এবার তরল দুধের দাম বাড়ানোর উদ্যোগ

এবার দুধের দাম বাড়ানোর উদ্যোগ নেয়া হচ্ছে। আর এ উদ্যোগের সঙ্গে সম্পৃক্ত হয়েছে সংসদীয় কমিটি। মন্ত্রী ও প্রতিমন্ত্রীরও সায় রয়েছে। একটি সংরক্ষিত আসনের মহিলা এমপি ওই উদ্যোগের বিরোধিতা করলেও তা ধোপে টেকেনি। এদিকে মন্ত্রী ও প্রতিমন্ত্রীর সায় থাকায় সংসদীয় কমিটির তিন এমপিসহ মন্ত্রণালয়ের প্রায় এক ডজন কর্মকর্তা বিষয়টি নিয়ে কোনো উচ্চবাচ্য করেননি। এমনকি তারা নিজেদের মতামতও জানাননি। ঘটনাটি স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় কমিটির। সম্প্রতি ওই কমিটির ১০ম বৈঠকের কার্যবিবরণী প্রকাশ করা হয়েছে।

তাতে এসব তথ্য লিপিবদ্ধ হয়েছে।

কমিটির সভাপতির দায়িত্বে রয়েছেন ফরিদপুর-৩ আসনের এমপি খোন্দকার মোশাররফ হোসেন। সংসদীয় কমিটির ওই বৈঠকে উপস্থিত ছিলেন- মন্ত্রী তাজুল ইসলাম, প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, সংসদ সদস্য মশিউর রহমান রাঙ্গা, শেখ আফিল উদ্দিন, বেগম রেবেকা মোমিন ও আব্দুস সালাম মুর্শেদী। কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন- পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. মশিউর রহমান এনডিসি, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব (সচিব-এর রুটিন দায়িত্বে) মরণ কুমার চক্রবর্তী, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. আব্দুর রশীদ খান, আমার গ্রাম আমার শহর প্রকল্পের উপদেষ্টা ড. কাজী আনোয়ারুল হক, অতিরিক্ত সচিব মুহম্মদ ইব্রাহীম, মিল্ক ভিটার ব্যবস্থাপনা পরিচালক অমর চান বণিক, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এর প্রধান প্রকৌশলী মো. সাইফুর রহমান, সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক ড. মো. হারুন অর রশিদ বিশ্বাস এবং সংশ্লিষ্ট অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা।

বৈঠকে সংসদীয় কমিটির সভাপতি বলেন, দেশে যেহেতু সকল জিনিসের দাম বেড়েছে সেহেতু মিল্ক ভিটা দুধের দাম বৃদ্ধির প্রস্তাব উত্থাপন করা যেতে পারে। বর্তমানে দেশের বাজারে একমাত্র দুধ ছাড়া সকল জিনিসপত্রের দাম ঊর্ধ্বগতি। এর ফলে গরু চাষিরা গরু পালনে নিরুৎসাহিত হচ্ছে। এ ব্যাপারে কার্যকর ব্যবস্থা গ্রহণের উপরে গুরুত্বারোপ করেন। তিনি দুগ্ধজাত দ্রব্য এবং দুধের দাম এর একটি সিলিং থাকা দরকার বলে জানান। প্রতি জেলায় মিল্ক ভিটার ছোট ফ্যাক্টরি করা দরকার। দুধের গুণগত মান নিয়ন্ত্রণ করতে হবে। বাহিরের আমদানি বন্ধ করতে হবে। এনবিআরকে এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা দরকার।

এরই আলোকে প্রতিমন্ত্রী বলেন, দুধের দাম না বাড়ার কারণে দুগ্ধ খামারিরা তাদের দুধের সঠিক মূল্য পাচ্ছে না। আমাদের দেশে খামারের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। যে এলাকায় বেশি দুধ উৎপাদন হচ্ছে সেখানে ছোট ফ্যাক্টরি করার উদ্যোগ নেয়া হয়েছে। এটা বাস্তবায়ন হলে দুধের পরিবহন খরচ কমে যাবে, অপচয় কম হবে। গৃহীত পাইলট প্রকল্পের কাজ সম্পন্ন হওয়ার পরে প্রয়োজনে পর্যায়ক্রমে দুধের দাম আরও বাড়ানো যাবে। কার্যবিবরণী অনুযায়ী বৈঠকে দুধের দাম বাড়ানোর উদ্যোগের বিরোধিতা করেন সংসদ সদস্য বেগম রেবেকা মোমিন। তিনি বলেন, মিল্ক ভিটার আধা লিটার দুধ বর্তমানে ৪২ থেকে ৪৫ টাকায় ক্রয় করতে হচ্ছে। এ অবস্থায় এই দুধের দাম আরও বাড়ানো হলে সাধারণ মানুষ দুধ ক্রয় করতে পারবে না।

ওই বৈঠকে দুধের বাজার নিয়েও আলোচনা করেন সংশ্লিষ্টরা। এতে অংশ নিয়ে মসিউর রহমান রাঙ্গা বলেন, দেশের বিভিন্ন কোম্পানি বিদেশ থেকে নিম্নমানের এবং মেয়াদোত্তীর্ণ পাউডার দুধ আমদানি করে তা লিক্যুইড করে বাজারে বিক্রি করছে যা জনস্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। তিনি বিদেশ থেকে পাউডার দুধ আমদানি নিষিদ্ধ করে দেশে দুধের উৎপাদন আরও বাড়ানোর পদক্ষেপ নেয়ার ওপরে গুরুত্বারোপ করেন। এ সময় প্রতিমন্ত্রী বলেন, বিভিন্ন কোম্পানি বিদেশ থেকে মেয়াদোত্তীর্ণ ও নিম্নমানের পাউডার দুধ আমদানি করে বাজারে বিক্রি করছে। তিনি বিদেশ থেকে মেয়াদোত্তীর্ণ ও নিম্নমানের পাউডার দুধ আমদানি নিষিদ্ধ করার ওপরে গুরুত্বারোপ করেন। দেশে যে দুধ উৎপাদন হয় তাতে দেশ দুধে স্বয়ংসম্পূর্ণ।

দুধের উৎপাদন আরও বাড়াতে পারলে ৫৫-৬০ টাকায় দুধ সরবরাহ করা সম্ভব হবে বলে জানান। পরে আলোচনায় অংশ নিয়ে মন্ত্রী বিদেশ থেকে আমদানিকৃত পাউডার দুধ যেসব পয়েন্ট দিয়ে বাংলাদেশে আসে সেসব জায়গায় উক্ত দুধের গুণগত মান সঠিক আছে কিনা তা যাচাই করে ছাড়করণের জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে কমিটি থেকে সুপারিশ করার জন্য সভাপতিকে অনুরোধ জানান। জবাবে সভাপতি দুধের উৎপাদন বাড়ানোর জন্য গ্রামের প্রতিটি পরিবারকে উন্নতজাতের গাভী পালনের নিমিত্ত ইনসেনটিভ প্রদানের প্রস্তাব সরকারের নিকট উপস্থাপনের পরামর্শ দেন। বিদেশ থেকে আমদানিকৃত পাউডার দুধের সঠিক গুণগত মান নিশ্চিত সাপেক্ষে দুধের ছাড়করণ এবং উক্ত দুধ আমদানিতে ট্যাক্স ধার্য করার সুপারিশ প্রদান করেন।

এদিকে দুধের বাজার ইস্যুতে আলোচনায় অংশ নিয়ে আমদানিকৃত ফ্যাট ও ননফ্যাট গুঁড়োদুধের ট্যারিফ ২০ ভাগ বৃদ্ধি করা প্রসঙ্গে মিল্ক ভিটার পক্ষ থেকে বলা হয়েছে যে, দেশের প্রান্তিক দুগ্ধ খামারিদের উৎপাদিত তরল দুধ সম্পূর্ণ সংগ্রহ করার নিমিত্ত সর্বাধুনিক প্রযুক্তিতে গুঁড়োদুধ উৎপাদনের লক্ষ্যে প্রায় শতকোটি টাকা ব্যয়ে সিরাজগঞ্জ জেলার বাঘাবাড়ীঘাটে গুঁড়োদুধ কারখানা স্থাপনের কার্যক্রম দ্রুতগতিতে এগিয়ে চলেছে। ২০২১ সালের শেষ নাগাদ উক্ত গুঁড়োদুধ প্ল্যান্ট স্থাপনের কাজ শেষ হলে প্রতিদিন প্রায় ৩০ টন গুঁড়োদুধ উৎপন্ন হবে যা বছরে আমদানিকৃত গুঁড়োদুধের একটি বৃহৎ অংশের বিকল্প হিসেবে ভোক্তা সাধারণের হাতে পৌঁছানো সম্ভব হবে। তারা জানান, গুঁড়োদুধের আমদানির বৈদেশিক মুদ্রা ব্যয়ের পরিমাণও বেড়ে যাচ্ছে।
এই বিভাগের আরও খবর
পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার ভারতের, দেশে কমতে পারে দাম

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার ভারতের, দেশে কমতে পারে দাম

কালের কণ্ঠ
টোল আদায়ে দেড় হাজার কোটির মাইলফলকে পদ্মা সেতু

টোল আদায়ে দেড় হাজার কোটির মাইলফলকে পদ্মা সেতু

বাংলা ট্রিবিউন
টানা ৩ দিন ধরে কমছে সোনার দাম

টানা ৩ দিন ধরে কমছে সোনার দাম

দৈনিক ইত্তেফাক
বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

দৈনিক ইত্তেফাক
মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

প্রথমআলো
বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বিডি প্রতিদিন
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়