চীনের সঙ্গে সম্পর্ক ছিন্ন হলে হুমকিতে পড়বে ইউরোপের বৃহত্তম অর্থনীতিও

চীনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করলে জার্মানির বেশিরভাগ শিল্প হুমকিতে পড়বে। বিলাসবহুল গাড়ি নির্মাতা কোম্পানি মার্সিডিজ বেঞ্জের সিইও ওলা ক্যালেনিয়াস এমন সাবধান বার্তা দিয়েছেন। রোববার চীনে এক ব্যবসায়িক সফর শেষে জার্মানিতে ফেরেন তিনি। ফেরার পর তার সাক্ষাৎকার নিয়েছে জার্মান গণমাধ্যম বিল্ড। সেখানেই তিনি চীনের সঙ্গে পশ্চিমাদের সম্পর্ক ধরে রাখার গুরুত্বের ওপরে জোর দেন। 

আরটি জানিয়েছে, মার্সিডিজ- বেঞ্জের সবথেকে বড় ক্রেতা চীন। ফলে চীনের বাজার গাড়ি কোম্পানিটির জন্য সবথেকে বেশি গুরুত্বপূর্ণ। কিন্তু সাম্প্রতিক সময়ে জার্মানিসহ গোটা ইউরোপীয় ইউনিয়নের সঙ্গেই চীনের সম্পর্ক নানা চ্যালেঞ্জের মুখে পড়েছে। ইইউ ক্রমশ চীনের উপরে নির্ভরশীল হয়ে পড়ছে বলে উদ্বেগ রয়েছে একটি পক্ষের মধ্যে। তবে ওলা মনে করেন, বিশ্ব অর্থনীতির তিনটি বড় খেলোয়াড় হচ্ছে চীন, ইইউ ও যুক্তরাষ্ট্র। তারা একে অপরের সঙ্গে এত বেশি যুক্ত যে কাউকে আলাদা করে দেয়ার কোনো অর্থই হয় না।

তিনি আরও বলেন, চীনের থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়ার চিন্তা একটি ভ্রম মাত্র, এটি মোটেও কাম্য কিছু নয়। চীনের আছে বিশ্বের সবথেকে বড় গাড়ির বাজার। বিশ্বের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোর টার্গেটই থাকে চীনের বাজার। জার্মানি গাড়ি নির্মাতা কোম্পানিগুলোর আয়ের বড় একটি অংশই আসে চীন থেকে। মার্সিডিজ-বেঞ্জের সবথেকে বড় শেয়ারহোল্ডার হচ্ছে চীনের বিএআইসি গ্রুপ এবং গিলি চেয়ারম্যান লি শুফু। রয়টার্সের হিসাবে, ২০২২ সালে যত মার্সিডিজ-বেঞ্জ গাড়ি বিক্রি হয়েছে তার ৩৭ শতাংশই হয়েছে চীনে। আয়ের ১৮ শতাংশ গিয়েছে চীন থেকে। 

তবে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর চীনের সঙ্গে পশ্চিমাদের দূরত্ব বাড়ছে। নিন্দা জানানোর পরিবর্তে চীন রাশিয়াকে পরম মিত্রের মতো কাছে টেনে নিয়েছে। পশ্চিমাদের আশঙ্কা, রাশিয়ার কোনো অস্ত্র ঘাটতি দেখা দিলে চীন তা পূরণে এগিয়ে আসতে পারে। এ বছর চীনা প্রেসিডেন্ট শি জিনপিং মস্কো সফর করেছেন এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সম্পর্ক জোরদারে নানা বিষয়ে আলোচনা করেছেন। দুই দেশের মধ্যে বাণিজ্য এখন ২০০ বিলিয়ন ডলারের মাইলফলক ছুঁই ছুঁই করছে। 

এছাড়া উদ্বেগ আছে তাইওয়ান নিয়েও। চীন তাইওয়ান দ্বীপকে নিজের অংশ মনে করে। কিন্তু পশ্চিমাদের উদ্বেগ যে, আগামী কয়েক বছরের মধ্যেই তাইওয়ানকে নিজের নিয়ন্ত্রণে আনতে রাশিয়ার মতো সামরিক অভিযান চালাবে চীন। তাইওয়ানের প্রতি পশ্চিমাদের অব্যাহত সমর্থনকে চীনও ভালোভাবে দেখছে না। ফলে যে দূরত্বের সৃষ্টি হয়েছে তাতে যুক্তরাষ্ট্র ও ইইউ ব্লকের সঙ্গে বাণিজ্যেও প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর যেভাবে দেশটির বিরুদ্ধে নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল, চীনের বিরুদ্ধেও একই শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হতে পারে বলে আশঙ্কা রয়েছে।
এই বিভাগের আরও খবর
ঈদের আগে দুই দফা বাড়তে পারে সয়াবিন তেলের দাম

ঈদের আগে দুই দফা বাড়তে পারে সয়াবিন তেলের দাম

জনকণ্ঠ
৫০%-এর বেশি আমদানি হচ্ছে আফ্রিকা থেকে

৫০%-এর বেশি আমদানি হচ্ছে আফ্রিকা থেকে

বণিক বার্তা
পেঁয়াজ রফতানিতে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা ভারতের

পেঁয়াজ রফতানিতে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা ভারতের

বাংলা ট্রিবিউন
এক্সিমের সঙ্গে একীভূত হলো পদ্মা ব্যাংক

এক্সিমের সঙ্গে একীভূত হলো পদ্মা ব্যাংক

যুগান্তর
চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানিতে উৎসে কর অর্ধেক

চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানিতে উৎসে কর অর্ধেক

প্রথমআলো
সাগরে তেল-গ্যাস অনুসন্ধান - ইউরোপ আমেরিকা এশিয়ার ৫৫ কোম্পানিকে আমন্ত্রণ পেট্রোবাংলার

সাগরে তেল-গ্যাস অনুসন্ধান - ইউরোপ আমেরিকা এশিয়ার ৫৫ কোম্পানিকে আমন্ত্রণ পেট্রোবাংলার

বণিক বার্তা
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়