এক দিনে ব্যাংকে ২২ হাজার কোটি টাকা লেনদেন

ঈদের আগে পূর্ণাঙ্গ আকারে ব্যাংক লেনদেন শেষ হচ্ছে আজ। কোরবানির পশু কেনাকাটার জন্য হাট এলাকায় কাল থেকে ঈদের আগের দিন রাত ১০টা পর্যন্ত সীমিত পরিসরে ব্যাংক খোলা থাকবে। তাই গতকাল ঈদের প্রয়োজনীয় কেনাকাটার জন্য ব্যাংক থেকে টাকা তুলতে গ্রাহকদের ছিল উপচে পড়া ভিড়। ব্যাংকগুলো নিজেদের নগদ টাকা লেনদেন সামাল দিতে না পেরে কলমানি মার্কেটের পাশাপাশি কেন্দ্রীয় ব্যাংকের কাছেও হাত পাততে হয়। গতকাল এক দিনে ২২ হাজার কোটি টাকার লেনদেন হয়েছে। এর মধ্যে কলমানি মার্কেটে লেনদেন হয়েছে ৯ হাজার কোটি টাকা। আর বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে স্বল্প সময়ের জন্য সঙ্কটে পড়া ব্যাংকগুলো ধার নিয়েছে ১৩ হাজার কোটি টাকা। কলমানি মার্কেট থেকে ১০০ টাকা ধার করতে ব্যাংকগুলোকে সাড়ে ৭ শতাংশ সুদ গুনতে হয়েছে। আর বাংলাদেশ ব্যাংক থেকে স্বল্প সময়ের জন্য ধার নেয়ার জন্য ব্যাংকগুলোকে গুনতে হয়েছে ৯ শতাংশ সুদ।

ব্যাংকাররা জানিয়েছেন, ব্যাংক লেনদেনের স্বাভাবিক সময় পার হওয়ার পরও গ্রাহকদের চাহিদা মেটানো হয়েছে। সাধারণত বেলা ৩টা পর্যন্ত ব্যাংক থেকে টাকা উত্তোলন করা যায়। গতকাল অনেক ব্যাংকের শাখায় সন্ধ্যা পর্যন্ত গ্রাহকদের চাহিদা মিটিয়েছে। সাধারণত, বছরের অন্যান্য সময়ের চেয়ে ঈদের আগে ব্যাংক থেকে নগদ টাকা বেশি উত্তোলন হয়। নিজেদের প্রয়োজনে ও ব্যাংক ছুটি থাকায় স্বাভাবিক সময়ের চেয়ে বাড়তি অর্থ উত্তোলন করা হয়। আগামীকাল থেকে ঈদের ছুটি শুরু হয়ে আগামী ১ জুলাই পর্যন্ত ব্যাংক বন্ধ থাকবে। অর্থাৎ এ পাঁচ দিনে নিজেদের প্রয়োজন মেটানোর জন্য গ্রাহকরা গতকাল বাড়তি টাকা উত্তোলন করেছে বলে ব্যাংকাররা জানিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, গতকাল দুপুরের আগেই অনেক ব্যাংকের নগদ টাকার টান পড়ে যায়। অনেকেই কলমানি মার্কেট থেকে ধার নেয়। কিন্তু কলমানি মার্কেট থেকেও প্রয়োজনীয় চাহিদা না মেটায় বাংলাদেশ ব্যাংকের কাছে ছুটে যায়। গতকাল কলমানি মার্কেট থেকে ব্যাংকগুলো টাকা ধার নিয়েছে ৯ হাজার কোটি টাকা। সাধারণত সুদের হার ছিল ৫ শতাংশের নিচে। গতকাল এক লাফে আড়াই শতাংশ বেড়ে সাড়ে সাত শতাংশ পর্যন্ত লেনদেন হয়েছে। আর বাংলাদেশ ব্যাংক থেকে ১৩ হাজার কোটি টাকার জোগান দেয়া হয়েছে সঙ্কটে পড়া ব্যাংকগুলোর জন্য।

এদিকে পবিত্র ঈদুল আজহার ছুটি এক দিন বাড়িয়ে চার দিন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সেই হিসাবে আসন্ন ঈদুল আজহার ছুটি থাকবে ২৭ জুন থেকে ৩০ জুন পর্যন্ত। তবে ঈদের আগের দিন রাত ১০টা পর্যন্ত বিশেষ ব্যবস্থায় ব্যাংক খোলা রাখার নির্দেশনা রয়েছে। বন্ধের মধ্যেও এটিএম বুথ, অনলাইন ব্যাংকিং, মোবাইল ব্যাংকিং সেবা নিরবচ্ছিন্ন রাখার নির্দেশ দিয়ে রোববার নতুন প্রজ্ঞাপন জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। নির্দেশনায় বলা হয়, এটিএম বুথ, পয়েন্ট অব সেল (পিওএস), ই-পেমেন্ট গেটওয়ে, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের (এমএফএস) মাধ্যমে নিরবচ্ছিন্ন লেনদেন নিশ্চিত করতে হবে। এসব লেনদেনে কোনোভাবেই গ্রাহক যেন হয়রানির শিকার না হয় সে বিষয়ে ব্যাংকগুলোকে বিশেষ ব্যবস্থা নিতে বলা হয়েছে।
এই বিভাগের আরও খবর
টোল আদায়ে দেড় হাজার কোটির মাইলফলকে পদ্মা সেতু

টোল আদায়ে দেড় হাজার কোটির মাইলফলকে পদ্মা সেতু

বাংলা ট্রিবিউন
টানা ৩ দিন ধরে কমছে সোনার দাম

টানা ৩ দিন ধরে কমছে সোনার দাম

দৈনিক ইত্তেফাক
বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

দৈনিক ইত্তেফাক
মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

প্রথমআলো
বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বিডি প্রতিদিন
ভারতে স্বর্ণের দামে সর্বকালের রেকর্ড

ভারতে স্বর্ণের দামে সর্বকালের রেকর্ড

বিডি প্রতিদিন
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়