ইমরান জেলে, পাকিস্তানে ফিরে নওয়াজ কী করবেন

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান এক মাসের বেশি সময় ধরে কারাগারে। তাঁর রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা আছে। আগামী তিন থেকে চার মাসের মধ্যে দেশটিতে সাধারণ নির্বাচন আয়োজনের কথা বলেছেন পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী। এই নির্বাচনের আগে পাকিস্তানের আরেক সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ যুক্তরাজ্য থেকে দেশে ফিরবেন বলে তাঁর দলের পক্ষ থেকে বলা হচ্ছে।

নওয়াজ শরিফের ছোট ভাই সাবেক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ গত মাসে বলেছিলেন, সাধারণ নির্বাচনের আগে অক্টোবরে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) সর্বোচ্চ নেতা দেশে ফিরবেন। আর নির্বাচনের মাধ্যমে তাঁদের দল ক্ষমতায় এলে নওয়াজ শরিফই হবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

পিএমএল-এন নেতা সাইফ-উল-মুলুক খোখার বলেছেন, নওয়াজ শরিফ আগামী ১৫ অক্টোবর যুক্তরাজ্যের রাজধানী লন্ডন থেকে পাকিস্তানের লাহোরে পৌঁছাবেন। বিমানবন্দরে তাঁকে লাখো মানুষ স্বাগত জানাবেন।

স্বেচ্ছানির্বাসন শেষে দেশে ফিরে নওয়াজ শরিফ কী ভূমিকা নেবেন, সে সম্পর্কে ধারণা দিতে শুরু করেছেন তাঁর দলের নেতারা।

সবশেষ গত রোববার পিএমএল-এনের পাঞ্জাব প্রদেশের মুখপাত্র আজমা বুখারি বলেছেন, দেশে ফিরে নওয়াজ শরিফ ‘প্রতিষ্ঠানবিরোধী’(অ্যান্টি-এস্টাবলিশমেন্ট) অবস্থান গ্রহণ করবেন না।

পাকিস্তানের ‘এস্টাবলিশমেন্ট’ শব্দ দিয়ে সাধারণত দেশটির ক্ষমতাধর সেনাবাহিনীকে বোঝানো হয়।

আজমা বুখারি বলেছেন, নওয়াজ শরিফ কারও বিরুদ্ধে বলবেন না। তাঁর বক্তব্য দেশটির ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে সাদৃশ্যপূর্ণ হবে না, যিনি ক্রমাগত রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের সমালোচনা করে আসছেন।

আজমা বুখারির ভাষ্য, পিএমএল-এনের সর্বোচ্চ নেতার লক্ষ্য হবে জনগণকে দেশের বর্তমান বাস্তবতা সম্পর্কে তালিম দেওয়া। বিদ্যমান সংকট থেকে জাতিকে বের করে আনা। নওয়াজ শরিফ দেশের অনেক গোপন বিষয় জানেন। কিন্তু তিনি সবকিছুর ঊর্ধ্বে জাতীয় স্বার্থকে প্রাধান্য দিয়ে থাকেন।

দুর্নীতির একটি মামলায় সাত বছরের সাজা ভোগ করছিলেন নওয়াজ শরিফ। এ অবস্থায় তিনি বিরলভাবে আদালতের অনুমতি নিয়ে প্রায় চার বছর আগে চিকিৎসার জন্য যুক্তরাজ্যে যান। সে সময় ক্ষমতায় ছিল ইমরানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)।

নওয়াজ শরিফ ২০১৯ সালের ১৯ নভেম্বর একটি এয়ার অ্যাম্বুলেন্সে লন্ডন গিয়েছিলেন। তারপর তিনি আর দেশে ফিরে আসেননি। কারণ, দেশে ফিরলে তাঁকে গ্রেপ্তার করে আবার কারাগারে পাঠানো হতো।

গত বছরের এপ্রিলে পাকিস্তানের পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদে বিরোধীদের আনা অনাস্থা ভোটে হেরে ইমরানের নেতৃত্বাধীন সরকারের পতন হয়। পরে শাহবাজ শরিফের নেতৃত্বে বিরোধীরা জোট সরকার গঠন করে।

সাধারণ নির্বাচনের লক্ষ্যে গত ৯ আগস্ট জাতীয় পরিষদ ভেঙে দেওয়া হয়। জাতীয় পরিষদ বিলুপ্তির মধ্য দিয়ে শাহবাজ শরিফের নেতৃত্বাধীন জোট সরকারের অবসান ঘটে। জাতীয় নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে পরে গঠিত হয় তত্ত্বাবধায়ক সরকার।

পিএমএল-এন নেতা আজমা বুখারি বলেছেন, জাতীয় নির্বাচন ঘনিয়ে এসেছে। নওয়াজ শরিফ অক্টোবরে দেশে ফিরে দলের নির্বাচনী প্রচারে নেতৃত্ব দেবেন।

পাকিস্তানে সময়মতো জাতীয় নির্বাচন হবে বলে ধারণা করা হচ্ছে। এ অবস্থায় পিএমএল-এনের একটি অংশ মনে করছে, নওয়াজের পাকিস্তানে ফেরার এখনই আদর্শ সময়।

তবে এ বিষয়ে দলটিতে ভিন্ন মতও রয়েছে। এই ঘরানার নেতারা চান না নওয়াজ শরিফ এখনই দেশে ফিরুন।

পিএমএল-এনের সাবেক এক জাতীয় পরিষদ সদস্য (এমএনএ) বলেছেন, দলকে পুনরুজ্জীবিত করার জন্য নওয়াজ শরিফের দেশে ফিরে আসার দরকার রয়েছে, তবে দেশের পরিস্থিতি বদলে গেছে। এখন তিনি দেশে ফিরলে হিতে বিপরীত হতে পারে। পাকিস্তানের জনগণ এখন সব রাজনৈতিক দলের প্রতিই হতাশ। সব রাজনৈতিক দল জনগণকে হতাশ করেছে।

এমনকি জনগণ ইমরানের সমালোচনা শুনতেও রাজি নন। নওয়াজ শরিফের প্রত্যাবর্তনে দলের নেতা-কর্মীরা নতুন করে উজ্জীবিত বোধ করতে পারেন। কিন্তু বিষয়টি সাধারণ মানুষের মধ্যে বিরক্তি তৈরি করতে পারে। পাকিস্তানের অর্থনৈতিক সংকট না কমা পর্যন্ত নওয়াজ শরিফের দেশে ফেরার পরিকল্পনা দলের স্থগিত করা উচিত। 
এই বিভাগের আরও খবর
যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়ার শিক্ষার্থীদের অস্বীকৃতি

যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়ার শিক্ষার্থীদের অস্বীকৃতি

নয়া দিগন্ত
গাজায় ইসরাইলি হামলায় আরো ৬৬ ফিলিস্তিনি নিহত

গাজায় ইসরাইলি হামলায় আরো ৬৬ ফিলিস্তিনি নিহত

নয়া দিগন্ত
সমকামিতা শাস্তিযোগ্য অপরাধ, পাস হলো বিল

সমকামিতা শাস্তিযোগ্য অপরাধ, পাস হলো বিল

জনকণ্ঠ
নেতানিয়াহুকে গাজার কসাই বললেন এরদোগান

নেতানিয়াহুকে গাজার কসাই বললেন এরদোগান

নয়া দিগন্ত
যে কারণে পাকিস্তানকে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

যে কারণে পাকিস্তানকে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

জনকণ্ঠ
ইউক্রেনের ৫০ ড্রোন ভূপাতিত করার দাবি রাশিয়ার

ইউক্রেনের ৫০ ড্রোন ভূপাতিত করার দাবি রাশিয়ার

ভোরের কাগজ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়