এশিয়ার সেরা ‘দ্য কর্ড অব লাইফ’, বাংলাদেশের সেরা ‘সাবিত্রী’

আলঝেইমারে আক্রান্ত এক নারী ও তাঁর সন্তানের জীবন নিয়ে নির্মিত চীনের সিনেমা ‘দ্য কর্ড অব লাইফ’ দর্শকমহলে প্রশংসা কুড়িয়েছে। দ্বাবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের জুরিদের রায়ে এশিয়ান চলচ্চিত্র প্রতিযোগিতা বিভাগের সেরা সিনেমার পুরস্কার পেয়েছে সিনেমাটি।
গতকাল রোরবার সন্ধ্যায় ঢাকার জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনে উৎসবের সমাপনী আয়োজনে উৎসবের বিভিন্ন শাখার পুরস্কার ঘোষণা করা হয়।
সেরা সিনেমার সঙ্গে সেরা অভিনেত্রীর পুরস্কারও বাগিয়েছে ‘দ্য কর্ড অব লাইফ’। এতে আলঝেইমারে আক্রান্ত নারীর চরিত্রে অনবদ্য অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন অভিনেত্রী বাদেমা।

তরুণ নির্মাতা কুইয়াও সিক্সুই পরিচালিত প্রথম সিনেমা এটি। টোকিও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে গত বছরের অক্টোবরে মান্দারিন ভাষার সিনেমাটির প্রিমিয়ার হয়েছে।
এশিয়ান চলচ্চিত্র প্রতিযোগিতা বিভাগের সেরা পরিচালকের পুরস্কার পেয়েছেন শ্রীলঙ্কান সিনেমা ‘হুইসপেরিং মাউন্টেইনস’ নির্মাতা জগথ মনুয়ারা। ‘চালচিত্র এখন’ সিনেমায় অভিনয়ের জন্য সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন অভিনেতা ও সংগীতশিল্পী অঞ্জন দত্ত। ভারতীয় চলচ্চিত্রকার মৃণাল সেনকে নিয়ে ‘চালচিত্র এখন’ সিনেমায় মৃণালের চরিত্রে অভিনয় করে নজর কেড়েছেন অঞ্জন দত্ত। সিনেমাটি নির্মাণও করেছেন তিনি।
অঞ্জন দত্তর হাতে পুরস্কার তুলে দেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত। পুরস্কার গ্রহণের পর অঞ্জন দত্ত বলেন, ‘এই পুরস্কার পাওয়ায় আমি সম্মানিত বোধ করছি। মৃণালদার প্রতি ধন্যবাদ জানাচ্ছি।’
স্পেশাল জুরি মেনশন সিনেমার পুরস্কার পেয়েছে কাজাখস্তানের সিনেমা ‘হ্যাপিনেস’; এটি পরিচালনা করেছেন আসকর ইউবেবায়েব। স্পেশাল জুরি মেনশন অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন ঢাকার তরুণ অভিনেত্রী আফরিন খানম। নির্মাতা অ্যাঞ্জেলস রেলিস পরিচালিত ‘মাইটি আফরিন-ইন দ্য টাইম অব ফ্লাডস’ সিনেমায় অভিনয় করেছেন তিনি। বাংলাদেশ, ফ্রান্স ও গ্রিসের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে সিনেমাটি।

মঞ্চে এসে আফরিন খানম বলেন, ‘আমি গর্ব বোধ করছি। অনেক পরিশ্রম করে আমি এই জায়গায় এসেছি। পুরস্কার পেয়ে আমি ভীষণ খুশি। নির্মাতা অ্যাঞ্জেলসকে ধন্যবাদ জানাই।’
বাংলাদেশসহ ৭৪টি দেশের ২৫০টির বে‌শি চলচ্চিত্র নিয়ে ২০ জানুয়ারি শুরু হয়েছিল ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ৯ দিনব্যাপী এই উৎসবের আয়োজন করেছে রেইনবো ফিল্ম সোসাইটি।
এবারের আসরে বাংলাদেশ প্যানোরামা পূর্ণদৈর্ঘ্য বিভাগে ফিপ্রেসি অ্যাওয়ার্ড পেয়েছে ঢাকার নির্মাতা পার্থ প্রসাদের সিনেমা ‘সাবিত্রী’। বাংলাদেশ প্যানোরামার ট্যালেন্ট বিভাগে সেরা স্বল্পদৈর্ঘ্য সিনেমা হিসেবে ফিপ্রেসি পুরস্কার জিতেছে বৈশাখী সমাদ্দারের ‘দ্য উইনিং’। প্রথম রানারআপ হয়েছে শুভাশীষ সিনহার ‘ইনাফি’ ও দ্বিতীয় রানারআপ হয়েছে জিয়াউল হক রাজুর ‘অন্তহীন পথে’।
অন্যান্য পুরস্কারের মধ্যে শিশুতোষ সিনেমা বিভাগে বাদল রহমান পুরস্কার পেয়েছে ভারতীয় নির্মাতা বিপুল শর্মার সিনেমা ‘প্রভাস’।
অডিয়েন্স অ্যাওয়ার্ড পেয়েছে বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় নির্মিত শ্যাম বেনেগালের সিনেমা ‘মুজিব: একটি জাতির রূপকার’। স্পেশাল অডিয়েন্স অ্যাওয়ার্ড পেয়েছে ভারতীয় পরিচালক অভিজিৎ শ্রীদাসের ‘বিজয়ার পরে’।

স্পিরিচুয়াল বিভাগে সেরা ফিচার ফিল্ম হয়েছে ‘দেয়ার অ্যান্ড ব্যাক’। রাশিয়ান এই সিনেমার নির্মাতা ওলেগ আসাদুলিন। সেরা তথ্যচিত্র হয়েছে কিউবার ‘কুনানফিনদা: দ্য ল্যান্ড অব ডেথ’। তথ্যচিত্রটির নির্মাতা হ্যানসেল লেবা ফানেগো।
এ বিভাগে স্পেশাল মেনশন অ্যাওয়ার্ড পেয়েছে ঢাকার নির্মাতা গোলাম রাব্বানীর ‘সুরত’। পুরস্কারটি ফিলিস্তিনিদের প্রতি উৎসর্গ করেছেন রাব্বানী।
ওমেন ফিল্ম মেকার্স বিভাগে সেরা ফিচার ফিল্ম হয়েছে ইরানের সিনেমা ‘জাঙ্কস অ্যান্ড ডলস’। এটির নির্মাতা মানিজেহ হেকমাত। একই বিভাগে সেরা তথ্যচিত্র হয়েছে যুক্তরাষ্ট্রের ন্যান্সি সেভেনডসেনের ‘পাসাং: ইন দ্য শ্যাডো অব এভারেস্ট’।
‘হাউ টু গেট ইয়োর ম্যান প্রেগন্যান্ট’ সিনেমার জন্য সেরা নির্মাতা হয়েছেন দক্ষিণ কোরিয়ার গোয়েনং মু-নো। এই বিভাগে স্পেশাল মেনশন পুরস্কার পেয়েছে বাংলাদেশের ‘মুক্তি’, এটি নির্মাণ করেছেন নির্মাতা চৈতালি সমাদ্দার।
গতকাল উৎসবের সমাপনী আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত। তিনি বলেন, ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব আমাদের দেশীয় চলচ্চিত্র বিকাশে সহায়তা করছে। একই সঙ্গে সব ধরনের গোঁড়ামি, মৌলবাদী তৎপরতা ও উগ্রপন্থী কার্যকলাপ প্রতিরোধে অবদান রাখছে।’ 

এই বিভাগের আরও খবর
টালিউড সিনেমায় তারিন

টালিউড সিনেমায় তারিন

দৈনিক ইত্তেফাক
নিজেকে এখন প্রাণভরে দেখি : পরীমণি

নিজেকে এখন প্রাণভরে দেখি : পরীমণি

ভোরের কাগজ
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল

শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল

বাংলা ট্রিবিউন
চলে গেলেন অভিনেতা রুমি

চলে গেলেন অভিনেতা রুমি

বাংলা ট্রিবিউন
জোভান-মাহির ফ্যানপেজ গায়েব হয়ে গেল!

জোভান-মাহির ফ্যানপেজ গায়েব হয়ে গেল!

সমকাল
পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন

পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন

নয়া দিগন্ত
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়