কাল খুলছে শিক্ষা প্রতিষ্ঠান, চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

দীর্ঘ ১৭ মাস বন্ধ থাকার পর কাল থেকে খুলছে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, কাল খুলবে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের স্কুল-কলেজ।তবে এজন্য স্বাস্থ্যবিধিসহ সরকারের দেয়া কিছু নির্দেশনা কঠোরভাবে মেনে চলতে হবে। পাশাপাশি কীভাবে ক্লাস হবে বা স্কুল-কলেজের কার্যক্রম কীভাবে চলবে সেটিও ঠিক করে দেয়া হয়েছে।

এরইমধ্যে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো ধুয়ে-মুছে পরিস্কার করা হয়েছে।চলছে শেষ মুহূর্তের প্রস্তুতির কাজ। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, জীবাণুমুক্ত করা হচ্ছে এসব প্রতিষ্ঠানের প্রতিটি অংশ। শিক্ষার্থীদের নিরাপদ পরিবেশ দিতে সব ধরনের ব্যবস্থাই নেয়া হচ্ছে। সবকিছু কিছু ঠিক থাকলে লম্বা ছুটি কাটিয়ে কাল থেকে আবার শিক্ষার্থীদের কলকাকলীতে মুখর হবে শিক্ষা প্রতিষ্ঠানের আঙিনা।

স্কুল-কলেজ খুলতে যে সব নিয়ম মেনে চলতে হবে তার মধ্যে শুরুতেই রয়েছে, সামাজিক দূরত্ব বজায় রাখা। মাস্ক পরা, স্যানিটাইজার ব্যবহারের মতো সাধারণ স্বাস্থ্যবিধিগুলো আবশ্যিকভাবে মেনে চলতে হবে।

এছাড়া স্বাভাবিক সময়ের মতো সব শিক্ষার্থীকে প্রতিদিন স্কুল-কলেজে যেতেও হবে না। শুরুতে কেবল পিএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের প্রতিদিন ক্লাস নেয়া হবে। এছাড়া প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের অন্য ক্লাসগুলোতে সপ্তাহে একদিন করে ক্লাস চলবে।আপাতত স্কুলগুলোতে দিনের শুরুটা অ্যাসেম্বলি দিয়ে হবে না।আগের চেয়ে কম হবে স্কুল সময়ের পরিধি। পরিস্থিতি বিবেচনায় নিয়ে ধীরে ধীরে ক্লাসের দিন ও সময় বাড়ানো হবে।

এছাড়া নভেম্বর মাসে এসএসসি ও ডিসেম্বর মাসে এইচএসসি পরীক্ষার যে সময় ঘোষণা করা হয়েছিল সেটি এখনো বহাল আছে। অর্থাৎ নির্দিষ্ট সময়েই এ দুটি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

চীনের উহান প্রদেশে ২০১৯ সালের ডিসেম্বর মাসে প্রথম নভেল করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়। এরপর খুব দ্রুত তা বিশ্বে ছড়িয়ে পড়ে। বাংলাদেশে গত বছরের ৮ মার্চ প্রথম সংক্রমণ শনাক্ত হয়। সংক্রমণ রোধে ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করে সরকার। এরপর দফায় দফায় বাড়ানো হয় এই ছুটি। সবশেষ ১১ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছিল শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি।

তবে সরাসরি প্রতিষ্ঠানে উপস্থিত হয়ে শিক্ষা কার্যক্রম বন্ধ থাকলেও চালু ছিল অনলাইন শিক্ষা কার্যক্রম। এদিকে সংক্রমণের হার না কমায় গত বছর উচ্চ মাধ্যমিক সমাপনি পরীক্ষা নেয়া যায়নি। এসএসসি ও জেএসসি পরীক্ষার ফলাফলের গড় মূল্যায়নের মাধ্যমে এইচএসসি পরীক্ষার ফল ঘোষণা করা হয়। অন্য ক্লাসের শিক্ষার্থীরাও অটো প্রমোশন পায়। সে অনুযায়ীই চলতি বছর অনলাইনে ক্লাস করছে তারা। যদিও দেশের সব শিক্ষার্থীর কাছে এ সুবিধা পৌঁছেনি বলে বিভিন্ন জরিপে উঠে আসে।
এই বিভাগের আরও খবর
এসএসসি নিয়োগ মামলায় বড় রায় কলকাতা হাইকোর্টের, ২৫৭৫৩ জনের চাকরি বাতিল

এসএসসি নিয়োগ মামলায় বড় রায় কলকাতা হাইকোর্টের, ২৫৭৫৩ জনের চাকরি বাতিল

মানবজমিন
৩৫ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে ইউজিসির সতর্কতা জারি

৩৫ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে ইউজিসির সতর্কতা জারি

জনকণ্ঠ
বুয়েটে রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত স্থগিত

বুয়েটে রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত স্থগিত

দৈনিক ইত্তেফাক
যুক্তরাষ্ট্রে বৃত্তি নিয়ে যেতে পারবেন প্রাথমিক-মাধ্যমিকের শিক্ষকরা

যুক্তরাষ্ট্রে বৃত্তি নিয়ে যেতে পারবেন প্রাথমিক-মাধ্যমিকের শিক্ষকরা

জনকণ্ঠ
বুয়েটে ছাত্রলীগ: প্রতিবাদে আজও উত্তাল ক্যাম্পাস

বুয়েটে ছাত্রলীগ: প্রতিবাদে আজও উত্তাল ক্যাম্পাস

সমকাল
এসএসসি পরীক্ষার নাম পরিবর্তন হতে পারে

এসএসসি পরীক্ষার নাম পরিবর্তন হতে পারে

জনকণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়