ডেমরায় ড্রেনেজব্যবস্থাসহ ধীরগতির সড়ক উন্নয়নে চরম ভোগান্তি

রাজধানীর ডেমরায় ড্রেনেজব্যবস্থাসহ ঢাকা সড়ক বিভাগের চরম ধীরগতির উন্নয়নকাজে মানুষের ভোগান্তি চরম আকার ধারণ করেছে বলে অভিযোগ উঠেছে। এখানকার স্টাফ কোয়ার্টার এলাকার বহুতল মার্কেটগুলোর সামনে ড্রেনেজব্যবস্থার উন্নয়নকাজ চলছে চরম ধীরগতিতে। 

এদিকে এ উন্নয়নকাজের জন্য পর্যায়ক্রমে গত ৭-৮ মাস ধরে মার্কেটগুলোর সামনে মাটি কেটে বড় বড় গর্ত করে রেখেছে ঢাকা সড়ক বিভাগ। এতে ক্রেতাসাধারণ মার্কেটের দোকানপাটে প্রবেশ করতে পারে না। তাই ব্যবসায়ীরা ভারি লোকসান গুনছেন বলে জানিয়েছেন। 

তা ছাড়া সড়ক বিভাগের চরম খামখেয়ালিপনায় এখানে গত এক বছর ধরেই মানুষের স্বাভাবিক চলাচল মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে বলেও অভিযোগ রয়েছে। এদিকে মার্কেট ও দোকানপাটগুলোতে চলাচলের জন্য ঝুঁকি নিয়ে বাঁশের সাঁকোতে ভরসা করে চলাচল করছেন মানুষ। এ ছাড়া এখানে চলাচলকারী লাখো মানুষের ভোগান্তি বেড়েছে কয়েকগুণ। 

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ডেমরা-যাত্রাবাড়ী সড়কের উন্নয়নকাজ ১৮ মাস মেয়াদে সম্পন্ন করার জন্য ৩৩২ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। প্রায় ১৪ মাস আগে শুরু হয়েছে ৫.৫ কিলোমিটার ডেমরা-যাত্রাবাড়ী সড়কের প্রধান চার লেনসহ দুটি সার্ভিস লেন উন্নয়নকাজ। এর সঙ্গে যোগ হয়েছে স্টাফ কোয়ার্টার মোড় থেকে ডেমরা-রামপুরা সড়কের দুপাশে ড্রেনেজব্যবস্থা রেখে ২২৫ ফুট সড়ক উন্নয়নকাজ। ওই দুই সড়কের উন্নয়নকাজের ধীরগতিতে  বর্তমানে সড়কটির কাজ শেষ হয়েছে মাত্র ৫০ শতাংশ। 

সরেজমিন দেখা গেছে, ডেমরা-রামপুরা সড়কের পাশে রয়েছে চারটি বহুতল ভবন মার্কেট। আর গত এক বছর আগেই শুরু হয়েছে এ সড়কের উন্নয়নকাজ। বর্তমানে সড়কের পূর্ব পাশে ড্রেনেজব্যবস্থার উন্নয়নকাজ চলমান রয়েছে। নতুনভাবে  এখানকার ৩টি মার্কেটের সামনে মাটি কেটে বড় বড় গর্ত করে উন্নয়ন করা হচ্ছে ড্রেনেজব্যবস্থার। 

এ ক্ষেত্রে তারা গত ৫-৬ মাস আগে থেকেই মাটি খুঁড়ে বড় বড় গর্ত করে রেখেছে বলে মার্কেটে ক্রেতাসাধারণ আসতে পারছেন না। 

তা ছাড়া মার্কেটের ব্যবসায়ীরাও তাদের ব্যক্তিগত যানবাহন আন্ডারগ্রাউন্ড গ্যারেজসহ মার্কেটের সামনে রাখতে পারছেন না। মার্কেটের সামনে অবৈধ সিএনজি স্টেশন ও বড় বড় গর্ত থাকায় ব্যবসা প্রায় বন্ধ। এদিকে সড়কে বিশৃঙ্খলা থাকায় প্রতিনিয়ত যানজটসহ নানা প্রতিবন্ধকতার সৃষ্টি হচ্ছে। 

আরও দেখা গেছে, মার্কেটে ডাক্তারের চেম্বারগুলোতে রোগীরাও আসতে পারছে না বলে সঠিক চিকিৎসা বঞ্চিত হচ্ছেন রোগীরা। আর সড়কে প্রচুর ধুলাবালুর কারণে এখানে দুই মিনিট দাঁড়িয়ে থাকার জোঁ নেই। সড়কের পূর্ব দিকের বহুতল শপিংমলের শত শত দোকানদারের কান্নার যেন শেষ নেই। 

ওই মার্কেটের সামনে সড়ক কাটার কারণে তাদের পূর্বের ড্রেনেজ লাইন কাটা পড়েছে, এতে ওই ড্রেনের ময়লা সড়কে এসে পড়ে বলে পথচারীদের চলাচলে মারাত্মক সমস্যা হয়। এখানেই বাস স্টপেজ বলে যাত্রীদের বাসে ওঠানামা করতেও নানা সমস্যার সৃষ্টি হয়। এদিকে এখানকার হোটেল ও ছোট-বড় দোকানপাটের ব্যবসায়ীরাও চরম সংকটের মধ্যে রয়েছেন বলে অভিযোগ তাদের। এ ক্ষেত্রে ড্রেনের ওপর বাঁশের সাঁকো দিয়ে চলাচল করতে হচ্ছে সবার।  
    
ভুক্তভোগীদের অভিযোগ, পৃথিবীর কোনো দেশে সড়ক উন্নয়নকাজে এত সময় লাগে না। তা ছাড়া বাংলাদেশের কোথাও এত সময় লাগে না। শুধু ডেমরায় উন্নয়নকাজেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সময় লাগছে। গত এক বছর ধরে ডেমরা-রামপুরা সড়কের ২২৫ ফুট উন্নয়ন কাজে খোঁড়াখুঁড়ি শুরু হয়েছে, এখনও চলছেই। উন্নয়নকাজে যত শ্রমিক প্রয়োজন, তারা সে অনুযায়ী শ্রমিক নিয়োগ করে না কখনই। যেখানে ১৫ শ্রমিক প্রয়োজন, সেখানে কাজ করে মাত্র ৫-৬ জন শ্রমিক। আর ডেমরা-যাত্রাবাড়ী সড়ক উন্নয়নকাজের জন্য গত ১৪ মাসে আমরা অনেক লোকসান গুনেছি। পুঁজি ভেঙে ভেঙে এখনও চলছি। শুধু সড়ক বিভাগের গাফিলতির কারণে আমাদের যত লোকসান গুনতে হচ্ছে। গত ১৫ দিন আগেও একটি লোক তার বাচ্চাসহ ড্রেন ও মার্কেটের সিঁড়ির ফাঁকে পড়ে মারাত্মক আহত হয়েছেন। দ্রুত আমরা এ সমস্যার সমাধান চাই। 

এ বিষয়ে আব্দুস সালাম নামে স্থানীয় সারুলিয়া এলাকার বাসিন্দা জানান, সমতট টাওয়ারে আমাদের অফিস। গত ৫-৬ মাস ধরে অফিসে বসতে পারি না। মাঝে মধ্যে যাও আসি ব্যক্তিগত যানবাহন রাখতে পারি না মার্কেটের গ্যারেজে। এক বিশ্রি অবস্থার মধ্যে আমাদের কর্মকাণ্ড। এদিকে সড়ক উন্নয়নের নামে অপরিকল্পিতভাবে যত্রতত্র খোঁড়াখুঁড়ির কারণে বড় বড় গর্ত ও খানাখন্দ তৈরি হয়েছে
এই বিভাগের আরও খবর
এবার ঈদে ১ কোটি ৬০ লাখ মানুষ ঢাকা ছাড়বে

এবার ঈদে ১ কোটি ৬০ লাখ মানুষ ঢাকা ছাড়বে

ভোরের কাগজ
স্বাধীনতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী

স্বাধীনতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী

নয়া দিগন্ত
বিআরটি প্রকল্পের ৭ ফ্লাইওভার চালু

বিআরটি প্রকল্পের ৭ ফ্লাইওভার চালু

যুগান্তর
আজ দেশে ফিরছেন মির্জা ফখরুল

আজ দেশে ফিরছেন মির্জা ফখরুল

নয়া দিগন্ত
চট্টগ্রামে ফ্রিল্যান্সারের টাকা সরানোর ঘটনায় ডিবির ৭ সদস্য সাময়িক বরখাস্ত

চট্টগ্রামে ফ্রিল্যান্সারের টাকা সরানোর ঘটনায় ডিবির ৭ সদস্য সাময়িক বরখাস্ত

প্রথমআলো
নাবিকদের উদ্ধারের চেষ্টায় সোমালিয়ান নেভি ও দস্যুদের মধ্যে গুলি বিনিময়

নাবিকদের উদ্ধারের চেষ্টায় সোমালিয়ান নেভি ও দস্যুদের মধ্যে গুলি বিনিময়

জনকণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়