এই লিটনকেই চায় বাংলাদেশ

প্রথম ওয়ানডেতে আফগানিস্তানকে হারাতে অভাবনীয় কিছু করে দেখাতে হয়েছিল বাংলাদেশকে। তবে চট্টগ্রামে গতকাল দ্বিতীয় ম্যাচে সফরকারীদের পাত্তাই দিলো না টাইগাররা। ব্যাটে-বলে আফগানদের ৮৮ রানে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করে ফেলেছে তামিম ইকবালের দল। আর ইংল্যান্ডকে টপকে আইসিসি ওয়ানডে সুপার লীগ পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছে বাংলাদেশ। ১৪ ম্যাচে ১০ জয় ও ৪ হার নিয়ে বাংলাদেশের সংগ্রহ কাঁটায় কাঁটায় ১০০ পয়েন্ট। এক ম্যাচ বেশি খেলা ইংলিশদের সংগ্রহ ৯৫ পয়েন্ট।

আগের ম্যাচে টপ অর্ডারের ব্যর্থতা এবার ভুলিয়ে দিয়েছেন লিটন দাস-মুশফিকুর রহীম। তৃতীয় উইকেটে রেকর্ড জুটি গড়ে বাংলাদেশকে এনে দেন ৩০৬ রানের বড় সংগ্রহ। এরপর বোলারদের সম্মিলিত পারফরম্যান্সে জয়টা ধরা দিয়েছে সহজেই।

২৯ বল বাকি থাকতেই ২১৮ রানে অলআউট আফগানিস্তান। দুই অঙ্কের কোঠা ছুঁতে পারেন ৪ আফগান ব্যাটার। সর্বোচ্চ ৫৪ রান পাঁচে নামা নাজিবউল্লাহ জাদরানের। ওপেনার রহমত শাহ করেন ৫২। নাজিব-রহমত দু’জনের উইকেটই নিয়েছেন তাসকিন। ম্যাচে বাংলাদেশের সেরা বোলার তিনি। ১০ ওভারের স্পেলে ২ মেডেনসহ ৩১ রানে ২ উইকেট শিকার এ পেসারের। সাকিব আল হাসান ৩৮ রানের বিনিময়ে নেন ২ উইকেট। এছাড়া মোস্তাফিজুর রহমান, শরীফুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, মাহমুদুল্লাহ রিয়াদ ও আফিফ হোসেনের শিকার একটি করে উইকেট।

আফগান শিবিরে প্রথম ধাক্কাটা দেন আফিফ। দলীয় ৯ রানে সরাসরি থ্রোতে স্টাম্প ভেঙে রিয়াজ হাসানকে সাজঘরে ফেরান রানআউট করে। এরপর স্কোরবোর্ডে ৭ রান যোগ না করতেই আফগানিস্তান হারায় অধিনায়ক হাশমতউল্লাহ শাহীদী (৫)কে । তার উইকেট নেন তরুণ বাঁহাতি পেসার শহীফুল। ৩৪ রানে ৩ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা আফগানরা ঘুরে দাঁড়ানোর আভাস দিয়েছিল রহমত-নাজিবের জুটিতে। এতে দুশ্চিন্তা জাগে টাইগার শিবিরে। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম ওয়ানডেতেই প্রত্যাবর্তনের দারুণ এক গল্প লিখেছিলেন আফিফ-মিরাজ। ২১৫ রানের জবাবে ৪৫ রানেই শুরুর ৬ ব্যাটার হারিয়ে ফেলা বাংলাদেশ জেতে তাদের বিশ্ব রেকর্ডগড়া এক জুটিতে। তবে রহমত-নাজিব জুটিকে বিপজ্জনক হয়ে উঠতে দেননি তাসকিন। দলীয় ১২৩ রানে রহমতকে সরাসরি বোল্ড করে তিনি ভাঙেন জুটি। এরপর দলীয় ১৪০ রানে নাজিবউল্লাহকে উইকেটের পেছনে মুশফিকের ক্যাচ বানান তাসকিন। ১১ রানের ব্যবধানে রহমানউল্লাহ গুরবাজকে বোল্ড করে আফগানদের জয়ের আশা কার্যত শেষ করে দেন সাকিব। বাঁহাতি এই অলরাউন্ডার এর আগে তুলে নিয়েছিলেন চারে নামা আজমতউল্লাহ ওমরজাইয়ের উইকেটও (৯)। শেষদিকে মোহাম্মদ নবীর ৩২ এবং রশিদ খানের ২৯ রানের ইনিংসে আফগানদের হারের ব্যবধানই কমিয়েছে কেবল। 
এই বিভাগের আরও খবর
৯৭ মিনিটে গোল, অপরাজিতই থাকলো লেভারকুসেন

৯৭ মিনিটে গোল, অপরাজিতই থাকলো লেভারকুসেন

ভোরের কাগজ
রিয়ালের কাছে হেরে যা বললেন বার্সা কোচ

রিয়ালের কাছে হেরে যা বললেন বার্সা কোচ

যুগান্তর
১০ জনের বার্সাকে হারিয়ে সেমিতে পিএসজি

১০ জনের বার্সাকে হারিয়ে সেমিতে পিএসজি

মানবজমিন
ড্রয়ে শেষ হলো লিভারপুল-ম্যানইউ ম্যাচ, শীর্ষেই থাকল আর্সেনাল

ড্রয়ে শেষ হলো লিভারপুল-ম্যানইউ ম্যাচ, শীর্ষেই থাকল আর্সেনাল

কালের কণ্ঠ
৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক

৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক

জাগোনিউজ২৪
পেছাল বাংলাদেশ, শীর্ষেই আছে আর্জেন্টিনা

পেছাল বাংলাদেশ, শীর্ষেই আছে আর্জেন্টিনা

কালের কণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়