ঢাকার নদীতীরে ওয়াকওয়ে নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর

ঢাকার চারপাশে নদীর তীরে সাধারণ মানুষের চলাচলের জন্য ওয়াকওয়ে (হাঁটার পথ) নির্মাণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা থেকে এ নির্দেশনা দেন তিনি।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে আয়োজিত সভায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে যোগ দেন প্রধানমন্ত্রী।  একনেক চেয়ারপারসন হিসেবে এতে সভাপতিত্ব করেন তিনি। সভায় ৭ হাজার ৫৮৯ কোটি ৭২ লাখ টাকা ব্যয়ে আটটি প্রকল্প অনুমোদন দেয়া হয়।

বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা, তুরাগ ও বালু নদ-নদী রক্ষার বিষয়ে সভায় প্রধানমন্ত্রী বলেন, শিল্প ও বাড়িঘরের আবর্জনা নদীতে যাওয়ার আগে ওই ময়লা পরিশোধন করার ব্যবস্থা করতে হবে। সব ময়লা এক জায়গায় করে পরিশোধন করে তারপর পানি নদীতে ফেলতে হবে।

একনেক সভা-পরবর্তী সংবাদ সম্মেলনে এসব তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। তিনি বলেন, ১ হাজার ১৪২ কোটি ২৭ লাখ টাকা ব্যয়ে ‘পৌরসভায় পরিচ্ছন্নতা কর্মীদের জন্য আবাসিক ভবন নির্মাণ’ প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। ৫৯টি জেলার ৬৬টি উপজেলার ৬৬ পৌরসভায় প্রকল্পটি বাস্তবায়িত হলে ১৫ দশমিক ৬১ একর ভূমিতে নির্মিত হবে ৩ হাজার ৪০টি আবাসিক ফ্ল্যাট। বৈঠকে পরিচ্ছন্নতা কর্মীদের জন্য আবাসিক ভবন নির্মাণ প্রকল্পটি নিয়ে আলোচনার সময় সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতি প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন, পরিচ্ছন্নতা কর্মীরা যেন বংশানুক্রমে কাজ পায়। এ সময় বৈঠকে উপস্থিত স্থানীয় সরকারমন্ত্রী প্রধানমন্ত্রীর এ নির্দেশনায় সম্মতি জানান।

প্রধানমন্ত্রীর নির্দেশনার বিষয়টি আরো ব্যাখ্যা করতে গিয়ে পরিকল্পনা প্রতিমন্ত্রী অধ্যাপক শামসুল আলম বলেন, পরিচ্ছন্নতা কর্মীদের কাছ থেকে কত ভাড়া নেয়া হবে, সে বিষয়ে বৈঠকে জানতে চান প্রধানমন্ত্রী। এরপর তিনি (প্রধানমন্ত্রী) বলেন, ভাড়া নেয়া যাবে না। ওরা গরিব মানুষ, তাদের জন্য আমাদের সহায়তা দেয়া দরকার। তবে (বাসা) সংরক্ষণ করার জন্য যেটুকু দরকার, সেটুকুই যেন নেয়া হয়। খুব বেশি যেন নেয়া না হয়।

বৈঠকে প্রধানমন্ত্রীর দেয়া আরো কয়েকটি নির্দেশনার কথা সংবাদ সম্মেলনে তুলে ধরেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, ‘হিলি, বুড়িমারী ও বাংলাবান্ধা এলসি স্টেশনের ভৌত অবকাঠামো নির্মাণ’ শীর্ষক আরেকটি প্রকল্প বৈঠকে উঠেছিল। সেই প্রকল্পের আলোচনার সময় প্রধানমন্ত্রী এসব স্থলবন্দরে স্ক্যান মেশিন বসানোর নির্দেশ দিয়েছেন। প্রধানমন্ত্রীর নির্দেশ এসব স্থলবন্দরে মালপত্র এবং বডি পর্যন্ত স্ক্যান করার ব্যবস্থা থাকতে হবে। বৈঠকে উপস্থিত এনবিআর চেয়ারম্যান বলেছেন, এ ব্যবস্থা এই প্রজেক্টে নেই। তবে রাজস্ব ব্যবস্থা থেকে আলাদা একটা প্রজেক্ট এনে এ (স্ক্যানার) ব্যবস্থা করা হবে।

প্রধানমন্ত্রী ঢাকার চারপাশে একটি সার্কুলার ওয়ে করার ওপরও গুরুত্ব আরোপ করেছেন জানিয়ে প্রতিমন্ত্রী শামসুল আলম বলেন, নদী যাতে দূষণ না হয় সে বিষয়ে সব সিটি করপোরেশনকে ব্যবস্থা নিতে হবে।

পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য মো. মামুন-আল-রশিদ সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, আমাদের নদীর তীরগুলো অব্যবস্থাপনার কারণে ৩০ থেকে ৪০ ফুট চলে যায়। যার কারণে নদীর নাব্যতায় ক্ষতি হয়। আমরা যদি সেখানে পিলার করে ওয়াকওয়ে করে দিতে পারি, তাহলে নদীর ৩০-৪০ ফুট জায়গা বেঁচে যায়। এটা উনার (প্রধানমন্ত্রী) অবজারভেশন। তিনি উদাহরণ হিসেবে বলেছেন, ওয়াইজঘাট, সদরঘাট—এসব এলাকাতেও প্রশস্ত রাস্তা নেই। সেখানেও যদি এ রকম ওয়াকওয়ে করে দেয়া যায়, তাহলে যানবাহন চলাচলে সুবিধা হবে।
এই বিভাগের আরও খবর
উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ন হবে: সিইসি

উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ন হবে: সিইসি

জনকণ্ঠ
খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ

খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ

নয়া দিগন্ত
কাতারের আমিরের নামে ঢাকায় পার্ক ও সড়কের নামকরণ

কাতারের আমিরের নামে ঢাকায় পার্ক ও সড়কের নামকরণ

দৈনিক ইত্তেফাক
ফরিদপুরে মন্দিরে আগুন : দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় বিএনপির তদন্ত কমিটি

ফরিদপুরে মন্দিরে আগুন : দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় বিএনপির তদন্ত কমিটি

নয়া দিগন্ত
১৯৬০ সালের সর্বোচ্চ তাপপ্রবাহে কেমন ছিল ঢাকার জীবনযাত্রা

১৯৬০ সালের সর্বোচ্চ তাপপ্রবাহে কেমন ছিল ঢাকার জীবনযাত্রা

প্রথমআলো
থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী, স্বাক্ষরিত হবে যেসব চুক্তি

থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী, স্বাক্ষরিত হবে যেসব চুক্তি

কালের কণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়