ইউরোপ সেরার মহারণ শুরু আজ

ফুটবলে ইউরোপের শ্রেষ্ঠত্বের লড়াই চ্যাম্পিয়ন্স লিগ শুরু হচ্ছে আজ। ইউরোপীয় দলগুলোর ফুটবল প্রতিযোগিতার এবারের ৬৮তম আসরের প্রথম দিনে মুখোমুখি হবে বরুশিয়া ডর্টমুন্ড-কোপেনহেগেন, চেলসি-দিনামো জাগ্রেব, সেল্টিক-রিয়াল মাদ্রিদ, পিএসজি-জুভেন্টাস, মিলান-সালজবার্গ এবং সেভিলা-ম্যানচেস্টার সিটি। সবগুলো ম্যাচই সরাসরি সম্প্রচার করবে সনি স্পোর্টস। আগামীকাল মাঠে নামবে লিভারপুল। নাপোলির মুখোমুখি হয়ে চ্যাম্পিয়ন্স লিগ অভিযান শুরু করবে ইয়ুর্গেন ক্লপের দল। এছাড়াও এদিন মাঠে নামবে বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ ও ইন্টার মিলান। চ্যাম্পিয়ন্স লিগের গত আসরে শিরোপা লাভ করে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। প্রতিযোগিতার ফাইনালে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব লিভারপুলকে ১-০ গোলে হারায় করিম বেনজমার দল।

এর আগে গত ২৫ আগস্ট তুরস্কের ইস্তাম্বুলে অনুষ্ঠিত হয় চ্যাম্পিয়ন্স লিগের ড্র অনুষ্ঠান। প্রতিযোগিতার সি গ্রুপটি পরিণত হয় মৃত্যুকূপে, যেখানে আছে সাবেক তিন চ্যাম্পিয়ন বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ ও ইন্টার মিলান। চতুর্থ দল হিসেবে খেলবে ভিক্টোরিয়া প্লাজেন। চ্যাম্পিয়ন্স লিগের গত ২০ বছরে এমন কঠিন গ্রুপ আর দেখেননি বলে জানিয়েছেন স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনার কোচ জাভি হার্নান্দেজ। এ প্রসঙ্গে তিনি বলেন, আমরা যেকোনো প্রতিপক্ষকেই হারানোর চেষ্টা করব। নিশ্চিতভাবেই গত ২০ বছরের মধ্যে এটাই সবচেয়ে কঠিন গ্রুপ।

তবে কঠিন গ্রুপ বলে মোটেও আশা হারাচ্ছেন না তিনি, আমরা চলতি দলবদলে বেশ কিছু শক্তিশালী খেলোয়াড় কিনেছি। আমাদের আশাবাদী হতেই হবে। ইস্তাম্বুলে ড্র অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বার্সেলোনার স্পোর্টিং ডিরেক্টর জর্দি ক্রুইফ ও ভাইস প্রেসিডেন্ট রাফায়েল ইয়ুস্তে। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় দুজনের কেউই মৃত্যুকূপের অস্বস্তি লুকাননি। এদিকে আবারো বায়ার্ন মিউনিখের সামনে পড়েছে বার্সেলোনা। গত বছর এই বায়ার্নের কাছে দুই হারই কাতালানদের ইউরোপা লিগে যাওয়ার পথ গড়ে দিয়েছিল।

তাই তাদের বিপক্ষে হারার শঙ্কাটা এবারো থেকে যাচ্ছে। ইতালিয়ান জায়ান্ট ইন্টার মিলানও ভয়ঙ্কর। দুই বছর আগে এ দলের বিপক্ষে উভয় লেগে জয় পেলেও এখন হালকা করে দেখার সুযোগ নেই। বার্সেলোনা, বায়ার্ন আর ইন্টার মিলে জিতেছে চ্যাম্পিয়ন্স লিগের ১৪টি শিরোপা। এর মধ্যে বায়ার্নের শিরোপাই বেশি, জার্মানির ক্লাবটির ট্রফি-কেসে শোভা পাচ্ছে ইউরোপের ক্লাব ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াইয়ের ৬টি ট্রফি।
এই বিভাগের আরও খবর
১০ জনের বার্সাকে হারিয়ে সেমিতে পিএসজি

১০ জনের বার্সাকে হারিয়ে সেমিতে পিএসজি

মানবজমিন
ড্রয়ে শেষ হলো লিভারপুল-ম্যানইউ ম্যাচ, শীর্ষেই থাকল আর্সেনাল

ড্রয়ে শেষ হলো লিভারপুল-ম্যানইউ ম্যাচ, শীর্ষেই থাকল আর্সেনাল

কালের কণ্ঠ
৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক

৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক

জাগোনিউজ২৪
পেছাল বাংলাদেশ, শীর্ষেই আছে আর্জেন্টিনা

পেছাল বাংলাদেশ, শীর্ষেই আছে আর্জেন্টিনা

কালের কণ্ঠ
উত্তর জানা নেই নাজমুলের

উত্তর জানা নেই নাজমুলের

কালের কণ্ঠ
চট্টগ্রাম টেস্টে ৫১১ রানের টার্গেটে ব্যাট করছে বাংলাদেশ

চট্টগ্রাম টেস্টে ৫১১ রানের টার্গেটে ব্যাট করছে বাংলাদেশ

বণিক বার্তা
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়