খালেদা জিয়াকে কোনো অবস্থাতেই সুস্থ বলার সুযোগ নেই: ডা. জাহিদ

কোনো অবস্থাতেই বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া সুস্থ আছেন বলার সুযোগ নেই বলে জানিয়েছেন তার মেডিকেল বোর্ডের চিকিৎসক ও দলটির ভাইস চেয়ারম্যান ডা. এ জেড এম জাহিদ হোসেন। রবিবার (২৮ আগস্ট) রাতে খালেদা জিয়াকে এভারকেয়ার হাসপাতালে ভর্তির পর সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, ম্যাডাম লিভার সিরোসিসে আক্রান্ত। তার সুচিকিৎসার জন্য মেডিকেল বোর্ডের চিকিৎসকরা বিশেষ উন্নত সেন্টার করানোর পরামর্শ দিয়েছিলেন। রবিবার উনাকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। উনি সুস্থ আছেন- এটা কোনো অবস্থাতে বলার সুযোগ নেই।

তিনি বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে এবার নিয়ে ৬ বার হাসপাতালে ভর্তি হতে হয়েছে। বেশ কিছু পরীক্ষার জন্য তাকে হাসপাতালে নিয়ে আসা হয়েছিল। পরীক্ষা শেষে চিকিৎসক বোর্ডের সদস্যরা উনাকে হাসপাতালে ভর্তির সিদ্ধান্ত নেন। খালেদা জিয়া অসুস্থ, তার উন্নত চিকিৎসার জন্য বিদেশে নেওয়া প্রয়োজন। মেডিকেল বোর্ড হাসপাতাল কর্তৃপক্ষ, তার পরিবার ও দলের পক্ষ থেকে বিষয়টি বারবার বলা হলেও দুঃখজনকভাবে সরকারের পক্ষ থেকে এখনো তা বাস্তবায়ন করা হয়নি।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডা. জাহিদ বলেন, উনার শারীরিক অবস্থা যদি স্থিতিশীল থাকতো তাহলে তো তাকে হাসপাতালে ভর্তি করতে হতো না। ছয় দিন আগেও পরীক্ষা-নিরীক্ষার জন্য হাসপাতালে এসেছিলেন। আজ (রবিবার) আবারো এসেছিলেন। কিন্তু চিকিৎসকদের পরামর্শক্রমে তাকে হাসপাতালে ভর্তি হতে হয়েছে।

খালেদা জিয়াকে হাসপাতালে কতদিন থাকতে হবে এবং তার পরীক্ষার রিপোর্টগুলোর বিষয়ে জানতে চাইলে ডা. জাহিদ বলেন, চিকিৎসাশাস্ত্রে আগাম কোনো কিছু বলার সুযোগ নেই। তাছাড়া কোনো রোগীর ব্যক্তিগত গোপনীয়তা চিকিৎসকদের বলাটা উচিত নয়, দায়িত্বও নয়। রিপোর্টে কী এসেছে তা জানার প্রয়োজন নেই। কিন্তু আপনাদের বোঝা উচিত এই রিপোর্টে যা কিছুই আসুক না কেন উনাকে হাসপাতালে আনতে হয়েছে এবং ভর্তি হতে হয়েছে, এটাই বাস্তবতা। উনার রিপোর্টগুলো যদি ভাল ও সুন্দর হতো তাহলে ভর্তির প্রয়োজনীয়তা থাকত না।

প্রসঙ্গত, সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া হৃৎপিণ্ডের রক্তনালীতে ব্লক, আর্থ্রাটিস, ডায়াবেটিস, কিডনি, ফুসফুস ও চোখের সমস্যাসহ নানা জটিলতায় ভুগছেন। গত বছর এভারকেয়ার হাসপাতালে ভর্তি হওয়ার পর তার পরিপাকতন্ত্রে  রক্তক্ষরণ এবং লিভার সিরোসিসে আক্রান্ত হওয়ার কথা জানান চিকিৎসকরা। এরপর ১১ জুন এভারকেয়ার হাসপাতালে খালেদা জিয়ার হৃৎপিণ্ডের ব্লক অপসারণ করে একটি ‘স্টেন্ট’ বসানো হয়।
এই বিভাগের আরও খবর
খাবারে কৃত্রিম রঙের ব্যবহার স্বাস্থ্যঝুঁকি বাড়ায়

খাবারে কৃত্রিম রঙের ব্যবহার স্বাস্থ্যঝুঁকি বাড়ায়

কালের কণ্ঠ
ডেন্টালে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, মেধাক্রমে প্রথম তামিম

ডেন্টালে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, মেধাক্রমে প্রথম তামিম

সমকাল
স্যালাইন খেয়ে শিশুর মৃত্যু, গ্রেপ্তার ৪

স্যালাইন খেয়ে শিশুর মৃত্যু, গ্রেপ্তার ৪

জনকণ্ঠ
অভিযান চালিয়ে হাসপাতাল বন্ধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ‘না’

অভিযান চালিয়ে হাসপাতাল বন্ধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ‘না’

বাংলা ট্রিবিউন
ব্লাড ক্যানসার কেন হয়, নির্ণয়ের উপায় ও চিকিৎসা কী?

ব্লাড ক্যানসার কেন হয়, নির্ণয়ের উপায় ও চিকিৎসা কী?

প্রথমআলো
ফুসফুস ক্যান্সারের লক্ষণ ও করণীয়

ফুসফুস ক্যান্সারের লক্ষণ ও করণীয়

সমকাল
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়