কিলোমিটারপ্রতি ব্যয় হবে ২ হাজার ৩১৮ কোটি টাকা

ঢাকাকে ঘিরে ছয়টি মেট্রোরেল লাইন গড়ে তুলছে সরকার। মেট্রোর প্রথম লাইনের কাজ চলছে। আরো দুটি শুরুর অপেক্ষায়। মেট্রোরেলের পাশাপাশি রাজধানীতে আরো ১১টি সাবওয়ে লাইন (পাতাল রেল) গড়ে তুলতে চায় সরকার। এরই মধ্যে রুটগুলো চিহ্নিত করা হয়েছে। এগুলো বাস্তবায়নের জন্য নির্দিষ্ট করা হয়েছে কৌশলগত পরিকল্পনা। এ পরিকল্পনা অনুযায়ী, টঙ্গী থেকে কেরানীগঞ্জের ঝিলমিল পর্যন্ত নির্মাণ করা হবে প্রথম সাবওয়ে লাইন। ৩০ কিলোমিটার দীর্ঘ লাইনটি নির্মাণে ব্যয় প্রাক্কলন করা হয়েছে ৮ বিলিয়ন ডলার (প্রায় ৬৮ হাজার কোটি টাকা)। এ হিসাবে প্রতি কিলোমিটার সাবওয়ে নির্মাণে ২৭২ দশমিক ৫৭ মিলিয়ন ডলার বা বাংলাদেশী মুদ্রায় প্রায় ২ হাজার ৩১৮ কোটি টাকা খরচ হবে।

ঢাকার ১১টি সাবওয়ে লাইনের মধ্যে সবার আগে নির্মাণ করা হবে সাবওয়ের রুটও। ঝিলমিল থেকে তেঘরিয়া বাজার, মুসলিম নগর, সদরঘাট, গুলিস্তান, কাকরাইল, হাতিরঝিল, বিজি প্রেস, ভাসানটেক, কালশী, উত্তরা সেক্টর ১৭ হয়ে টঙ্গী জংশন পর্যন্ত যাবে এ পাতাল রেলপথটি। দৈর্ঘ্য ২৯ দশমিক ৩৫ কিলোমিটার। এ রেলপথটিতে স্টেশন হবে ২৭টি। সেতু কর্তৃপক্ষের কর্মকর্তারা জানিয়েছেন, পাতাল রেলপথটি নির্মাণে ব্যয় প্রাক্কলন করা হয়েছে ৮ বিলিয়ন মার্কিন ডলার। কৌশলগত পরিকল্পনা অনুযায়ী, ২০৩০ সালের মধ্যেই লাইনটি বাস্তবায়ন হয়ে যাওয়ার কথা। তবে প্রকল্প সংশ্লিষ্ট এক শীর্ষ কর্মকর্তা বণিক বার্তাকে জানিয়েছেন, ২০৩০ সালের আগে হয়তো এর কাজ শুরু করাই সম্ভব হবে না।

মেট্রোরেল ও সাবওয়ে সমজাতীয় যোগাযোগ অবকাঠামো। সাবওয়ে সাধারণত মাটির নিচে গড়ে তোলা হয়। নির্মাণে ব্যবহার করা হয় অত্যাধুনিক সব প্রযুক্তি। স্বভাবতই এর নির্মাণ ব্যয়ও হয় অনেক বেশি। সাধারণত এক কিলোমিটার সাবওয়ে লাইন নির্মাণে অন্তত ৩০০ মিলিয়ন ডলার খরচ হয়। তবে সাম্প্রতিক সময়ের মধ্যে নির্মিত সিঙ্গাপুর, হংকংয়ের মতো দেশ ও প্রশাসনিক অঞ্চলগুলোতে পাতাল রেলের নির্মাণ ব্যয় আরো বেশি। সিঙ্গাপুরের ডাউনটাউন এমআরটি লাইন (পুরোটাই পাতালপথে) নির্মাণে কিলোমিটারপ্রতি খরচ হয়েছে ৪৯৩ মিলিয়ন ডলার। আর হংকংয়ের শা তিন সেন্ট্রাল লিংক নির্মাণে কিলোমিটারপ্রতি খরচ হয়েছে ৫৮৬ মিলিয়ন ডলার। এখন পর্যন্ত প্রাক্কলিত হিসাব বলছে, সিঙ্গাপুর ও হংকংয়ের তুলনায় বাংলাদেশে সাবওয়ে নির্মাণে খরচ কম হবে।

ঢাকায় সাবওয়ে নেটওয়ার্ক গড়ে তোলার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। সংস্থাটি এজন্য একটি সম্ভাব্যতা সমীক্ষা প্রকল্প বাস্তবায়ন করছে। এ প্রকল্পের আওতায় গতকাল ঢাকার একটি হোটেলে ‘ঢাকা সাবওয়ে প্রজেক্ট’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে ঢাকাকে ঘিরে সব মিলিয়ে ২৫৮ কিলোমিটার সাবওয়ে নেটওয়ার্ক গড়ে তোলার কথা জানায় সেতু কর্তৃপক্ষ। এর মধ্যে ২০৩০ সালের মধ্যে ১০২ কিলোমিটার, ২০৪০ সালের মধ্যে আরো ৮৫ কিলোমিটার এবং শেষ ধাপে ২০৫০ সালের মধ্যে ৭১ কিলোমিটার সাবওয়ে লাইন নির্মাণের পরিকল্পনার কথা জানায় সংস্থাটি।

সব মিলিয়ে সাবওয়ের রুট চিহ্নিত করা হয়েছে ১১টি। এর মধ্যে গাবতলী থেকে ভোলাব পর্যন্ত রুট বি, কেরানীগঞ্জ থেকে পূর্ব নন্দীপাড়া পর্যন্ত রুট ডি, গাবতলী থেকে বসুন্ধরা রিভারভিউ পর্যন্ত রুট জি, হাজারীবাগ থেকে পূর্বাচল পর্যন্ত রুট জে, ঝিলমিল থেকে টঙ্গী জংশন পর্যন্ত রুট ও, শাহ কবির মাজার রোড থেকে সদরঘাট পর্যন্ত রুট পি, কেরানীগঞ্জ থেকে সোনাপুর পর্যন্ত রুট এস, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে নারায়ণগঞ্জ পর্যন্ত রুট টি, তেঘরিয়া বাজার থেকে বন্দর পর্যন্ত রুট ইউ, টঙ্গী জংশন থেকে কোনাবাড়ি পর্যন্ত রুট ভি এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে গাবতলী পর্যন্ত রুট ডব্লিউ চিহ্নিত করা হয়েছে। সব মিলিয়ে পুরো সাবওয়ে নেটওয়ার্কে স্টেশনের সংখ্যা হবে ২১৫টি।
এই বিভাগের আরও খবর
একনেকে ১১৯০১ কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন

একনেকে ১১৯০১ কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন

মানবজমিন
বাজেটে রেমিট্যান্স প্রণোদনা ৪ হাজার কোটি টাকায় উন্নীত

বাজেটে রেমিট্যান্স প্রণোদনা ৪ হাজার কোটি টাকায় উন্নীত

নয়া দিগন্ত
কভিডে কর্মচ্যুতদের নগদ সহায়তার অর্থছাড় ১ শতাংশেরও কম

কভিডে কর্মচ্যুতদের নগদ সহায়তার অর্থছাড় ১ শতাংশেরও কম

বণিক বার্তা
এপ্রিলে রফতানি আয় বেড়েছে ৫০৩ শতাংশ

এপ্রিলে রফতানি আয় বেড়েছে ৫০৩ শতাংশ

জনকণ্ঠ
করোনায় মরিচ তোলার কাজ করে সংসার চালান নারীরা

করোনায় মরিচ তোলার কাজ করে সংসার চালান নারীরা

নয়া দিগন্ত
মধ্য রাত থেকে ইলিশ ধরা শুরু

মধ্য রাত থেকে ইলিশ ধরা শুরু

বাংলা ট্রিবিউন
ট্রেন্ডিং
  • গেটস পরিবার ‘কঠিন সময়’ পার করছে: জেনিফার গেটস

  • মাদারিপুরে বাল্কহেডের সঙ্গে স্পিডবোটের মুখোমুখি সংঘর্ষে নিহত ২৬

  • ২৪ ঘন্টায় মৃত্যু ৬৯ শনাক্ত ১৩৫৯

  • 'লকডাউন'-এর মধ্যে দোকান, মলগুলি পুনরায় খুলছে; ঢাকার সড়কে যান চলাচল বৃদ্ধি পাচ্ছে

  • আগামীকাল থেকে রাস্তায় কাউকে দেখতে চাই না: আইজিপি

  • তিন মাসের মধ্যে সর্বোচ্চ করোনায় মৃত্যু

  • ২৯ মার্চের পরিবর্তে ৩০ মার্চ শাব-ই-বারাতের ছুটি

  • করোনায় আরো ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২১৭২

  • বাংলাদেশ ও শ্রীলঙ্কার ৬ সমঝোতা স্মারক সই

  • করোনায় আরো ১৮ জনের মৃত্যু, নতুন সনাক্ত ১১৫৯ জন