চ্যাম্পিয়ন্স লিগে নকআউটের টিকিট পাচ্ছে যারা

চ্যাম্পিয়ন্স লিগে গ্রপপর্বে প্রতিটি দল আর মাত্র দুটি করে ম্যাচ পাবে। নাপোলি, বায়ার্ন মিউনিখ ও রিয়াল মাদ্রিদের মতো দলগুলো ইতোমধ্যে নিশ্চিত করে ফেলেছে শেষ ষোলোর টিকিট। আবার আয়াক্স, য়্যুভেন্তাসের মতো আসর থেকে ছিটকে যাওয়ার পথে বার্সেলোনা।
চ্যাম্পিয়ন্স লিগের ৮টি গ্রুপে মোট ৩২টি দল লড়াই করছে। এর মধ্যে প্রতিটি দল থেকে সেরা দুই দল নিয়ে, মোট ১৬ দল পাবে নকআউট পর্বের টিকিট।

হাতে এখনো আছে দুটি করে ম্যাচ। গ্রুপ ‘এ’ থেকে ইতোমধ্যে শেষ ষোলোর টিকিট নিশ্চিত করেছে ইতালিয়ান জায়ান্ট নাপোলি। ৪ ম্যাচের সবকটিতে জিতে তাদের পয়েন্ট ১২। একই গ্রুপ থেকে ইংলিশ জায়ান্ট লিভারপুলও প্রায় নিশ্চিত করে ফেলেছে নকআউট পর্ব।

পরের দুই তারা পরাজয় এড়ালে অথবা আয়াক্স পয়েন্ট খোয়ালেই পুরোপুরি নিশ্চিত হয়ে যাবে সালাহদের শেষ ষোলো। ৪ ম্যাচে ৩ জয়ের লিভারপুল ৯ পয়েন্ট নিয়ে গ্রুপের দুইয়ে অবস্থান করছে। সমান ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে আয়াক্স ও পয়েন্ট শূন্য থেকে রেঞ্জার্স আসর থেকে বিদায়ের প্রহর গুনছে।

গ্রুপ ‘বি’ থেকে ক্লাব ব্রুজ ও পোর্তো এগিয়ে আছে নকআউট পর্বের দৌড়ে। ৪ ম্যাচে ক্লাব ব্রুজের পয়েন্ট ১০, পোর্তোর পয়েন্ট ৬। সমান ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে তিনে অ্যাতলেটিকো মাদ্রিদ ও ৩ পয়েন্ট নিয়ে তলানিতে লেভারকুসেন। শেষ দুই দল এখনো কাগজে কলমে টুর্নামেন্টে টিকে আছে। তবে পোর্তোকে শেষ দেখায় হারাতে পারলে একটা সুযোগ থাকবে অ্যাতলেটিকোর সামনে।

গ্রুপ ‘সি’ থেকে ৪ ম্যাচের সবকটি জিতে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ নিশ্চিত করেছে শেষ ষোলোর টিকিট। ইন্টার মিলানকে অবশ্য অপেক্ষায় রেখেছে বার্সেলোনা। বার্সা ও ইন্টারের পরবর্তী দুই প্রতিপক্ষ বায়ার্ন ও ভিক্টোরিয়া প্লজেন। ৭ পয়েন্ট নিয়ে দুইয়ে ইতালিয়ান জায়ান্টরা। ৪ পয়েন্ট নিয়ে তিনে জাভির শিষ্যরা। ৪ ম্যাচের সবকটি হেরে আসর থেকে ছিটকে গেছে ভিক্টোরিয়া প্লজেন।

টটেনহ্যাম হটস্পার, মার্শেই, স্পোর্টিং ও ফ্রাঙ্কফুর্ট অবশ্য শেষ ম্যাচ পর্যন্ত গ্রুপ‘ডি’তে প্রতিযোগিতা চালিয়ে যাবে। ৪ ম্যাচে টটেনহ্যামের পয়েন্ট ৭, মার্শেই ও স্পোর্টিংয়ের পয়েন্ট সমান ৬ করে আর ফ্রাঙ্কফুর্টের পয়েন্ট সংখ্যা ৬। টটেনহ্যামের পরবর্তী দুই ম্যাচের প্রতিপক্ষ মার্শেই ও স্পোর্টিং।

গ্রুপ ‘ডি’ এর মতো অবস্থা গ্রুপ ‘ই’ তেও। ৪ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে সবার ‍উপরে থাকলেও এখনো রাউন্ড অব-১৬ নিশ্চিত হয়নি চেলসির। ইংলিশ জায়ান্টদের পরবর্তী দুই ম্যাচ সালজবুর্গ ও দিনামোর জাগরেবের বিপক্ষে। ৬ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে আরবি সালজবুর্গ। সমান ৪ পয়েন্ট নিয়ে তিনে এসি মিলান আর চারে দিনামো জাগরেব।

ইউরোপ ক্লাব ফুটবলের শ্রেষ্ঠ প্রতিযোগিতায় ১৪ বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ গ্রুপ ‘এফ’ থেকে প্রায় নিশ্চিত করে ফেলেছে রাউন্ড অব-১৬। একই গ্রুপ থেকে সেরা দুইয়ের লড়াইয়ে আছে আরবি লাইপজিগ ও শাখতার দোনেৎস্ক।

লাইপজিগের পরবর্তী দুই ম্যাচ মাদ্রিদ ও শাখতারের বিপক্ষে। শাখতার অন্য ম্যাচটি খেলবে সেল্টিকের বিপক্ষে।
৪ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে গ্রপ সেরা রিয়াল মাদ্রিদ। ৬ পয়েন্ট নিয়ে দুইয়ে লাইপজিগ। এক পয়েন্ট কম নিয়ে তিনে শাখতার। এক পয়েন্ট নিয়ে বিদায়ের প্রহর গুনছে সেল্টিক।

গ্রুপ ‘জি’ থেকে শেষ ষোলো নিশ্চিত করেছে ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার সিটি। পরের দুই ম্যাচে না হারলে টিকিট নিশ্চিত করবে জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ডও। ৪ ম্যাচে সিটির পয়েন্ট ১০ আর বরুশিয়ার ৭। সমান ২ পয়েন্ট  নিয়ে প্রায় ছিটকে গেছে সেভিয়া ও কোপেনহ্যাগেন।
এই বিভাগের আরও খবর
১০ জনের বার্সাকে হারিয়ে সেমিতে পিএসজি

১০ জনের বার্সাকে হারিয়ে সেমিতে পিএসজি

মানবজমিন
ড্রয়ে শেষ হলো লিভারপুল-ম্যানইউ ম্যাচ, শীর্ষেই থাকল আর্সেনাল

ড্রয়ে শেষ হলো লিভারপুল-ম্যানইউ ম্যাচ, শীর্ষেই থাকল আর্সেনাল

কালের কণ্ঠ
৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক

৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক

জাগোনিউজ২৪
পেছাল বাংলাদেশ, শীর্ষেই আছে আর্জেন্টিনা

পেছাল বাংলাদেশ, শীর্ষেই আছে আর্জেন্টিনা

কালের কণ্ঠ
উত্তর জানা নেই নাজমুলের

উত্তর জানা নেই নাজমুলের

কালের কণ্ঠ
চট্টগ্রাম টেস্টে ৫১১ রানের টার্গেটে ব্যাট করছে বাংলাদেশ

চট্টগ্রাম টেস্টে ৫১১ রানের টার্গেটে ব্যাট করছে বাংলাদেশ

বণিক বার্তা
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়