল শেষে অভ্যন্তরীণ উৎস থেকে সরকারের নেয়া ঋণের পরিমাণ ৭ লাখ ১৭ হাজার ১৮৯ কোটি টাকা ছাড়িয়ে গেছে। বাংলাদেশ ব্যাংকের পাশাপাশি দেশের ব্যাংক ও আর্থিক খাত, সঞ্চয়পত্রসহ বিভিন্ন উপকরণ ব্যবহার করে জনগণের কাছ থেকে এ ঋণ নিয়েছে সরকার।

বৈদেশিক বাণিজ্যের ক্ষেত্রে ২০২১-২২ অর্থবছরজুড়ে অস্বাভাবিক পরিস্থিতি পার করেছে দেশ। রেকর্ড ৮৯ বিলিয়ন ডলারের আমদানির ধাক্কায় বাণিজ্য ঘাটতিতে ইতিহাস সৃষ্টি হয়। ৩৩ দশমিক ২৪ বিলিয়ন ডলারের বাণিজ্য ঘাটতির পাশাপাশি সরকারের চলতি হিসাবের ঘাটতির পরিমাণ দাঁড়ায় ১৮ দশমিক ৬৯ বিলিয়ন ডলার। দেশের বিওপির ঘাটতিও ৫ দশমিক ৩৮ বিলিয়ন ডলারে গিয়ে ঠেকে। এ অবস্থায় চলতি অর্থবছরের শুরু থেকেই দেশের আমদানি ঋণপত্রের লাগাম টেনে ধরে বাংলাদেশ ব্যাংক। ডলার সংকটের পাশাপাশি এলসি খোলার শর্ত কঠোর করায় আমদানির পরিমাণ কমে এসেছে ১২ দশমিক ৩৭ শতাংশে।

তবে আমদানি কমলেও অর্থনীতির চাহিদার তুলনায় ডলারের জোগান এখনো অনেক কম। গত মাসে পবিত্র রমজান ও ঈদ সত্ত্বেও রেমিট্যান্সের বড় পতন হয়েছে। আবার বিদেশী বিনিয়োগ, ঋণ ও অনুদান কমে এসেছে। এ কারণে বিওপির ঘাটতি বড় হচ্ছে। বিওপির ঘাটতি ইতিবাচক ধারায় না ফিরলে অর্থনীতির ভঙ্গুরতা কাটবে না বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

অর্থনীতির চাহিদা অনুযায়ী ডলারের সংস্থান করা আগামী অর্থবছরে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হবে বলে মনে করেন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) সাবেক চেয়ারম্যান সৈয়দ মাহবুবুর রহমান। তিনি বলেন, ‘কেন্দ্রীয় ব্যাংকের কঠোরতার কারণে আমদানি কমে এসেছে। কিন্তু আমদানি কমার প্রভাবে দেশের অনেক খাত ক্ষতিগ্রস্ত হচ্ছে। আমদানিনির্ভর ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হলে ওই খাতগুলো শেষ হয়ে যাবে। এর প্রভাবে ব্যাংকের খেলাপি ঋণ বাড়বে। নতুন কর্মসংস্থান সৃষ্টি তো দূরের কথা, বিদ্যমান কর্মীরাও চাকরি হারাবেন।’

সৈয়দ মাহবুবুর রহমান বলেন, ‘সরকার মূল্যস্ফীতিকে ৫ শতাংশের ঘরে নামিয়ে আনার লক্ষ্য স্থির করছে। এখনো দেশে মূল্যস্ফীতির হার ৯ শতাংশের বেশি। এটিকে কীভাবে ৫ শতাংশে নামিয়ে আনবে, সেটি স্পষ্ট নয়। ব্যাংক খাতে জুন থেকে ঋণের সুদহার বাড়বে। মূল্যস্ফীতি ও কর্মসংস্থানের ওপর এর বিরূপ প্রভাব পড়বে।’ 
এই বিভাগের আরও খবর
বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

দৈনিক ইত্তেফাক
মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

প্রথমআলো
বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বিডি প্রতিদিন
ভারতে স্বর্ণের দামে সর্বকালের রেকর্ড

ভারতে স্বর্ণের দামে সর্বকালের রেকর্ড

বিডি প্রতিদিন
বাংলাদেশে গত এক যুগে দীর্ঘমেয়াদি অর্থায়নে মধ্যপ্রাচ্যের অবদান সামান্য

বাংলাদেশে গত এক যুগে দীর্ঘমেয়াদি অর্থায়নে মধ্যপ্রাচ্যের অবদান সামান্য

বণিক বার্তা
ঈদের আগে দুই দফা বাড়তে পারে সয়াবিন তেলের দাম

ঈদের আগে দুই দফা বাড়তে পারে সয়াবিন তেলের দাম

জনকণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়