কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণ ব্যবস্থাপনা নিয়ে হচ্ছে অনুবিভাগ

কৃষি মন্ত্রণালয়ের সাংগঠনিক কাঠামোতে আসছে পরিবর্তন। কাজের পরিধি বেড়ে যাওয়ায় বাস্তবতার নিরিখে নেওয়া হচ্ছে এ সিদ্ধান্ত। কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণ ব্যবস্থাপনা নিয়ে মন্ত্রণালয়ে হচ্ছে একটি পূর্ণাঙ্গ অনুবিভাগ। এছাড়া সাংগঠনিক কাঠামোতে অনুবিভাগগুলোর দায়িত্বশীল যুগ্ম-সচিবদের পদ পরিবর্তন করে অতিরিক্ত সচিবে উন্নীত করা হচ্ছে।

একই সঙ্গে পুনর্গঠন করা হচ্ছে কৃষি মন্ত্রণালয়ের কৃষিনীতি সহায়ক ইউনিট। পরিকল্পনা ও নীতি পরীবিক্ষণ এবং সমন্বয় (পিপিসি) অনুবিভাগের জন্য ২৫টি পদ সৃষ্টিরও উদ্যোগ নিয়েছে কৃষি মন্ত্রণালয়।

গত ২ মার্চ এক সভায় সাংগঠনিক কাঠামো প্রস্তাব চূড়ান্ত করা হয়। কৃষি সচিব ওয়াহিদা আক্তারের সভাপতিত্বে ওই সভা অনুষ্ঠিত হয়।

কৃষি মন্ত্রণালয়ের প্রশাসন শাখার একজন কর্মকর্তা জানান, কৃষি মন্ত্রণালয়ের ‘এনাম কমিটি’ অনুমোদিত পদ সংখ্যা ছিল ১৪২টি। পরবর্তীসময়ে আরও ৭৪টি পদ সৃজন করা হয়। ২০১৪ সালে অনুমোদিত সাংগঠনিক কাঠামোর অন্তর্ভুক্ত পদ সংখ্যা ছিল ২১৬টি। এরপর বিভিন্ন সময়ে সৃজিত ১১৬টি পদসহ ২০২১ সালের ২৮ অক্টোবর জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো সাংগঠনিক কাঠামোর পদ সংখ্যা ৩৩২টি।

১৯৮২ সালে ‘মার্শাল ল’ কমিটি অন রি-অর্গানাইজেশন সেটআপ’ সব সরকারি মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর/পরিদপ্তরসহ সব স্বায়ত্তশাসিত সংস্থার পুনর্গঠন কার্যক্রম সম্পাদনে উদ্যোগ নেয়। এ উদ্দেশ্য সাধনে সরকার একটি কমিটি গঠন করে, যা ‘এনাম কমিটি’ নামে পরিচিত।

সংশ্লিষ্টরা জানান, কৃষি মন্ত্রণালয়ের ১১টি অনুবিভাগের মধ্যে চারটি অনুবিভাগের প্রধান অতিরিক্ত সচিব। প্রশাসনিক কাজের সুবিধার্থে অবশিষ্ট সাতটি অনুবিভাগের প্রধান হিসেবে অনুমোদিত যুগ্ম-সচিবের পদ অতিরিক্ত সচিবে উন্নীত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বর্তমান সাংগঠনিক কাঠামোতে সার ব্যবস্থাপনা ও উপকরণ, গবেষণা, পরিকল্পনা, নিরীক্ষা, শৃঙ্খলা ও আইন অনুবিভাগের দায়িত্ব রয়েছেন যুগ্ম-সচিবরা। অন্যদিকে বীজ অনুবিভাগের দায়িত্বে রয়েছেন একজন মহাপরিচালক।

সাংগঠনিক কাঠামোতে বর্তমানে যুগ্ম-সচিব পদটি অতিরিক্ত সচিব পদে উন্নীত করতে প্রস্তাব জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হচ্ছে। একই সঙ্গে ‘মহাপরিচালক (বীজ)’ এর পদনাম পরিবর্তন করে ‘অতিরিক্ত সচিব/যুগ্ম-সচিব (বীজ)’ করার প্রস্তাবও যাচ্ছে।

কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণ ব্যবস্থাপনার লক্ষ্যে একটি পূর্ণাঙ্গ অনুবিভাগ গঠন করার সিদ্ধান্ত নিয়েছে কৃষি মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের একটি দায়িত্বশীল সূত্র জানায়, কৃষিপণ্য প্রক্রিয়াকরণ, গুণগত মান নিশ্চিতকরণ ও প্রচারণা কার্যক্রম সমন্বয়ের লক্ষ্যে অতিরিক্ত সচিব বা যুগ্ম-সচিব (অ্যাগ্রো প্রসেসিং অ্যান্ড ভেল্যু চেইন প্রমোশন) নামে একটি নতুন অনুবিভাগ করা হবে। অতিরিক্ত সচিব/যুগ্ম-সচিবের (অ্যাগ্রো প্রসেসিং অ্যান্ড ভেল্যু চেইন প্রমোশন) অধীনে উপ-সচিব (অ্যাগ্রো প্রসেসিং) এবং উপ-সচিবের (ভেল্যু চেইন প্রমোশন) দুটি পদ সৃজনের প্রস্তাব দেওয়া হচ্ছে। এছাড়া উপ-সচিবের (অ্যাগ্রো প্রসেসিং) অধীনে সিনিয়র সহকারী সচিব (অ্যাগ্রো প্রসেসিং-১), সিনিয়র সহকারী সচিব (অ্যাগ্রো প্রসেসিং-২) নামে দুটি এবং উপ-সচিবের (ভেল্যু চেইন প্রমোশন) অধীনে সিনিয়র সহকারী সচিব (ভেল্যু চেইন প্রমোশন-১), সিনিয়র সহকারী সচিব (ভেল্যু চেইন প্রমোশন-২) নামে দুটিসহ মোট চারটি নতুন পদ সৃজনে প্রস্তাব যাবে জনপ্রশাসন মন্ত্রণালয়ে।

এছাড়া কৃষিনীতি সহায়ক ইউনিট (এপিএসইউ-আপসু) পুনর্গঠন করা হচ্ছে। মহাপরিচালকের (আপসু) পদনাম পরিবর্তন করে অতিরিক্ত সচিব/যুগ্ম-সচিব (আপসু) নামকরণের সুপারিশ করা হয় এবং একইসঙ্গে আপসুর সব জনবল ঠিক রেখে নিয়োগ বিধিমালা সংশোধন করে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটিতে উপস্থাপনের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হচ্ছে। নিয়োগবিধি অনুমোদন না হওয়া পর্যন্ত আপসুতে সংযুক্তিতে কর্মরত জনবল বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের অধীনে ন্যস্ত করারও সিদ্ধান্ত হয়েছে বলে কৃষি মন্ত্রণালয় থেকে জানা যায়।

মন্ত্রণালয়ের পরিকল্পনা ও পিপিসি অনুবিভাগের জন্য ২৫টি পদ সৃজনের বিষয়ে যুগ্ম-সচিব জানান, নীতি পরিবীক্ষণ এবং সমন্বয় (পিপিসি) অনুবিভাগের নীতি-১, ২, ৩, ৪, ৫ শাখায় প্রশাসনিক কর্মকর্তার ৫টি, অফিস সহায়ক ৫টি, নীতি-১, ২ শাখায় কম্পিউটার অপারেটরের দুটি, নীতি-৩, ৪, ৫ শাখায় অফিস সহকারী কাম-কম্পিউটার অপারেটরের তিনটি অনুমোদিত পদ নেই। পরিকল্পনা অনুবিভাগে ৭টি শাখায় প্রশাসনিক কর্মকর্তা এবং তিনটি শাখায় অফিস সহায়কের কোনো পদ নেই। পিপিসি ও পরিকল্পনা অনুবিভাগে প্রাপ্য পদের বিপরীতে পূর্ণাঙ্গ জনবল সৃজনের জন্য প্রস্তাবিত ২৫টি পদ সম্বলিত সুপারিশ ফের জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হবে।

এসব বিষয়ে কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার জাগো নিউজকে বলেন, ‘কৃষিপণ্য প্রক্রিয়াকরণ, গুণগত মান নিশ্চিত করা ও রপ্তানির ক্ষেত্রে যোগাযোগের সুনির্দিষ্ট কোনো জায়গা নেই। মন্ত্রণালয়ের এই সেকশন বলে ওই সেকশনের, ওই সেকশন বলে এই সেকশনের- এজন্য আমরা এ বিষয়টি নিয়ে নতুন একটি অনুবিভাগ করছি।’

তিনি বলেন, ‘কৃষিপণ্য বাজারজাতকরণ নিয়ে সক্রিয়ভাবে চিন্তা-ভাবনা করা এখন সময়ের দাবি। এখন উৎপাদন বাড়ছে, কৃষকরা চাইছে তাদের পণ দেশের বাইরে পাঠাতে। তারা আন্তর্জাতিক বাজারও ধরতে চাইছে, এটা খুবই ভালো লক্ষণ। এখন কৃষকদের মধ্যে এ তাগিদটা রয়েছে।’
এই বিভাগের আরও খবর
টোল আদায়ে দেড় হাজার কোটির মাইলফলকে পদ্মা সেতু

টোল আদায়ে দেড় হাজার কোটির মাইলফলকে পদ্মা সেতু

বাংলা ট্রিবিউন
টানা ৩ দিন ধরে কমছে সোনার দাম

টানা ৩ দিন ধরে কমছে সোনার দাম

দৈনিক ইত্তেফাক
বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

দৈনিক ইত্তেফাক
মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

প্রথমআলো
বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বিডি প্রতিদিন
ভারতে স্বর্ণের দামে সর্বকালের রেকর্ড

ভারতে স্বর্ণের দামে সর্বকালের রেকর্ড

বিডি প্রতিদিন
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়