ওয়ানডে ক্রিকেট নিয়ে উদ্বিগ্ন নয় আইসিসি

একজন ক্রিকেটার এখন আগের চেয়ে অনেক বেশি ম্যাচ খেলেন। আন্তর্জাতিক ম্যাচের বাইরেও ঘরোয়া ও ফ্রাঞ্চাইজি লিগ মিলিয়ে প্রচুর ম্যাচ খেলায় তাদের শরীর ও মনের ওপর ধকলটাও কম যায় না। ক্রিকেটের জনপ্রিয় সংস্করণ ওয়ানডে ক্রিকেট ক্রমে জনপ্রিয়তা হারাচ্ছে টি-টোয়েন্টি ক্রিকেটের কাছে। তাই টেস্ট ও টি-টোয়েন্টিতে গুরুত্ব দিতে ক্রিকেটাররা আগ্রহ হারাচ্ছে সাদা বলের ৫০ ওভারের সংস্করণের প্রতি। তাই অনেকেই শঙ্কায় এই সংস্করণের ভাগ্য নিয়ে। তবে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি ওয়ানডে ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন নয়।

তিন ফরম্যাটের ক্রিকেটই সমান গুরুত্ব দিয়ে খেলাটা এখন ক্রিকেটারদের জন্য অত্যন্ত কঠিন হয়ে দাঁড়িয়েছে। এই চাপ সামলাতে না পেরে বেন স্টোকসের মতিও তারকা অলরাউন্ডার অবসর নিয়ে ফেলেছেন ওয়ানডে ফরম্যাট থেকে। টি-টোয়েন্টির বিপ্লবে আশঙ্কাজনকভাবে কমছে ওয়ানডে ক্রিকেটের দর্শকও। তাই অনেকেই বলছেন, ওয়ানডে ক্রিকেটের ম্যাচের পরিমাণ কমিয়ে দিতে।

তবে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি ওয়ানডে ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন নয়। সংস্থাটির প্রধান নির্বাহী জিওফ আলারডাইস জানালেন, আইসিসির পরিকল্পনায় তিন ফরম্যাটই পাচ্ছে সমান গুরুত্ব। তিনি বলেন, 'বার্মিংহ্যামে বার্ষিক সাধারণ সভায় তিনি ধরনের ক্রিকেট সমানভাবে চালানোর কথা হয়েছে। সেভাবেই আমরা সূচি চূড়ান্ত করেছি। হ্যাঁ, ইদানীং কিছু কথাবার্তা চলছে জানি। কিন্তু সেটা শুধু একদিনের ক্রিকেট নিয়ে নয়। সব ধরনের ক্রিকেট একসঙ্গে চালানোর কথা হচ্ছে। প্রতিটি দলের এফটিপিতে ভালোসংখ্যক ওয়ানডে ম্যাচ আছে।'

ওয়ানডে ক্রিকেটের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্ট। টি-টোয়েন্টি ক্রিকেটের আবির্ভাবের পর আইপিএলের মতো দুনিয়া কাঁপানো ক্রিকেট প্রতিযোগিতার জন্ম হয়েছে। আইপিএলের কাড়ি কাড়ি টাকার হাতছানি ও লাভজনক ব্যবসা দেখে টেস্টখেলুড়ে প্রতিটি দেশই শুরু করেছে নিজস্ব ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ। টি-টোয়েন্টির ধারাবাহিকতায় এসেছে টি-টেন লিগও। তাই কম সময়ে কম পরিশ্রমে বড় অঙ্কের টাকা আয়ের সুযোগ থাকায় ৫০ ওভারের ক্রিকেটে আগ্রহ হারাচ্ছে ক্রিকেটাররা। 

আলারডাইস সমস্যা সমাধানে দিলেন ভারসাম্য আনার তাগিদ। ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেটে সামঞ্জস্য এনে খেলার একটা ভারসাম্য আনার পরামর্শ দিলেন তিনি, 'সব বোর্ডকেই ঘরোয়া ও আন্তর্জাতিক সূচির মধ্যে ভারসাম্য রাখতে হবে। এমনভাবে সূচি করতে হবে যাতে ক্রিকেটারদের ওপর অতিরিক্ত চাপ না পড়ে। প্রতিটি বোর্ডের পরিস্থিতি আলাদা। তাই একইরকম ব্যবস্থা সবার জন্য সুবিধাজনক নাও হতে পারে।' 
এই বিভাগের আরও খবর
১০ জনের বার্সাকে হারিয়ে সেমিতে পিএসজি

১০ জনের বার্সাকে হারিয়ে সেমিতে পিএসজি

মানবজমিন
ড্রয়ে শেষ হলো লিভারপুল-ম্যানইউ ম্যাচ, শীর্ষেই থাকল আর্সেনাল

ড্রয়ে শেষ হলো লিভারপুল-ম্যানইউ ম্যাচ, শীর্ষেই থাকল আর্সেনাল

কালের কণ্ঠ
৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক

৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক

জাগোনিউজ২৪
পেছাল বাংলাদেশ, শীর্ষেই আছে আর্জেন্টিনা

পেছাল বাংলাদেশ, শীর্ষেই আছে আর্জেন্টিনা

কালের কণ্ঠ
উত্তর জানা নেই নাজমুলের

উত্তর জানা নেই নাজমুলের

কালের কণ্ঠ
চট্টগ্রাম টেস্টে ৫১১ রানের টার্গেটে ব্যাট করছে বাংলাদেশ

চট্টগ্রাম টেস্টে ৫১১ রানের টার্গেটে ব্যাট করছে বাংলাদেশ

বণিক বার্তা
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়