তথ্য অধিকার আইনে পুলিশের বিরুদ্ধে অভিযোগের বিষয়ে আদেশ আবার পেছাল

ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলাসংক্রান্ত পরিসংখ্যান চেয়ে বাংলাদেশ পুলিশের বিরুদ্ধে তথ্য অধিকার আইনে করা অভিযোগের বিষয়ে আদেশ আজ মঙ্গলবার হয়নি। আগামী ১০ দিনের মধ্যে অভিযোগকারীর নাগরিকত্ব ও পরিচয়ের বিষয়ে লিখিত প্রতিবেদন দাখিল করতে পুলিশকে নির্দেশ দিয়েছে তথ্য কমিশন। আগামী ৮ মার্চ আদেশের নতুন তারিখ দেওয়া হয়েছে।

 দেশে ডিজিটাল নিরাপত্তা আইনে মোট কত মামলা হয়েছে, কতজনকে আসামি করা হয়েছে ও কতজন গ্রেপ্তার হয়েছেন, এসব তথ্য চেয়ে বাংলাদেশ পুলিশের কাছে আবেদন করেছিলেন মানবাধিকারকর্মী সাদ হাম্মাদি। তবে এসব তথ্য প্রকাশ পেলে আইনের প্রয়োগ বাধাগ্রস্ত ও জননিরাপত্তা বিঘ্নিত হতে পারে, এমন কারণ দেখিয়ে তাঁকে তথ্য দেয়নি পুলিশ।

পুলিশের কাছ থেকে তথ্য না পেয়ে আবেদনকারী সাদ হাম্মাদি অভিযোগ করেন তথ্য কমিশনে। গত ১১ জানুয়ারি এই অভিযোগের শুনানি করে কমিশন। দুই পক্ষের বক্তব্য শুনে ২ ফেব্রুয়ারি আদেশের দিন ধার্য করা হয়। তবে ২ ফেব্রুয়ারি আদেশ দেওয়া হয়নি।

সেদিন আবেদনকারীকে মেইলে জানানো হয়, অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির কারণে আদেশের কার্যক্রম স্থগিত করা হয়েছে। ২২ ফেব্রুয়ারি নতুন আদেশের দিন ধার্য করা হয়।

আজ কমিশনের অনলাইন কার্যক্রমে হাম্মাদি নিজে ও বাংলাদেশ পুলিশের পক্ষে আইনজীবী তাইফুল সিরাজ অংশ নেন। শুরুতে প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ দুই পক্ষের কারও নতুন কিছু বলার আছে কি না, জানতে চান। দুই পক্ষই জানায়, নতুন কিছু বলার নেই।

মরতুজা আহমদ বলেন, ‘আবেদনটি দেখেছি৷ কমিশনে আলোচনাও করা হয়েছে। পুলিশ লিখিত বক্তব্যে একটি কথা উল্লেখ করেছে অভিযোগকারীর পরিচয় নিয়ে। অভিযোগকারী স্থায়ী ঠিকানা দিয়েছে বাংলাদেশের আর বর্তমান ঠিকানা শ্রীলঙ্কার। ওনার স্থায়ী ঠিকানা কি পুলিশ যাচাই করেছে?’

আইনজীবী তাইফুল সিরাজ বলেন, আবেদনকারীর ঠিকানা যাচাই করার বিষয়ে তাঁর কাছে কোনো তথ্য নেই।
মরতুজা আহমদ বলেন, আগামী ১০ দিনের মধ্যে অভিযোগকারীর নাগরিকত্ব ও পরিচয় যাচাই করে পুলিশ লিখিত প্রতিবেদন কমিশনে জমা দেবে। ৮ মার্চ আদেশের পরবর্তী তারিখ।

তাইফুল সিরাজ বলেন, ‘আমরা আগেও বলেছি, আবেদনকারী শ্রীলঙ্কাতে থাকেন। তিনি খুবই সংবেদনশীল তথ্য চাচ্ছেন। এসব তথ্যের সঙ্গে আবেদনকারীর কোনো যোগসূত্র নেই।’

এর পরিপ্রেক্ষিতে তথ্য কমিশনার সুরাইয়া বেগম বলেন, পুলিশ তো চাইলে আবেদনকারীর শ্রীলঙ্কার ঠিকানা ও পরিচয় যাচাই করতে পারে। আবেদনকারী মিথ্যা পরিচয় দিচ্ছে কি না, সেটাও পুলিশ খোঁজ নিতে পারে।

লেখক, গবেষক ও মানবাধিকারকর্মী সাদ হাম্মাদি ২০২১ সালের ৭ জুন পুলিশ সদর দপ্তরের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা বরাবর তথ্য অধিকার আইনে আবেদন করেন। তিনি জানতে চান, ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়নের পর থেকে এ আইনে প্রতিবছর দায়ের করা মামলার সংখ্যা, অভিযুক্ত ব্যক্তিদের সংখ্যা এবং গ্রেপ্তার ব্যক্তিদের সংখ্যা কত। তথ্য না পাওয়ায় তিনি গত ১৮ জুলাই পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বরাবর আপিল আবেদন করেন। নির্ধারিত সময়ে আপিল আবেদনের জবাব না পাওয়ায় সাদ হাম্মাদি গত ১০ আগস্ট তথ্য কমিশনে অভিযোগ করেন।

সাদ হাম্মাদির তথ্য চেয়ে করা আবেদন খারিজ করে তাঁকে একটি চিঠি দেয় পুলিশ। চিঠিতে বলা হয়, তথ্য অধিকার আইনের ধারা ৭-এর চ, ছ এবং ড উপধারা অনুযায়ী আবেদনকারীর তথ্য প্রকাশ করার মতো না। এসব তথ্য প্রকাশ পেলে আইনের প্রয়োগ বাধাগ্রস্ত হতে পারে, অপরাধ বৃদ্ধি পেতে পারে, জনগণের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে, বিচারাধীন মামলার সুষ্ঠু বিচারকার্য ব্যাহত হতে পারে, কোনো অপরাধের তদন্তপ্রক্রিয়া এবং অপরাধীর গ্রেপ্তার ও শাস্তিকে প্রভাবিত করতে পারে।
এই বিভাগের আরও খবর
উপজেলা নির্বাচনে ওবায়দুল কাদেরের ছোট ভাইয়ের মনোনয়ন বাতিল

উপজেলা নির্বাচনে ওবায়দুল কাদেরের ছোট ভাইয়ের মনোনয়ন বাতিল

মানবজমিন
ডিবির সংবাদ সম্মেলন ‘মানুষের হাত-পা কেটে পৈশাচিক আনন্দ পেত মিল্টন’

ডিবির সংবাদ সম্মেলন ‘মানুষের হাত-পা কেটে পৈশাচিক আনন্দ পেত মিল্টন’

দৈনিক ইত্তেফাক
এখনও আগুন জ্বলছে সুন্দরবনে, তদন্ত কমিটি গঠিত

এখনও আগুন জ্বলছে সুন্দরবনে, তদন্ত কমিটি গঠিত

বণিক বার্তা
মিল্টন সমাদ্দারের স্ত্রীকেও জিজ্ঞাসাবাদের জন্য ডেকেছে ডিবি

মিল্টন সমাদ্দারের স্ত্রীকেও জিজ্ঞাসাবাদের জন্য ডেকেছে ডিবি

বাংলা ট্রিবিউন
ঢাকা-জয়দেবপুর রুটে সকল ট্রেন চলাচল বন্ধ

ঢাকা-জয়দেবপুর রুটে সকল ট্রেন চলাচল বন্ধ

নয়া দিগন্ত
তুলে নিয়ে কিশোরীকে লঞ্চের কেবিনে ধর্ষণ

তুলে নিয়ে কিশোরীকে লঞ্চের কেবিনে ধর্ষণ

যুগান্তর
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়