করোনায় মৃত্যুর সঠিক সংখ্যা কখনো জানা যাবে না

বিশ্বব্যাপী করোনায় মৃত্যুর সংখ্যা ৫৬ লাখ ১১ হাজার ৫৪০। সংখ্যাটি অফিশিয়াল। এটি প্রতিটি দেশের সরকার কর্তৃক ঘোষিত সংখ্যার বৈশ্বিক যোগফল। তবে সাধারণ মানুষ ও বিশেষজ্ঞদের ধারণা, করোনায় মৃত্যুর প্রকৃত সংখ্যা ‘অনেক বেশি’।

এই ‘অনেক বেশি’ নিয়ে কাজ করা গবেষণার জন্য জটিল চ্যালেঞ্জ। সরকারগুলো যে সংখ্যা দিচ্ছে, তা যে প্রকৃত সংখ্যা নয়, এর একাধিক প্রমাণ এখন বিজ্ঞানী, গবেষক ও সাংবাদিকদের হাতে আছে। কিছু ক্ষেত্রে এটাও ঠিক, সরকার জেনেবুঝে মিথ্যা বা ভুল তথ্য দিচ্ছে না। পদ্ধতিগত কারণে মৃত্যুর পরিসংখ্যানে ত্রুটি থেকে যাচ্ছে। যেমন বাংলাদেশে করোনায় মৃত্যুর একটি সরকারি পরিসংখ্যান আছে। কিন্তু করোনার উপসর্গ নিয়ে মৃত্যুর সঠিক পরিসংখ্যান নেই। করোনায় মৃত্যু এবং করোনার উপসর্গ নিয়ে মৃত্যুর পার্থক্য এখনো মানুষের কাছে পরিষ্কার নয়।

২০ জানুয়ারি বিজ্ঞান সাময়িকী নেচার করোনায় মৃত্যু নিয়ে একটি নিবন্ধ প্রকাশ করেছে। এ পর্যন্ত আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য বেশ কয়েকটি গবেষণা প্রতিষ্ঠান মৃত্যুর যে সংখ্যা প্রকাশ করেছে, নিবন্ধে তা তুলে ধরা হয়েছে। প্রতিষ্ঠানগুলো মৃত্যুর সংখ্যা পেতে কী পদ্ধতি ব্যবহার করেছিল, তারও বর্ণনা আছে। সঠিক সংখ্যা পেতে কোনো পদ্ধতিই যে ত্রুটিমুক্ত নয়, সে কথাও নিবন্ধে আছে। নেচার বলছে, বিশ্বের প্রায় ১০০টি দেশ করোনায় মৃত্যুর সঠিক বা নির্ভরযোগ্য তথ্য-উপাত্ত সংগ্রহ করে না।

জনমিতিবিদ, উপাত্তবিজ্ঞানী ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা মহামারির শুরু থেকেই করোনায় মৃত্যুর ঠিক তথ্য জানার চেষ্টা করে আসছেন। গবেষক ও সাংবাদিকেরাও একই কাজ করে চলেছেন। তাঁদের প্রধান তিনটি পদ্ধতি অনুসরণ করতে দেখা গেছে: কবরস্থানের স্যাটেলাইট চিত্র তাঁরা বিশ্লেষণ করেছেন। কেউ কেউ বাড়ি বাড়ি ঘুরে মৃত্যুর তথ্য সংগ্রহ করেছেন। অনেকে কম্পিউটার মডেলিংয়ের মাধ্যমে সংখ্যা জানার চেষ্টা করেছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও প্রাত্যহিক ঘোষিত সংখ্যার বাইরে আরও একটি অনুমিত মৃত্যুর সংখ্যা বের করার চেষ্টায় আছে।

প্রধান তিনটি সংখ্যা
অফিশিয়াল সংখ্যাটি জানা আছে। প্রতিদিন তা হালনাগাদ করা হচ্ছে। বৈশ্বিক মৃত্যুর একটি সংখ্যা দিয়েছে লন্ডনভিত্তিক সাময়িকী ইকোনমিস্ট। কম্পিউটারে নানা তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে তারা বলছে, করোনায় ১ কোটি ২০ লাখ থেকে ২ কোটি ২০ লাখ মানুষের মৃত্যু হয়েছে। তাদের সর্বনিম্ন ও সর্বোচ্চ সংখ্যার মধ্যে পার্থক্য ১ কোটি।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের সিয়াটলের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ফর হেলথ ম্যাট্রিকস অ্যান্ড ইভাল্যুশন মডেলিং করে বলছে, করোনায় ৯০ লাখ থেকে ১ কোটি ৮০ লাখ মানুষের মৃত্যু হয়েছে। এ ক্ষেত্রে সর্বনিম্ন ও সর্বোচ্চ সংখ্যার মধ্যে পার্থক্য ৯০ লাখ।

এসব পরিসংখ্যান থেকে মডেলিংয়ের কিছু সমস্যাই স্পষ্ট হয়। যেমন ইকোনমিস্ট বলছে, করোনায় জাপানে অনুমিত মৃত্যুর সংখ্যা ৫৫০ থেকে ২৭ হাজার। ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠানটি বলছে, জাপানে অনুমিত মৃত্যুর সংখ্যা ৭১ হাজার। মানুষ কোনটাকে গ্রহণ করবে, কোন যুক্তিতে করবে। ওই সময় জাপানের অফিশিয়াল মৃত্যুর সংখ্যা ১৮ হাজার ছিল।

গত বছর মে মাসে ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রে অনুমিত মৃত্যুর সংখ্যা বলেছিল প্রায় ৯ লাখ। এই সংখ্যা ছিল সে দেশের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) অনুমিত সংখ্যার চেয়ে প্রায় ৩ লাখ বেশি। পরে অবশ্য ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠানটি তাদের অবস্থান থেকে সরে আসে।

যন্ত্র বা কম্পিউটারের মাধ্যমে পাওয়া এসব সংখ্যার বাইরে বিশ্বের বিভিন্ন প্রান্তে কবরস্থানের তথ্য বিশ্লেষণ করে মৃত্যুর সংখ্যা নির্ণয়ের চেষ্টা দেখা গেছে। আবার মহামারির শুরুর আগের এক বছরে একটি দেশের মোট মৃত্যু এবং মহামারির বছরে মোট মৃত্যুর যোগ-বিয়োগ-গুণ-ভাগ করে করোনায় মৃত্যুর সংখ্যা বের করার প্রচেষ্টাও আছে। যেসব দেশে ঠিকভাবে ভাইটাল রেজিস্ট্রেশন হয়, অর্থাৎ জন্ম-মৃত্যুসহ গুরুত্বপূর্ণ তথ্য-উপাত্ত ঠিকভাবে রাখা হয়, সেখানে মৃত্যুর হিসাব বের করা যায়। কিন্তু বাংলাদেশের মতো দেশে ঠিকভাবে ভাইটাল রেজিস্ট্রেশন হয় না, এ কথাও নিবন্ধে আছে। ভারতের ১০টি প্রদেশের স্বাস্থ্য প্রতিষ্ঠানের মৃত্যুর তথ্য ও সিভিল-রেজিস্ট্রেশনের মৃত্যুর তথ্যের ভিত্তিতে গত বছর একদল গবেষক বলেছিলেন, ২০২১ সালের সেপ্টেম্বরে ভারতে করোনায় মৃত্যু হয়েছিল সরকার যা বলেছিল তার চেয়ে ৬ থেকে ৭ গুণ বেশি। 
এই বিভাগের আরও খবর
তুলে নিয়ে কিশোরীকে লঞ্চের কেবিনে ধর্ষণ

তুলে নিয়ে কিশোরীকে লঞ্চের কেবিনে ধর্ষণ

যুগান্তর
আগামী সপ্তাহে সারা দেশে বৃষ্টিপাতের সম্ভাবনা

আগামী সপ্তাহে সারা দেশে বৃষ্টিপাতের সম্ভাবনা

বণিক বার্তা
থাইল্যান্ডে সফর দুই দেশের ফলপ্রসূ অংশীদারত্বের নতুন যুগের সূচনা করেছে: প্রধানমন্ত্রী

থাইল্যান্ডে সফর দুই দেশের ফলপ্রসূ অংশীদারত্বের নতুন যুগের সূচনা করেছে: প্রধানমন্ত্রী

বাংলা ট্রিবিউন
হবিগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহতদের ৪ জন গলাচিপার

হবিগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহতদের ৪ জন গলাচিপার

নয়া দিগন্ত
চুয়াডাঙ্গায় ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

চুয়াডাঙ্গায় ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

মানবজমিন
চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড, ৩৫ বছরে দেশের সর্বোচ্চ

চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড, ৩৫ বছরে দেশের সর্বোচ্চ

জাগোনিউজ২৪
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়