আন্দোলনে নতুন গতি, সরকার বলছে 'উস্কানি'

শিক্ষার্থীদের আন্দোলন জোরালো হয়ে উঠলেও সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. ফরিদ উদ্দিন চৌধুরীকে সরাতে চাইছে না সরকার। কারণ সরকার মনে করছে, শিক্ষার্থীদের এ আন্দোলনে তৃতীয় পক্ষের উস্কানি রয়েছে। উস্কানিদাতাদের খুঁজে বের করে আইনের আওতায় নিয়ে আসতে এরই মধ্যে সিলেটের স্থানীয় প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে।

অন্যদিকে, স্থানীয় আওয়ামী লীগ নেতাদের দায়িত্ব দেওয়া হয়েছে আন্দোলনকারীদের বুঝিয়ে সরকারের সঙ্গে আলোচনায় নিয়ে আসতে; তারা যেন কোনো উস্কানিদাতার ফাঁদে পা না দেয়, সেদিকে লক্ষ্য রাখতে। অনশনরত ও অসুস্থদের খোঁজখবর করতে এবং যে কোনো প্রয়োজনে তাদের পাশে দাঁড়াতেও বলা হয়েছে নেতাদের। শাবিপ্রবির প্রক্টর নির্দেশ দিয়েছেন ক্যাম্পাসে বহিরাগতদের যাতায়াত বন্ধের।
 
অন্যদিকে, উপাচার্যের পদত্যাগের এক দফা দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরাও অনড় অবস্থানে রয়েছেন। টানা অনশন-আন্দোলনে সাধারণ শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকি বাড়ছে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ভার্চুয়ালি আলোচনায় অনশন বন্ধ করার আহ্বান জানালেও তাতে ইতিবাচক সাড়া দেননি শিক্ষার্থীরা। ফলে শিক্ষামন্ত্রীর সঙ্গে দ্বিতীয় দফা আলোচনা গতকাল সন্ধ্যা পর্যন্ত হয়নি। উপাচার্যের বিদায় নিশ্চিত না হলে চলমান আন্দোলন অব্যাহত থাকবে বলে শিক্ষার্থীরা জানিয়ে দিয়েছেন। আন্দোলনরতদের বক্তব্য, চলমান আন্দোলন ঘিরে কোনো ষড়যন্ত্র-সন্ত্রাসের দায় তারা নেবেন না। আলোচনার মাধ্যমে সময়ক্ষেপণ করে উপাচার্যকে রক্ষার কৌশলের বিষয়টি পর্যবেক্ষণ করছেন তারা। এদিকে, উপাচার্যের পদত্যাগের বিষয়ে দ্রুত সরকারের পদক্ষেপ দাবি করেছে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

এ প্রসঙ্গে শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) একাধিক নীতিনির্ধারকের সঙ্গে কথা হয়েছে সমকালের। তাদের কেউই উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের বিদায়ের কোনো সম্ভাবনা দেখছেন না। ইউজিসির দু'জন সদস্য নাম প্রকাশ না করার শর্তে গতকাল রোববার বলেন, যে ঘটনায় আন্দোলন, সে ঘটনায় উপাচার্যের ব্যক্তিগত দায় খুব কম। তিনি শিক্ষার্থীদের দাবি মেনে অভিযুক্ত প্রভোস্টকে অপসারণ করেছেন। সরকারের কাছে তথ্য রয়েছে, শিক্ষার্থীদের মধ্য থেকেই দায়িত্ব পালনরত পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করা হয়। এরপরই অ্যাকশনে যায় পুলিশ।

শিক্ষা মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তাদের একজন বলেন, ফরিদ উদ্দিন আহমেদ দক্ষ উপাচার্য। তার আমলে বিশ্ববিদ্যালয়ে বড় ধরনের কোনো অনিয়মের অভিযোগ ওঠেনি। গত শনিবার শিক্ষকদের সঙ্গে আলোচনায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিও একই কথা বলেন।

২০১৭ সালের ২১ আগস্ট অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ প্রথম দফায় চার বছরের জন্য উপাচার্য হিসেবে নিয়োগ পান। ২০২১ সালের আগস্টে তার প্রথম মেয়াদ পূর্ণ হওয়ার পর দ্বিতীয় মেয়াদে আবারও উপাচার্য নিয়োগ দেওয়া হয়।

শিক্ষক সমিতির চার সিদ্ধান্ত: শাবিপ্রবির চলমান সংকট নিয়ে সভা করেছে শিক্ষক সমিতি। সভা শেষে রাত সোয়া ৮টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনের সামনে সমিতির সভাপতি তুলসী কুমার দাস সভার চারটি সিদ্ধান্ত তুলে ধরেন। সভায় শিক্ষার্থী ও শিক্ষকদের ওপর বর্বরোচিত পুলিশি হামলার তীব্র নিন্দা জ্ঞাপন করা হয়। এতে বলা হয়, সরকার কর্তৃক নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করে দায়ীদের চিহ্নিত করে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে; অনশনরত শিক্ষার্থীদের অনশন ভাঙাতে যা দরকার, তা অনতিবিলম্বে করতে হবে। এ ব্যাপারে সরকারের সহযোগিতা কামনা করে বলা হয়, উপাচার্যের পদত্যাগের বিষয়টি সরকারের এখতিয়ারভুক্ত। এ ক্ষেত্রে অতিদ্রুত পদক্ষেপ গ্রহণের অনুরোধ করা হয় এবং শিক্ষার্থীদের প্রতি কোনো রকম সহিংসতায় সম্পৃক্ত না হওয়ার জন্য উদাত্ত আহ্বান জানানো হয়। শিক্ষকদের এমন সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে স্লোগান দিয়ে শিক্ষার্থীরা উল্লাস প্রকাশ করেন।

সংকট কেবলই ঘনীভূত হচ্ছে: সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনে সহমর্মিতা প্রকাশ করলেও তাদের দাবির ব্যাপারে কার্যত নিশ্চুপ ছিলেন শাবিপ্রবির শিক্ষকরা। দীর্ঘ ১১ দিন পর গত শনিবার শিক্ষার্থীদের ওপর পুলিশি অ্যাকশনের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে দায়ী করে আওয়ামী লীগপন্থি শিক্ষকদের সংগঠন 'মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষকরা' বিবৃতি দেন। এ বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকাল থেকে সর্বশেষ কমিটির সাবেক ছাত্রলীগ নেতারাও সংকট নিরসনে প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়েছেন। শনিবার ভার্চুয়ালি সভায় দেশে-বিদেশে বসবাসরত ছাত্রলীগের সাবেক নেতারা উদ্ভূত পরিস্থিতিতে গভীর উদ্বেগ ও হতাশা ব্যক্ত করেন। তারা প্রধানমন্ত্রীর প্রতি তিন দফা আবেদনে প্রাণহানির সংশয়ে পড়া বিপন্ন নাজুক পরিস্থিতি থেকে উত্তরণে দ্রুত উদ্যোগ নেওয়ার আহ্বান জানান।

সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে আন্দোলনকারী শিক্ষার্থী ইয়াছির সরকার বলেন, 'আজ (গতকাল) দুপুরে শিক্ষামন্ত্রীর প্রতিনিধির সঙ্গে আমাদের সর্বশেষ আলাপ হয়েছে। তিনি সম্ভব হলে অনশন ভেঙে আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন। আমরা তাকে বলেছি, এতগুলো মানুষের জীবনের চাইতে একজনের পদ রক্ষা করা কি মূল্যবান? তিনি এই প্রশ্নের উত্তর দিতে পারেননি। এরপর তাদের সঙ্গে আমাদের আর কোনো আলাপ হয়নি।' গত শনিবার রাত ১টার দিকে আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেলের মাধ্যমে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে ভার্চুয়ালি আলোচনা করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ সময় তিনি শিক্ষার্থীদের অনশন ভাঙার আহ্বান জানানোর পাশাপাশি লিখিতভাবে দাবি-দাওয়া জানানোর পরামর্শ দেন।

গতকাল বিকেলে শিক্ষামন্ত্রীর প্রতিনিধি হয়ে বিভিন্ন সময়ে ক্যাম্পাসে যাওয়া আওয়ামী লীগ নেতা শফিউল আলম বলেন, শিক্ষামন্ত্রীর সঙ্গে কিছুক্ষণ আগেও আমার আলাপ হয়েছে। তিনি শিক্ষার্থীদের অনশন ভেঙে আলোচনায় আসার অনুরোধ জানিয়েছেন।

অনুসন্ধানে দেখা গেছে, পুলিশি অ্যাকশনে সাধারণ শিক্ষার্থীদের ক্ষোভ বিস্ম্ফোরিত হলেও শাহজালাল বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি জটিল হয়েছে শিক্ষক রাজনীতি ও উপাচার্যের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতা-অবহেলার অভিযোগে। প্রথমদিকে উপাচার্য ফরিদ উদ্দিন ছাত্রী হলের সমস্যাকে যথাযথ গুরুত্ব না দিয়ে আন্দোলন বাড়তে দিয়েছেন। এ ক্ষেত্রে শিক্ষকদের অভ্যন্তরীণ রাজনীতি আন্দোলনকে হলের বাইরে নিয়ে আনার পাশাপাশি বেগবান করছে। ব্যক্তিগত অহমিকা, নির্দিষ্ট এলাকার শিক্ষকদের বিশেষ গুরুত্ব ও সুবিধা প্রদান, বিএনপি-জামায়াতপন্থি শিক্ষকদের সঙ্গে সখ্য ইত্যাদি কারণে ফরিদ উদ্দিন বিতর্কিত বলে মনে করে শিক্ষকদের একটি অংশ এবং ছাত্রলীগ।

শাহজালাল বিশ্ববিদ্যালয়ে 'মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদ' ব্যানারে আওয়ামী লীগপন্থি, 'মহান মুক্তিযুদ্ধের চেতনা ও মুক্তচিন্তা চর্চায় ঐক্যবদ্ধ শিক্ষকবৃন্দ' ব্যানারে আওয়ামী-বামপন্থি এবং 'মহান মুক্তিযুদ্ধ, বাংলাদেশি জাতীয়তাবাদ ও ধর্মীয় মূল্যবোধে শ্রদ্ধাশীল শিক্ষক ফোরাম' ব্যানারে বিএনপি-জামায়াতপন্থি শিক্ষকরা তিনটি সংগঠনে বিভক্ত। শিক্ষক রাজনীতির বেড়াজালে চলমান ছাত্র আন্দোলনের সময় তিন গ্রুপের শিক্ষকদেরই বিস্ময়করভাবে একই কাতারে দেখা গেছে। সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনে শিক্ষকদের মানববন্ধনে সব পক্ষের অংশগ্রহণ নিয়ে তীব্র সমালোচনার সৃষ্টি হয়েছে।
এই বিভাগের আরও খবর
এবার ঈদে ১ কোটি ৬০ লাখ মানুষ ঢাকা ছাড়বে

এবার ঈদে ১ কোটি ৬০ লাখ মানুষ ঢাকা ছাড়বে

ভোরের কাগজ
স্বাধীনতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী

স্বাধীনতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী

নয়া দিগন্ত
বিআরটি প্রকল্পের ৭ ফ্লাইওভার চালু

বিআরটি প্রকল্পের ৭ ফ্লাইওভার চালু

যুগান্তর
আজ দেশে ফিরছেন মির্জা ফখরুল

আজ দেশে ফিরছেন মির্জা ফখরুল

নয়া দিগন্ত
চট্টগ্রামে ফ্রিল্যান্সারের টাকা সরানোর ঘটনায় ডিবির ৭ সদস্য সাময়িক বরখাস্ত

চট্টগ্রামে ফ্রিল্যান্সারের টাকা সরানোর ঘটনায় ডিবির ৭ সদস্য সাময়িক বরখাস্ত

প্রথমআলো
নাবিকদের উদ্ধারের চেষ্টায় সোমালিয়ান নেভি ও দস্যুদের মধ্যে গুলি বিনিময়

নাবিকদের উদ্ধারের চেষ্টায় সোমালিয়ান নেভি ও দস্যুদের মধ্যে গুলি বিনিময়

জনকণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়