ঈদযাত্রায় ভোগান্তি কমাতে প্রস্তুত পুলিশ

দেশের অর্থনৈতিক লাইফ লাইন হিসেবে খ্যাত ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক। প্রতি বছরই এই সড়কের কুমিল্লাসহ বিভিন্ন স্থানে ঈদে ঘরমুখো মানুষকে যানজটের কবলে পড়ে বিড়ম্বনা পোহাতে হয়। সংশ্লিষ্টদের দাবি, ঈদ উপলক্ষে হঠাৎ সড়কে যানবাহনের চাপ বেড়ে গিয়ে যত্রতত্র যাত্রী ওঠানামা ও গাড়ি পার্কিংয়ের ফলে যাত্রীদের ভোগান্তি পোহাতে হয়। তবে এবার ঈদে মহাসড়কের কুমিল্লার অংশে যানচলাচল স্বাভাবিক রাখতে হাইওয়ে পুলিশের ব্যাপক প্রস্তুতি রয়েছে।

সূত্র মতে, মহাসড়কের কুমিল্লার দাউদকান্দি টোল প্লাজা, গৌরীপুর বাজার, বুড়িচংয়ে নিমসার বাজার ও চান্দিনা বাসস্ট্যান্ড এলাকায় যানজট প্রায় লেগেই থাকে। তাছাড়া বছরজুড়ে এই সড়কের কুমিল্লার অংশে সংস্কার কাজ চলমান থাকায় এবং সড়ক দুর্ঘটনায় শিকার গাড়ি সরাতে দেরি হলেই দীর্ঘ থেকে দীর্ঘতর হতে থাকে যানজট। এতে নারী-শিশুসহ বিভিন্ন পরিবহনের যাত্রী ও রোগীবাহী অ্যাম্বুলেন্সকে পড়তে হয় বিপাকে।

এছাড়া দাউদকান্দি টোল প্লাজা থেকে কুমিল্লা আদর্শ সদর উপজেলার আলেখারচর বিশ্বরোড পর্যন্ত বিভিন্ন স্থানে ডাকাতের কবলে পড়ে সর্বস্ব খোয়ান অনেকে।

এ বিষয়ে হাইওয়ে পুলিশ কুমিল্লা রিজিয়নের পুলিশ সুপার মোহাম্মদ রহমত উল্লাহ জাগো নিউজকে বলেন, ঈদ-উল-ফিতরকে কেন্দ্র করে ঘরমুখো মানুষের নিরাপদ ও স্বস্তির ঈদযাত্রা নিশ্চিত করতে কুমিল্লা রিজিয়নের ২২টি থানা ও ফাঁড়ির সদস্যদের নিয়ে দুই দফায় ৬৪টি পেট্রোল টিম গঠন করা হয়েছে। এছাড়াও ৩০টি কুইক রেসপন্স টিম রাখা হয়েছে। দুর্ঘটনায় শিকার যানবাহনগুলো সরিয়ে নিতে ৫টি সরকারি ও ১২টি বেসরকারি রেকার প্রস্তুত রাখা হয়েছে। এ ছাড়াও পর্যাপ্ত সংখ্যক অ্যাম্বুলেন্স থাকছে দুর্ঘটনায় হতাহতের জরুরি সেবার জন্য।

তিনি আরও বলেন, এছাড়া ২টি গোয়েন্দা টিম কাজ করবে। স্থাপন করা হয়েছে একটি পূর্ণাঙ্গ কন্ট্রোল রুম ও ৫টি সাব কন্ট্রোলরুম। হাইওয়ে পুলিশের সদস্যদের পাশাপাশি বিশেষ ইউনিফর্মে হাইওয়ে কমিউনিটি পুলিশিংয়ের ১০০ প্রশিক্ষিত সদস্য মহাসড়কে কাজ করবে।

তিনি বলেন, এরইমধ্যে বিভিন্ন যানবাহনের মালিক-শ্রমিক সংগঠনগুলোর সঙ্গে সমন্বয় সভা করে যত্রতত্র যাত্রী ওঠানামা ও গাড়ি পার্কিং না করতে নিদের্শনা দেওয়া হয়েছে। জাতীয় ও আঞ্চলিক মহাসড়কে কোথাও কোনো সংগঠন বা কোনো চক্রকে চাঁদাবাজি করতে দেওয়া হবে না। অভিযোগ পাওয়া মাত্রই তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।
এই বিভাগের আরও খবর
সাত বিভাগে বৃষ্টির আভাস, সহসাই কমছে না তাপপ্রবাহ

সাত বিভাগে বৃষ্টির আভাস, সহসাই কমছে না তাপপ্রবাহ

বণিক বার্তা
কেএনএফের আরো ৩ সদস্যসহ ৪ জন আটক

কেএনএফের আরো ৩ সদস্যসহ ৪ জন আটক

জনকণ্ঠ
ঈদের দিন আবহাওয়ার পূর্বাভাস জানাল অধিদপ্তর

ঈদের দিন আবহাওয়ার পূর্বাভাস জানাল অধিদপ্তর

ভোরের কাগজ
দালালের ফাঁদে যুবকরা নিঃস্ব

দালালের ফাঁদে যুবকরা নিঃস্ব

যুগান্তর
চার বিভাগে তাপপ্রবাহ শনিবার পর্যন্ত, ঘাম ঝরবে বেশি, বাড়বে অস্বস্তি

চার বিভাগে তাপপ্রবাহ শনিবার পর্যন্ত, ঘাম ঝরবে বেশি, বাড়বে অস্বস্তি

দৈনিক ইত্তেফাক
কেএনএফের সঙ্গে শান্তি আলোচনা স্থগিত

কেএনএফের সঙ্গে শান্তি আলোচনা স্থগিত

বিডি প্রতিদিন
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়