ইউরোপ প্রচুর এলএনজি কেনায় ভূগছে বাংলাদেশ

ইউরোপীয় দেশগুলো প্রচুর পরিমাণে প্রাকৃতিক গ্যাস (এলএনজি) কেনায় ভুগতে হচ্ছে বাংলাদেশ, পাকিস্তানসহ তৃতীয় বিশ্বের দেশগুলোকে। বিভিন্ন প্রতিবেদন ও তথ্যাদি থেকে দেখা গেছে, আগের যেকোন বছরের তুলনায় এ বছর ইউরোপীয় দেশগুলো সবচেয়ে বেশি এলএনজি কিনেছে।

ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পরই বাড়তে থাকে এ চাহিদা। রাশিয়ার উপর মার্কিন নিষেধাজ্ঞার পর দেশটির ওপর থেকে যত দ্রুত সম্ভব নিজেদের নির্ভরতা কমাতে উঠেপড়ে লেগেছে ইউরোপীয় দেশগুলো।

এনালিটিক্স গ্রুপ ইন্ডিপেনডেন্ট কমোডিটি ইন্টেলিজেন্স সার্ভিসেস থেকে পাওয়া তথ্য অনুসারে, জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত নয় মাসে ইউরোপীয় দেশগুলোর এলএনজির চাহিদা নাটকীয়ভাবে বেড়েছে।

২০২১ সালের একই সময়ের তুলনায় ফ্রান্সে প্রাকৃতিক গ্যাসের চাহিদা ৮৮ শতাংশ বেড়েছে, নেদারল্যান্ডসে বেড়েছে ১০৯ শতাংশ এবং বেলজিয়ামে বেড়েছে ১৫৭ শতাংশ।

এলএনজির জন্য ইউরোপের এই তৃষ্ণা বিশ্বের অন্যান্য অংশের দেশগুলোতে নেতিবাচক পরিস্থিতি সৃষ্টি করেছে। একদিকে যেমন বাড়ছে, অন্যদিকে তেমনি জ্বালানির পরিমাণও কমে আসছে। ফলে বিপাকে পড়েছে দেশগুলো।

এনার্জি রিসার্চ গ্রুপ র‌্যাপিডানের একজন এলএনজি বিশ্লেষক অ্যালেক্স মান্টন বলেন, "ইউরোপের দেশগুলো বেশি পরিমাণে অর্থ খরচ করেই নিজেদের জ্বালানির সরবরাহ ধরে রেখেছে।"

আইসিআইএস-এর পরিসংখ্যান থেকে আরো দেখা যায়, ইউরোপের বাইরের দেশগুলোতে, বিশেষ করে এশিয়ায় এলএনজির চাহিদা কতটা কমেছে।

প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশে ২০২১ সালের তুলনায় চাহিদা কমেছে ১০ শতাংশ। পাকিস্তানে কমেছে ১৯ শতাংশ, চীনে ২২ শতাংশ।

ব্ল্যাকআউটের কবলে বাংলাদেশ 
প্রায় এক দশক পর, গত সপ্তাহে সবচেয়ে ভয়াবহ ব্ল্যাকআউটের শিকার হয় বাংলাদেশ। ৪ অক্টোবর দুপুর ২টা ৫ মিনিটে জাতীয় গ্রিডে বিপর্যয় দেখা দেয়। এর ফলে সন্ধ্যার পর অন্ধকারে ডুবে যায় ঢাকা, চট্টগ্রাম ও সিলেটসহ দেশের বড় একটি অংশ। এর আগে এর চেয়ে দীর্ঘ বিদ্যুৎবিচ্ছিন্নতার ঘটনা ঘটলেও সেগুলোর অধিকাংশই ঘটেছিল প্রাকৃতিক দুর্যোগের কারণে।

সন্ধ্যা ৬টার দিকে বিদ্যুৎ সরবারহ পুনরায় চালু হতে শুরু করলেও ততক্ষণে ব্যাপক ক্ষতি হয়ে যায়। বিদ্যুৎহীনতার পুরো সময় ব্যবসা চালাতে হয়েছে ডিজেলচালিত জেনারেটর দিয়ে। সম্প্রতি ডিজেলের রেকর্ড মূল্যবৃদ্ধি হয়েছে, এর ফলে ব্যবসায়ীদের সমস্যা আরও বেড়েছে।

কয়েক মাস ধরেই বাংলাদেশ বিশ্ব বাজার থেকে পর্যাপ্ত গ্যাসের সরবরাহের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। ঢাকার ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের মোহাম্মদ তামিম বলেন, বাংলাদেশের ব্ল্যাকআউটের প্রধান কারণ জ্বালানির ঘাটতি। তাছাড়া এর আরো একটি বড় কারণ, জাতীয় বিদ্যুৎ গ্রিড আপগ্রেড না করা।

তিনি বলেন, "আমাদের ইন্ডিপেন্ডেন্ট সিস্টেম অপারেশন আপডেট করা হয়নি। দেশে বড় বড় পাওয়ার প্ল্যান্ট তৈরি হওয়ায় আমাদের এখন একটি স্মার্ট গ্রিড দরকার।"

ইউরোপীয় দেশগুলোর কারণে বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের মতো দেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, "ইউরোপ যেখান থেকেই পারছে সেখান থেকেই গ্যাস কেনার চেষ্টা করছে। তারা বর্তমান মজুদ থেকে শুরু করে ভবিষ্যৎ মজুদ – সবই কিনছে।"

"তাদের ক্রয়ক্ষমতাও উন্নয়নশীল দেশগুলোর তুলনায় অনেক বেশি। তাই স্পষ্টতই, বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের মতো দেশগুলো এতে খুব বেশিই ক্ষতিগ্রস্ত হয়েছে," যোগ করেন তামিম।
এই বিভাগের আরও খবর
টোল আদায়ে দেড় হাজার কোটির মাইলফলকে পদ্মা সেতু

টোল আদায়ে দেড় হাজার কোটির মাইলফলকে পদ্মা সেতু

বাংলা ট্রিবিউন
টানা ৩ দিন ধরে কমছে সোনার দাম

টানা ৩ দিন ধরে কমছে সোনার দাম

দৈনিক ইত্তেফাক
বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

দৈনিক ইত্তেফাক
মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

প্রথমআলো
বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বিডি প্রতিদিন
ভারতে স্বর্ণের দামে সর্বকালের রেকর্ড

ভারতে স্বর্ণের দামে সর্বকালের রেকর্ড

বিডি প্রতিদিন
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়