গেজেট পেলেই বিএনপির ছেড়ে দেওয়া আসনগুলোতে উপনির্বাচনের সিদ্ধান্ত

বিএনপি'র সংসদ সদস্যদের পদত্যাগজনিত কারণে শূন্য হওয়া আসনগুলোতে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। আসনগুলো শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়ের গেজেট পাওয়ার পরেই ইসি থেকে এসব আসনের উপ-নির্বাচনের সিদ্ধান্ত নেওয়া হবে। নির্বাচন কমিশন থেকে এ তথ্য জানা গেছে।

এর আগে রবিবার বিএনপি দলীয় সাত জন সংসদ সদস্য স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে পদত্যাগপত্র জমা দেন। তাদের মধ্যে সশরীরে উপস্থিত হয়ে জমা দেওয়া ৫ জনের পদত্যাগপত্র ইতোমধ্যে গ্রহণ করা হয়েছে। বাকি দুই জনের ক্ষেত্রে যাচাই-বাছাই করে তিনি সিদ্ধান্ত জানাবেন বলে গণমাধ্যমকে জানিয়েছেন স্পিকার।

বিএনপি'র পদত্যাগে শূন্য হওয়া সংসদীয় আসনের উপনির্বাচন প্রশ্নে জানতে চাইলে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ রবিবার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘পদত্যাগ জনিত কারণে হোক আর যে কোনও কারণেই হোক জাতীয় সংসদের কোনও আসন শূন্য হলে সেখানে উপনির্বাচন হবে।’ 

বিএনপির এমপিদের পদত্যাগে আসন শূন্য ঘোষণা হলে উপনির্বাচন প্রয়োজন পড়বে কী না জানতে চাইলে এই কর্মকর্তা বলেন, ‘সংসদের মেয়াদ শেষ হওয়ার ১৮০ দিনের আগে কোনও সংসদীয় আসন শূন্য হলে উপনির্বাচন করতে হবে। চলতি একাদশ সংসদের মেয়াদ এখনও এক বছরের বেশি রয়েছে। কাজেই এখন কোনও আসন শূন্য হলে নির্বাচন কমিশনকে আইন অনুযায়ী উপ নির্বাচন করতেই হবে।’

এ বিষয়ে কমিশনার মো. আলমগীর সাংবাদিকদের বলেন, আমরা গণমাধ্যমে বিএনপি'র এমপিদের পদক্ষেপের কথা জেনেছি। এ বিষয়ে কোনও গেজেট নোটিফিকেশন আমরা পাইনি। গেজেট পেলে আমরা এ বিষয়ে সিদ্ধান্ত নেবো। যেদিন পদত্যাগের গেজেট নোটিফিকেশন হবে তার ৯০ দিনের মধ্যে সেই সব আসনে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।

এক প্রশ্নের জবাবে এই কমিশনার বলেন, ‘সংসদ সচিবালয়ের গেজেট নোটিফিকেশন হওয়ার পরেই আমাদের কাজ শুরু হবে। যতক্ষণ পর্যন্ত পদত্যাগের নির্দেশ গেজেট নোটিফিকেশন হবে না, ততদিন পর্যন্ত ইসির কোনও করণীয় নেই।’

বিএনপির এমপিদের পদত্যাগের বিষয়ে স্পিকার শিরীন শারমিন চৌধুরী সাংবাদিকদের বলেন, বিএনপির সাত জন সংসদ সদস্যের পদত্যাগপত্র তিনি পেয়েছেন। এরমধ্যে পাঁচ জন নিজেরাই এসেছিলেন। বাকী দুজনের একজন অসুস্থ, আরেকজন বিদেশে। 

সংবিধানের সংশ্লিষ্ট ধারা উল্লেখ তরে স্পিকার বলেন, পদত্যাগপত্র সশরীরে এসে জমা দিতে হবে এমন কোনও বাধ্যবাধকতা নেই। যে পাঁচ জন পদত্যাগপত্র নিয়ে এসেছেন তাদের আসন শূন্য হয়ে গেছে। বাকী দুটি আবেদনের সই যাচাই করা হবে এবং তারাই পদত্যাগপত্র পাঠিয়েছেন কি না, সংসদ সচিবালয় তা খোঁজ নেবে। তবে হারুনর রশীদ পদত্যাগপত্র পাঠিয়েছেন ই-মেইলে, তার সই স্ক্যান করে বসানো হয়েছে। এটা গ্রহণ করা হবে না, তাকে আবার পদত্যাগপত্র দিতে হবে। 

তিনি জানান, সংশ্লিষ্ট আসনগুলো শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয় প্রজ্ঞাপন জারি করবে। সংবিধানের বিধান অনুসারে কোনও সংসদ সদস্যের নিজ স্বাক্ষরযুক্ত পদত্যাগপত্র স্পিকার পেলেই ওই আসন শূন্য হবে। 

এ বিষয়ে সংবিধানের ৬৭(২) বলা হয়েছে ‘কোন সংসদ-সদস্য স্পিকারের নিকট স্বাক্ষরযুক্ত পত্রযোগে স্বীয় পদ ত্যাগ করিতে পারিবেন, এবং স্পিকার কিংবা স্পিকারের পদ শূন্য থাকিলে বা অন্য কোন কারণে স্পীকার স্বীয় দায়িত্ব পালনে অসমর্থ হইলে ডেপুটি স্পীকার- যখন উক্ত পত্র প্রাপ্ত হন, তখন হইতে উক্ত সদস্যের আসন শূন্য হইবে।’
এই বিভাগের আরও খবর
উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ন হবে: সিইসি

উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ন হবে: সিইসি

জনকণ্ঠ
খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ

খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ

নয়া দিগন্ত
কাতারের আমিরের নামে ঢাকায় পার্ক ও সড়কের নামকরণ

কাতারের আমিরের নামে ঢাকায় পার্ক ও সড়কের নামকরণ

দৈনিক ইত্তেফাক
ফরিদপুরে মন্দিরে আগুন : দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় বিএনপির তদন্ত কমিটি

ফরিদপুরে মন্দিরে আগুন : দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় বিএনপির তদন্ত কমিটি

নয়া দিগন্ত
১৯৬০ সালের সর্বোচ্চ তাপপ্রবাহে কেমন ছিল ঢাকার জীবনযাত্রা

১৯৬০ সালের সর্বোচ্চ তাপপ্রবাহে কেমন ছিল ঢাকার জীবনযাত্রা

প্রথমআলো
থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী, স্বাক্ষরিত হবে যেসব চুক্তি

থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী, স্বাক্ষরিত হবে যেসব চুক্তি

কালের কণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়