টি-টোয়েন্টি : হ্যাটট্রিক সিরিজ জয়ের হাতছানি বাংলাদেশের

আফগানিস্তানের বিপক্ষে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে নাটকীয় জয় পেয়েছে বাংলাদেশ দল। সীমিত ওভারের ম্যাচে আফগানদের বিপক্ষে জয় পাওয়া টাইগারদের জন্য কঠিন হলেও মিডলঅর্ডারের সফলতায় জয় নিয়ে মাঠ ছাড়তে পেরেছে চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা।

আজ সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় ও শেষ ম্যাচ জিতে টি-টোয়েন্টি ফরম্যাটে টানা তৃতীয় সিরিজ জয়ের লক্ষ্য বাংলাদেশের। সন্ধ্যা ৬টায় শুরু হওয়া ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টেলিভিশন ও টি স্পোর্টস। নিজেদের টি-টোয়েন্টি ইতিহাসে শুধুমাত্র একবার টানা তিনটি সিরিজ জিতেছিল বাংলাদেশ।

২০২১ সালে ঘরের মাঠে জিম্বাবুয়ে, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডকে হারিয়েছিল তারা। আজ লাল-সবুজের প্রতিনিধিদের সিরিজ জয় করে রশিদ খানদের বাংলাওয়াশ করার মিশন, আর সফরকারীদের লক্ষ্য জয় দিয়ে সিরিজ সমতায় শেষ করা।

২০ ওভারের ক্রিকেটে বাংলাদেশ ও আফগানিস্তান দল মুখোমুখি হয়েছে মোট ১০ বার। এর মধ্যে ৬টি ম্যাচে জয় পেয়েছে আফগানরা, আর বাকি ৪টি ম্যাচে জয় নিয়ে মাঠ ছেড়েছে লাল-সবুজের প্রতিনিধিরা।

গত শুক্রবারে সাকিব আল হাসানের দল আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে নিজেদের চতুর্থ জয় তুলে নেয়। এর আগে খেলা পাঁচটি ম্যাচের দুটিতে জয় পেয়েছিল সাকিববাহিনী। অর্থাৎ আফগানদের বিপক্ষে টাইগারদের চার জয়ের তিনটিই সাম্প্রতিক।

টি-টোয়েন্টি সংস্কণের ক্রিকেটে চলতি বছরের শুরু থেকেই দুর্দান্ত গতিতে ছুটছে বাংলাদেশ। বছরের শুরুতে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট বাংলাদেশ প্রিমিয়ার লিগের মধ্য দিয়ে বাংলাদেশি ক্রিকেটাররা যে নিজেদের ভালোই ঝালিয়ে নিয়েছেন, তার প্রতিফলন পাওয়া গেছে বছরের প্রতিটি টি-টোয়েন্টি সিরিজেই।

২০ ওভারের ক্রিকেটে বছরে প্রথম সিরিজে বাংলাদেশ দল লড়াই করে বিশ্বচ্যাম্পিয়ন দল ইংল্যান্ডের বিপক্ষে। তাদের বিপক্ষে ঘরের মাঠে ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে হারার পর টি-টোয়েন্টি সিরিজে ৩-০ ব্যবধানে জয় পায় সাকিব আল হাসানের দল। চন্ডিকা হাথুরুসিংহে দ্বিতীয় দফায় বাংলাদেশ দলের দায়িত্ব গ্রহণ করার পর এটি ছিল লাল-সবুজের প্রতিনিধিদের প্রথম টি-টোয়েন্টি সিরিজ।

সেই সিরজের প্রথম ম্যাচে বাংলাদেশ ১৫৭ রানের তাড়ায় ৬ উইকেটে জয় নিশ্চিত করে মাঠ ছাড়ে। দ্বিতীয় ম্যাচে টাইগাররা জয় পায় ৪ উইকেট ও ৭ বল হাতে রেখে। তৃতীয় ম্যাচে ১৫৮ রানের সংগ্রহ গড়ে ১৬ রানের দুর্দান্ত জয় পেয়েছিল হাথুরুর ছাত্ররা।

এরপর তারা আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজেও ২-১ ব্যবধানে জয় পেয়েছে। এবার বছরের তৃতীয় টি-টোয়েন্টি সিরিজেও বাংলাদেশের সামনে জয় হাতছানি দিচ্ছে।

চলতি বছরে দুর্দান্ত ছন্দে আছেন টাইগার ব্যাটার ও বোলাররা। কখনো টপঅর্ডারের সফলতা, কখনো মিডলঅর্ডারের সফলতার সঙ্গে নতুন মাত্রা যোগ করছে পেসার-স্পিনাররা। বছরের অন্য সিরিজগুলোতে বাংলাদেশ সহজ জয় পেয়েছিল টপঅর্ডারে নাজমুল হোসেন শান্ত ও লিটন দাসের দুর্দান্ত ব্যাটিংয়ের ওপর ভর করে। আফগানিস্তান সিরিজে টপঅর্ডার কিছু করতে না পারলেও মিডলঅর্ডারের দুর্দান্ত সফলতায় গত ম্যাচে জয় পেয়েছে লাল-সবুজরা।

টপঅর্ডারে রনি তালুকদার, নাজমুল হাসান শান্ত ও লিটন দাস অবস্থান শক্ত করেও ব্যর্থ হয়েছেন। অধিনায়ক সাকিব আল হাসানও বড় ইনিংস খেলার আশা জাগিয়ে ফিরে গেছেন সাজঘরে। মাত্র ৬৪ রানে ৪ উইকেট হারিয়ে বাংলাদেশ যখন কোণঠাসা, তখন জয়ের জন্য বাকি ছিল লম্বা পথ। এমন পরিস্থিতিতে টাইগার সমর্থকরা সাধারণত কত ব্যবধানে বাংলাদেশ হারছে সেই অপেক্ষাই করে।
এই বিভাগের আরও খবর
প্রিমিয়ার লিগের শিরোপা–ভাগ্য এখন টটেনহামের হাতে, সেই ভাগ্য পরীক্ষার শুরু আজ

প্রিমিয়ার লিগের শিরোপা–ভাগ্য এখন টটেনহামের হাতে, সেই ভাগ্য পরীক্ষার শুরু আজ

প্রথমআলো
বাংলাদেশ-ভারত ম্যাচেও আম্পায়ারের দায়িত্বে জেসি

বাংলাদেশ-ভারত ম্যাচেও আম্পায়ারের দায়িত্বে জেসি

সমকাল
পয়েন্ট হারিয়ে পিএসজির শিরোপা অপেক্ষা বাড়ল

পয়েন্ট হারিয়ে পিএসজির শিরোপা অপেক্ষা বাড়ল

কালের কণ্ঠ
আর্সেনাল, সিটির সঙ্কট ছাড়া পথ নেই লিভারপুলের

আর্সেনাল, সিটির সঙ্কট ছাড়া পথ নেই লিভারপুলের

কালের কণ্ঠ
৯৭ মিনিটে গোল, অপরাজিতই থাকলো লেভারকুসেন

৯৭ মিনিটে গোল, অপরাজিতই থাকলো লেভারকুসেন

ভোরের কাগজ
রিয়ালের কাছে হেরে যা বললেন বার্সা কোচ

রিয়ালের কাছে হেরে যা বললেন বার্সা কোচ

যুগান্তর
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়