চিঠিতেই আটকে আছে চিনিকলের বহুমুখী উৎপাদন

দেশের প্রায় সবগুলো চিনিকলের আয়ুষ্কাল প্রায় শেষ। অধিকাংশই ব্রিটিশ আমলের। অন্যগুলোর বয়সও ৩০-৫০ বছর। ফলে চিনি উৎপাদনে বড় অংকের লোকসান গুনছে প্রতিটি মিল। পরিস্থিতি সামাল দিতে চিনিকলগুলোতে বহুমুখী পণ্য উৎপাদনের তাগিদ দিয়ে আসছে সরকার। ২০১৯ সালের ১২ সেপ্টেম্বর একই পরামর্শ দেয় জার্মান বিশেষজ্ঞ দল। চিনিকল মালিকরা প্রস্তাবও দেয়। তবে সেই ‘প্রস্তাব বাস্তবসম্মত নয়’ জানিয়ে সবগুলো চিনিকল বিদেশি বিনিয়োগে দেওয়া যায় কি না সেটা চেষ্টা করা হবে বলে জানিয়েছে বিএসএফআইসি।

গত বছরের শুরুতে বহুমুখী বা উপজাত পণ্য উৎপাদনের উপায় খুঁজতে শুরু করে বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প করপোরেশন (বিএসএফআইসি)। প্রতিটি মিল কী ধরনের বহুমুখী পণ্য উৎপাদন করে লাভজনক হতে পারে সেটা জানাতে মিলগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের চিঠি দেয় সংস্থাটি।

এরপর গত বছর জুনে বিভিন্ন মিল থেকে প্রস্তাবও এসেছে। কিন্তু পরবর্তীকালে থেমে গেছে সে উদ্যোগ। তবে বিএসএফআইসি বলছে, মিলগুলো থেকে যে প্রস্তাব এসেছে সেগুলো বাস্তবসম্মত নয়। ফলে সেসব প্রস্তাব গ্রহণযোগ্য হয়নি।

খোঁজ নিয়ে জানা যায়, বিএসএফআইসির ১৫টি চিনিকলের প্রস্তাবে বহুমুখী পণ্য হিসেবে স্পিরিট ও অ্যালকোহল উৎপাদন, ফলের রস প্রক্রিয়াজাতকরণ, পানি পরিশোধনাগার নির্মাণ, রাইস মিল, ফ্লাওয়ার মিল, হিমাগার স্থাপন এবং পশুপালনেরও প্রস্তাব ছিল। যার কোনোটিতে সায় দেয়নি বিএসএফআইসি।

এ বিষয়ে জাগো নিউজের কথা হয় কয়েকজন ব্যবস্থাপনা পরিচালকের সঙ্গে। তারা জানান, প্রস্তাব নেওয়ার পর থেকে এ বিষয়ে কিছুই জানায়নি বিএসএফআইসি।

ঠাকুরগাঁও চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক সাখাওয়াৎ হোসেন জাগো নিউজকে বলেন, আমরা হিমাগার স্থাপনসহ কয়েকটি প্রকল্পের প্রস্তাব করেছি। কিন্তু প্রস্তাব নেওয়ার পরে সে বিষয়ে কিছুই জানানো হয়নি।

এ বিষয়ে বিএসএফআইসি পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের প্রধান কবির আহাম্মদ সরকার জাগো নিউজকে বলেন, তাদের (মিল কর্তৃপক্ষের) এসব প্রস্তাব বাস্তবসম্মত নয়। এসব করে মিল লাভজনক দূরের কথা, টেকানো যাবে না। এমন কিছু প্রস্তাব আমরা চাচ্ছি, যাতে মিলগুলো তাদের খরচ পুষিয়ে লাভজনক হতে পারে।

তিনি বলেন, আমরা আরও ভাবছি। বহুমুখী পণ্য উৎপাদনের থেকে এখন চিনিকল নিয়ে নতুন পরিকল্পনায় বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। থাইল্যান্ড ও জাপান আমাদের তিনটি চিনিকলে বিনিয়োগ করতে চায়। সেভাবে সবগুলো চিনিকল বিদেশি বিনিয়োগে দেওয়া যায় কি না সেটা আগে চেষ্টা করা হবে।

পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের তথ্যমতে, দেশে মোট সরকারি ব্যবস্থাপনায় চিনিকল আছে ১৫টি। এর মধ্যে ৯টি উৎপাদনে রয়েছে। বাকি ছয়টিতে আখ মাড়াই কার্যক্রম চালু থাকলেও সরাসরি উৎপাদনে নেই। দেশের চিনিকলগুলোর অধিকাংশেরই তিন থেকে চার হাজার একর জমি রয়েছে। কিছু মিল ছোট, যার মধ্যে সবচেয়ে ছোট পাবনা চিনিকল লিমিডেট। এর আয়তন ৬০ একর।

বড় মিলগুলোর মধ্যে কেরু অ্যান্ড কোং (বাংলাদেশ) লিমিটেড, সেতাবগঞ্জ সুগার মিলস, নর্থবেঙ্গল সুগার মিলস, রংপুর সুগার মিলে বড় ধরনের বিনিয়োগ আশা করছে বিএসএফআইসি। ছোটখাটো মিল বা ফ্যাক্টরিতে বহুমুখী পণ্য উৎপাদনে এসব মিলের জমি নষ্ট হবে। ফলে পরবর্তীসময়ে নতুন বিনিয়োগ মিলবে না।

এসব বিষয়ে বিএসএফআইসির চেয়ারম্যান মো. আরিফুর রহমান অপু জাগো নিউজকে বলেন, আমাদের (বিএসএফআইসি) আর্থিক পরিস্থিতি ভালো নয়। যে কোনো উদ্যোগ নিতে হলে অবশ্যই ভেবেচিন্তে নিতে হবে।

তিনি আরও বলেন, হুটহাট বিনিয়োগের সক্ষমতাও এ সংস্থার নেই। বড় বিনিয়োগের পরিস্থিতিও নেই। বিদেশি বিনিয়োগের যেসব প্রস্তাব, আমরা সেগুলো আগে পর্যালোচনা করছি।
এই বিভাগের আরও খবর
টানা ৩ দিন ধরে কমছে সোনার দাম

টানা ৩ দিন ধরে কমছে সোনার দাম

দৈনিক ইত্তেফাক
বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

দৈনিক ইত্তেফাক
মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

প্রথমআলো
বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বিডি প্রতিদিন
ভারতে স্বর্ণের দামে সর্বকালের রেকর্ড

ভারতে স্বর্ণের দামে সর্বকালের রেকর্ড

বিডি প্রতিদিন
বাংলাদেশে গত এক যুগে দীর্ঘমেয়াদি অর্থায়নে মধ্যপ্রাচ্যের অবদান সামান্য

বাংলাদেশে গত এক যুগে দীর্ঘমেয়াদি অর্থায়নে মধ্যপ্রাচ্যের অবদান সামান্য

বণিক বার্তা
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়